আপডেট ৩ ঘন্টা আগে ঢাকা, ২৪শে মার্চ, ২০১৯ ইং, ১০ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ই রজব, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ কানেক্ট বাংলাদেশ

Share Button

সম্ভাবনার বাংলাদেশঃপ্রবাসীদের অংশ গ্রহণে সামনের দিকে এগিয়ে নিবে

| ০১:০৯, জুলাই ১৮, ২০১৭

লন্ডনঃ বিলেতে বাংলা চ্যানেলের প্রতিষ্ঠাতা, বাংলা টিভি ইউকে ও বাংলাদেশ এর চেয়ারম্যান সৈয়দ সামাদুল হক ও  ইষ্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফাউন্ডার ট্রাস্টি, জাতি সংঘের ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গেনাইজেশনের ইকোনোমিষ্ট এবং গভর্ণিং কাউন্সিল মেম্বার ডঃ সাইদুর রহমান লস্কর – যিনি জুট ইকোনোমিষ্ট হিসেবে বিশ্বব্যাপী পরিচিত- এই দুই  অতিথির সাথে কানেক্ট বাংলাদেশের মতবিনিময় অনুষ্টিত হয়।

সৈয়দ সামাদুল হকের সঙ্গে বাংলা টিভি ইউকের অফিসে গত ৯ই জুলাই  এবং ডঃ সাইদুর রহমান লষ্করের সঙ্গে গত ১০ই জুলাই  কানেক্ট বাংলাদেশ ইউকের  মতবিনিময়কালে  এর লক্ষ্য, উদ্দেশ্য এবং প্রবাসীদের বিভিন্ন দাবি দাওয়া, সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।

 

এর মধ্যে প্রবাসীদের চিহ্নিত  সমস্যা এবং  বাংলাদেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ  সংক্রান্ত  বিষয়াসি আলোচনায় স্থান পায়।

 

তাছাড়াও প্রবাসীরা বিভিন্ন উন্নত দেশে শিক্ষা দীক্ষা, চাকরি বাকরি, জ্ঞান- বিজ্ঞান, প্রকৌশল ও তথ্য-প্রযুক্তি বিষয়ে যাবতীয় অভিজ্ঞতা সঞ্চয়ের ফলে  নিজ দেশে প্রবাসীরা ও  যোগ্য এবং মেধাবী সন্তানদের  মেধাভিত্তিক বিনিয়োগ কিভাবে কাজে লাগানো যায়-  সে  বিষয়ে  আলোচনা হয়।

মতবিনিময়কালে বিভিন্ন দেশের প্রায় ৭০ হাজার  মেধা সম্পন্ন দক্ষ কর্মী বাংলাদেশে রয়েছে, যারা বাংলাদেশের দক্ষকর্মীদের বিপরীতে প্রায় দেড়কোটি  কর্মজীবীদের বেতন নিয়ে যাচ্ছে।এক হিসেবে যা  দশ বিলিয়ন ডলার এর সমমানের।অথচ তাদের স্থানে আমাদের প্রবাসী দক্ষ মেধাবী কর্মী যারা দেশপ্রেমে উদবুদ্ধ হয়ে দেশের জন্যে কাজ করতে চায়,তাদেরকে কিভাবে দেশের উন্নয়নে অন্তর্ভূক্ত  করা যায়, সে বিষয়ে  আলোচনা হয়।

 

 

একথা আবশ্যক যে, আমরা প্রবাসীরা যেহেতু দ্বৈত নাগরিক, আমাদের সন্তানরাও যদি দেশের কর্মক্ষেত্রে সুযোগ যায়, তাহলে তাদের অর্জিত বেতন বাংলাদেশেই পূণঃবিনিয়োগের প্রচুর সম্ভাবনা থাকে।

 

 

সম্মানিত অতিথিদ্বয় কানেক্ট বাংলাদেশের এইসব লক্ষ্য উদ্দেশ্য ও কর্মসূচীকে  এগিয়ে নেয়া ও বেগবান করার জন্য সব ধরনের সাহায্য সহযোগিতার আশ্বাস দেন।

কানেক্ট বাংলাদেশের এই যুগোপযোগি মহতী উদ্যোগের  ভুয়সী প্রশংসাও করেন অতিথিদ্বয়।

 

তারা বলেন, দীর্ঘদিন ধরে  তারাও এবিষয়ে চিন্তা ভাবনা ও  স্ব স্ব ক্ষেত্রে কাজ করে আসছেন।আগামীতেও তারা সম্মিলিয়ভাবে  প্রবাসীদের ঐক্য ও  বিপুল সম্ভাবনাকে দেশের কাজে লাগানোর  জন্য আপ্রান চেষ্টা  করার অঙ্গীকার ব্যক্ত করেন।

 

কো-অর্ডিনেটর নূরুল আমীনের সভাপতিত্বে সৈয়দ সামাদুল হকের সাথে  মতবিনিময় সভায়  অংশ গ্রহণ করেন  কো-অর্ডিনেটর যথাক্রমে  এডভোকেট শিব্বির আহমেদ, ডাঃ গিয়াস উদ্দিন আহমেদ, কবি বাবুল তালুকদার প্রমুখ।

 

ডঃ সাইদুর রহমান লষ্করের সাথে মত বিনিময় সভায়  সভাপতিত্ব করেন আলহাজ্জ্ব ছমির উদ্দিন। অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন  এডভোকেট শিব্বির আহমেদ, ডাঃ গিয়াস উদ্দিন আহমেদ, নূরুল আমিন, কবি বাবুল তালুকদার, ইফতেখার ভুইয়া, মো আনসারুজ্জামান, মো আনহার মিয়া প্রমুখ।

3 responses to “সম্ভাবনার বাংলাদেশঃপ্রবাসীদের অংশ গ্রহণে সামনের দিকে এগিয়ে নিবে”

  1. প্রতিটা উপজেলায় ১০০ একর জায়গার উপর প্রবাসীদের জন্য বিশষ শিল্পাঞ্চল গঠন করে, গ্যাস,বিদ্যুৎ, পানি ও যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করে প্রবাসীদের বিনিয়োগের সুযোগ সৃষ্টি করার দাবী যানাচ্ছে “কানেক্ট বাংলাদেশ”

  2. প্রবাসীদের স্বপ্ন পূরণের ঠিকানা “কানেক্ট বাংলাদেশ”

  3. “কানেক্ট বাংলাদেশের” পক্ষে প্রস্তাবিত নিমোক্ত ৭ (সাত) টি লক্ষের উপর মূল্যায়ন ও সমালোচনার জন্য সকল সদস্যের দৃষ্ট্রি আকর্ষণ করছি :
    ১)- “কানেক্ট বাংলাদেশ”- বিশ্ব ব্যাপী প্রবাসীদের অধিকার আাদায়, ক্ষমতায়ন ও কর্তৃত্ব প্রতিষ্ঠার লক্ষে, একটি নির্দলীয় সংগঠন গড়ে তোলার আহ্বান করছে ।
    ২)- “কানেক্ট বাংলাদেশ” এর পক্ষ থেকে স্ব স্ব দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের ভোটার পরিচয় পত্র পাওয়ার, ভোট দেয়ার ও সকল নির্বাচনে প্রার্থী হওয়ার অধিকার প্রতিষ্টার দাবী করছে ।
    ৩)- “কানেক্ট বাংলাদেশ”- নাগরিক আইন পাশ করার মাধমে – দ্বৈত নাগরিকদের অধিকার সিমিতকরনের সকল প্রচেষ্টা বন্ধ করে – দ্বৈত নাগরিক সহ সকল প্রবাসীদের বিশেষ সুরক্ষা দেয়ার নীতি ও আইন প্রণয়নের আহ্বান করছে।
    ৪)- “কানেক্ট বাংলাদেশ”- প্রবাসীদের সার্বিক সহযোগিতায় (প্রয়োজনীয় তথ্য, বৈধতা, কাজ, থাকা, খাওয়া, বিনিয়োগ, উন্নয়ন, সম্পতির অধিকার, নিরাপত্তা নিচিতকরণ ইত্যাদি ) বাংলাদেশের প্রতিটি জেলায়, প্রতিটি দূতাবাসে ও প্রতিটি বিমান বন্দরে একটি বিশেষায়িত দপ্তর গড়ে তোলার আহ্বান করছে ।
    ৫)- “কানেক্ট বাংলাদেশ” এর পক্ষ থেকে প্রতিটা উপজেলায় প্রবাসীদের জন্য ১০০ একর জায়গায় একটি বিশেষ শিল্পাঞ্চল গড়ে তোলার দাবী করছে । এইসব শিল্পাঞ্চলে গ্যাস, বিদ্যুৎ, পানি ও সহজ যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করার দাবি করছে ।
    ৬)- “কানেক্ট বাংলাদেশ” – সকল প্রবাসীকে পারস্পারিক সহযোগিতা, সৌহাদ্য, বন্ধুত্ব ও অংশীদারিত্ব মুলুক কার্যক্রমে অংশগ্রহনের আহ্বান করছে। যাতে সম্মিলিত উদ্যোগ ও প্রচেস্টায় নিজেদের সার্বিক উন্নতি সহজ হয় এবং নিজেদের মধ্যে বলিষ্ট ঐক্য গড়ে উঠে।
    ৭)-“কানেক্ট বাংলাদেশ”- সকল প্রবাসীকে আমাদের গৌরবগাথা, সংস্কৃতি, মূল্যবোধ, ট্যুরিজম, সৌন্দয্য, উন্নয়ন ও বিদেশনীতি বিশ্ব সমাজে তুলে ধরার আহ্বান করছে ।







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!