Tuesday, 18 Jul 2017 01:07 ঘণ্টা

সম্ভাবনার বাংলাদেশঃপ্রবাসীদের অংশ গ্রহণে সামনের দিকে এগিয়ে নিবে

সম্ভাবনার বাংলাদেশঃপ্রবাসীদের অংশ গ্রহণে সামনের দিকে এগিয়ে নিবে

লন্ডনঃ বিলেতে বাংলা চ্যানেলের প্রতিষ্ঠাতা, বাংলা টিভি ইউকে ও বাংলাদেশ এর চেয়ারম্যান সৈয়দ সামাদুল হক ও  ইষ্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ফাউন্ডার ট্রাস্টি, জাতি সংঘের ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গেনাইজেশনের ইকোনোমিষ্ট এবং গভর্ণিং কাউন্সিল মেম্বার ডঃ সাইদুর রহমান লস্কর – যিনি জুট ইকোনোমিষ্ট হিসেবে বিশ্বব্যাপী পরিচিত- এই দুই  অতিথির সাথে কানেক্ট বাংলাদেশের মতবিনিময় অনুষ্টিত হয়।

সৈয়দ সামাদুল হকের সঙ্গে বাংলা টিভি ইউকের অফিসে গত ৯ই জুলাই  এবং ডঃ সাইদুর রহমান লষ্করের সঙ্গে গত ১০ই জুলাই  কানেক্ট বাংলাদেশ ইউকের  মতবিনিময়কালে  এর লক্ষ্য, উদ্দেশ্য এবং প্রবাসীদের বিভিন্ন দাবি দাওয়া, সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।

 

এর মধ্যে প্রবাসীদের চিহ্নিত  সমস্যা এবং  বাংলাদেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ  সংক্রান্ত  বিষয়াসি আলোচনায় স্থান পায়।

 

তাছাড়াও প্রবাসীরা বিভিন্ন উন্নত দেশে শিক্ষা দীক্ষা, চাকরি বাকরি, জ্ঞান- বিজ্ঞান, প্রকৌশল ও তথ্য-প্রযুক্তি বিষয়ে যাবতীয় অভিজ্ঞতা সঞ্চয়ের ফলে  নিজ দেশে প্রবাসীরা ও  যোগ্য এবং মেধাবী সন্তানদের  মেধাভিত্তিক বিনিয়োগ কিভাবে কাজে লাগানো যায়-  সে  বিষয়ে  আলোচনা হয়।

মতবিনিময়কালে বিভিন্ন দেশের প্রায় ৭০ হাজার  মেধা সম্পন্ন দক্ষ কর্মী বাংলাদেশে রয়েছে, যারা বাংলাদেশের দক্ষকর্মীদের বিপরীতে প্রায় দেড়কোটি  কর্মজীবীদের বেতন নিয়ে যাচ্ছে।এক হিসেবে যা  দশ বিলিয়ন ডলার এর সমমানের।অথচ তাদের স্থানে আমাদের প্রবাসী দক্ষ মেধাবী কর্মী যারা দেশপ্রেমে উদবুদ্ধ হয়ে দেশের জন্যে কাজ করতে চায়,তাদেরকে কিভাবে দেশের উন্নয়নে অন্তর্ভূক্ত  করা যায়, সে বিষয়ে  আলোচনা হয়।

 

 

একথা আবশ্যক যে, আমরা প্রবাসীরা যেহেতু দ্বৈত নাগরিক, আমাদের সন্তানরাও যদি দেশের কর্মক্ষেত্রে সুযোগ যায়, তাহলে তাদের অর্জিত বেতন বাংলাদেশেই পূণঃবিনিয়োগের প্রচুর সম্ভাবনা থাকে।

 

 

সম্মানিত অতিথিদ্বয় কানেক্ট বাংলাদেশের এইসব লক্ষ্য উদ্দেশ্য ও কর্মসূচীকে  এগিয়ে নেয়া ও বেগবান করার জন্য সব ধরনের সাহায্য সহযোগিতার আশ্বাস দেন।

কানেক্ট বাংলাদেশের এই যুগোপযোগি মহতী উদ্যোগের  ভুয়সী প্রশংসাও করেন অতিথিদ্বয়।

 

তারা বলেন, দীর্ঘদিন ধরে  তারাও এবিষয়ে চিন্তা ভাবনা ও  স্ব স্ব ক্ষেত্রে কাজ করে আসছেন।আগামীতেও তারা সম্মিলিয়ভাবে  প্রবাসীদের ঐক্য ও  বিপুল সম্ভাবনাকে দেশের কাজে লাগানোর  জন্য আপ্রান চেষ্টা  করার অঙ্গীকার ব্যক্ত করেন।

 

কো-অর্ডিনেটর নূরুল আমীনের সভাপতিত্বে সৈয়দ সামাদুল হকের সাথে  মতবিনিময় সভায়  অংশ গ্রহণ করেন  কো-অর্ডিনেটর যথাক্রমে  এডভোকেট শিব্বির আহমেদ, ডাঃ গিয়াস উদ্দিন আহমেদ, কবি বাবুল তালুকদার প্রমুখ।

 

ডঃ সাইদুর রহমান লষ্করের সাথে মত বিনিময় সভায়  সভাপতিত্ব করেন আলহাজ্জ্ব ছমির উদ্দিন। অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন  এডভোকেট শিব্বির আহমেদ, ডাঃ গিয়াস উদ্দিন আহমেদ, নূরুল আমিন, কবি বাবুল তালুকদার, ইফতেখার ভুইয়া, মো আনসারুজ্জামান, মো আনহার মিয়া প্রমুখ।

পাঠক

Flag Counter