আপডেট ৪১ min আগে ঢাকা, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ১লা সফর, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"Bold","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ ইউরোপ

Share Button

ব্রিটেনের ইতিহাসে এই প্রথম ৬০ জন এমপির উপস্থিতিতে পার্লামেন্টে আওয়ামীলীগের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

| ০০:১৮, মার্চ ২৮, ২০১৭

লন্ডন টাইমস নিউজ– ওয়েস্টমিনিস্টার অফিসঃ  বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে যুক্তরাজ্য আওয়ামীলীগ হাউস অব কমন্সে এক বিশাল  ও ঐতিহাসিক আলোচনা সভার আয়োজন করে।

 

মহান স্বাধীনতা দিবসের এই আলোচনা সভায় ব্রিটিশ পার্লামেন্টের প্রায় ৬০ জন এমপি অংশ গ্রহণ করেন এবং বক্তব্য রাখেন। এর মধ্যে ৫৩ জন এমপি আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে নিজেদের উপস্থিতির স্বাক্ষর শিটে  রেকর্ডভুক্ত করেন। ব্রিটেনের পার্লামেন্টারি সংস্কৃতির  ২০০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো ইমিগ্রেশন কমিউনিটির জাতীয় দিবসের আলোচনা সভায় এতো এমপি এক সাথে অংশ গ্রহণ এবং আলোচনায় অংশ নেয়া- সম্ভবতঃ গিনিসবুকে রেকর্ডও স্থাপিত হয়ে যেতেও পারে।

আর এই কথারই প্রতিধবনি করেছেন ব্রিটিশ বাঙালি এমপি, বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক এমপি। তিনি দ্যার্থহীনভাবে অন রেকর্ড বলেছেন, প্রথমবারের মতো এতোজন পার্লামেন্টারিয়ানের উপস্থিতিতে একটি দেশের স্বাধীনতা দিবস উদযাপন- `এই প্রথমঃ` টিউলিপ সিদ্দিক এমপি।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অ্যান মেইন এমপি বাংলায় জয় বাংলা শ্লোগানও দেন। তখন হল ভর্তি সবাই উতফুল্ল হয়ে উঠেন।

 

৬০ জন এমপির অধিকাংশ এমপি তাদের বক্তব্যে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক অগ্রগতির ভুয়সী প্রশংসা করেন এবং উন্নয়ন ও অগ্রগতির সাথে সাথে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের প্রশংসা করেন।

 

যুক্তরাজ্য আওয়ামীলীগের সংগ্রামী সাধারণ সম্পাদক সাবেক ছাত্র নেতা সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় অনুষ্ঠানে ব্রিটিশ বাংলাদেশী তিন কন্যা টিউলিপ সিদ্দিক এমপি, রোশনারা আলী এমপি, ডঃ রূপা হক এমপি ছাড়াও জিম ফিটজ প্যাট্রিক এমপি,  জনাথান অ্যাশওয়ার্থ এমপি, পল স্ক্যালি এমপি , টম ব্রেইক এমপি, টমি শেফার্ড এমপি, অ্যান মেইন এমপি, এমিলি থর্নব্যারি এমপি, নিক ডাকিন এমপি, স্যার অ্যালান মিল এমপি  সহ আরো অনেক খ্যাতনামা পার্লামেন্টারিয়ানরা বক্তব্য রাখেন।

 

 

লেবার পার্টির ছায়া পররাষ্ট্রমন্ত্রী  রাইট অনারেবল  অ্যামিলি থর্ণব্যারি   বলেন, ব্রিটেন বাংলাদেশের স্বাধীনতার পক্ষে ছিল। সেই সঙ্গে ব্রিটেন গত ৪৬ বছর ধরে স্বাধীন বাংলাদেশের ভালো বন্ধু। বিষয়টি ভেবে তাঁর বেশ ভালো লাগছে। গণতান্ত্রিক বাংলাদেশ ও বাংলাদেশের উন্নয়নে ব্রিটেন সব সময় পাশে থাকবে।

 

 

ব্রিটিশ সংসদের বাংলাদেশবিষয়ক সর্বদলীয় কমিটির চেয়ার অ্যান মেইন এমপি বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনের অভিজ্ঞতার কথা বর্ণনা করেন।অ্যান মেইন বলেন, আমাদের নিশ্চিত করতে হবে যে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদের কাছে গণতন্ত্র কখনো হার মানবে না।

 

 

বাংলাদেশি বংশোদ্ভূত এমপি  ডঃ রুপা হক বলেন, বয়সে বেশ কনিষ্ঠ বাংলাদেশ খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। ব্রিকস জোটে বাংলাদেশ দ্রুত যুক্ত হবে বলে আশা করেন তিনি।

 

 

বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনের এমপি রুশনারা আলী বলেন, বাংলাদেশের স্বাধীনতার জন্য ৩০ লাখ মানুষ প্রাণ দিয়েছেন। অনেক সংগ্রামের পর স্বাধীনতা পেয়েছে বাংলাদেশ। এসব মানুষের আত্মত্যাগের কথা মনে রাখার জন্য এ ধরনের আয়োজন অত্যন্ত জরুরি।রুশনারা আলী বলেন, ব্রিটিশ এমপি হিসেবে আমরা যেকোনো দলের সঙ্গে কাজ করি। এখন আওয়ামী লীগ ক্ষমতায় আছে। আমরা আওয়ামী লীগের সঙ্গে কাজ করছি। অন্যান্য দলের সঙ্গেও কাজ করছি। বাংলাদেশের মানুষের অগ্রগতি ও সাফল্যই আমাদের অগ্রাধিকার।’

 

 

এছাড়াও বেশ কয়েকজন ক্রস পার্টির  এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শীতার প্রশংসা করে বক্তব্য রাখেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন।

 

 

অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র প্রতি মন্ত্রী শাহরিয়ার আলমও বক্তব্য রাখেন। বাংলাদেশের মাননীয় হাই কমিশনার নাজমুল কাওনাইন, প্রেস মিনিস্টার নাদিম কাদির সহ যুক্তরাজ্য আওয়ামীলীগ, যুবলীগ, তরুন লীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামীলীগ, মহিলা যুবলীগের নেতা কর্মী ছাড়াও কমিউনিটির গনয়মান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

 

নিউজ অথরঃ সৈয়দ শাহ সেলিম আহমেদ-নির্বাহী সম্পাদক

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!