আপডেট ২১ min আগে ঢাকা, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং, ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৬শে মুহাররম, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"Bold","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ ইমিগ্রেশন

Share Button

ব্রেক্সিট মিনিস্টারঃ ফ্রি মুভম্যান্ট বন্ধ হবে ২০১৯ সালে..

| ২১:০১, জুলাই ২৭, ২০১৭

সৈয়দ শাহ সেলিম আহমেদ । লন্ডন টাইমস নিউজ । ব্রেক্সিট । ২৭ জুলাইঃ ব্রেক্সিট নিয়ে প্রতিদিন, ইনফ্যাক্ট প্রত্যেক ঘন্টায় কোন না কোন নয়া তথ্য এবং নয়া থিওরী ডেলিভারি  এবং  ডেভেলপ করা হচ্ছে। একদিকে  বার্নিয়ার ও ডেভিসের নানা নাটকীয়তা পেরিয়ে  আলোচনা চলছে, অপরদিকে উভয় অংশ থেকে একের পর এক নানা নয়া সংবাদ পরিবেশন করা হচ্ছে। ইইউ- এর চার মূলনীতির অন্যতম হলো ফ্রি মুভম্যান্ট। আর এই ফ্রি মূভম্যান্ট নিয়ে আজ বোমা ফাটালেন ব্রেক্সিট মিনিস্টার  ব্রান্ডন লুইস। তিনি বলেছেন, ব্রিটেনের ইইউতে ফ্রি মুভম্যান্ট  বা স্বাধীন চলাচল  বন্ধ হয়ে যাবে ২০১৯ সালে এবং তিনি আজ দৃঢ়তার  সাথেই এই বক্তব্যের আলোকে ব্যাখ্যাও দিয়েছেন।

চার বিশিষ্ট ব্রেক্সিটিয়ার ইন্টারন্যাশনাল সেক্রেটারি ডঃ লিয়াম ফক্স, ফরেন সেক্রেটারি বরিস জনসন,  ব্রেক্সিট সেক্রেটারি ডেভিড ডেভিস, ট্রান্সপোর্ট সেক্রেটারি ক্রিস গ্রেলিং যখন দেশের বাইরে অবস্থান করছেন, ঠিক সেই সময়ে ব্রেক্সিট মিনিস্টার নয়া ইনিগ্রেশন পলিসি নিয়ে বক্তব্য দিয়েছেন। ব্রেক্সিট মিনিস্টারের নয়া পলিসি অসংখ্য কনফিউশনে ভরপুর।

 

অস্ট্রেলিয়ায় অবস্থানরত ফরেন সেক্রেটারি জনসনকে সাংবাদিকরা ঘিরে ধরলে, তিনি অকপটে স্বীকার করেন, নতুন পলিসি নিয়ে তিনি অবগত নন। তবে জনসন বলেন, সোসাইটি হিসেবে, অগ্রবর্তী শহর লন্ডনার হিসেবে লন্ডন সব সময় মাল্টি ট্যালেন্ট এবং চৌকসদের স্বাগত জানাত। তার অর্থ এই নয় যে, আমরা আমাদের ইমিগ্রেশন কন্ট্রোল করতে পারবোনা।

 

এদিকে ব্রেক্সিট মিনিস্টার ব্রান্ডন লুইস তার ব্যাখ্যায় বলেন, নেট মাইগ্রেশনের টার্গেটের লক্ষ্যমাত্রা বছরে ১০০,০০০ নীচে রাখা অটুট রয়েছে। কিন্তু তিনি বলেন দীর্গমেয়াদী হিসেবে ২৫০,০০০ এর টার্গেট। কিন্তু কিভাবে করা হবে, সেব্যাপারে ব্রেক্সিট মিনিস্টার নীরব।

 

বিবিসি রেডিও ফোর  ব্রেক্সিট মিনিস্টারের কাছে হোম সেক্রেটারির অর্ডার কিনা, যেহেতু হোম সেক্রেটারি মিস  রুড ব্রেক্সিটের সময়ে নতুন ইমিগ্রেশন পলিসি প্রকাশ করার কথা- প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বছরের শেষের দিকে নিউ ইমিগ্রেশন পলিসি হোম সেক্রেটারি প্রকাশ করবেন। তবে তিনি বলেন, ইন্টেরিম মাইগ্রেশন পলিসি মাইগেশন এডভাইজরি বডির  সুপারিশের দ্বারা করা হয়েছে-  যার হোয়াইট পেপার বছরের শেষে প্রকাশ করা হবে।

এ সময় তিনি বলেন ফ্রি মুভম্যান্ট  ২০১৯ সালেই শেষ হচ্ছে। বর্তমান ফ্রি ট্রেড এবং সিঙ্গেল মার্কেটে অ্যাক্সেস বিষয়ে তিনি বলেন, ব্রিটেন যেহেতু এখন নেগোসিয়েশনের পর্যায়ে রয়েছে,  তবে আমরা যেহেতু ইইউ ত্যাগ করছি এবং সেহেতু ফ্রি মুভম্যান্ট ২০১৯ সালেই শেষ হচ্ছে।

 

কিন্তু হোয়াইট হলের সূত্র দাবী করেছেন, ফ্রি মুভম্যান্ট- এর পরেও আরো দুই বছর কিংবা তিন বছর  পর্যন্ত ট্রানজিশনাল পিরিয়ড হিসেবে থাকতে পারে, কারণ ফ্রি মুভম্যান্ট শেষ হয়ে গেলে ব্রিটেনের যারা ইইউতে কাজ করছেন, তাদের ক্ষেত্রে বিরাট ঝুকি এবং অসুবিধার সম্মুখীন করবে।

 

শেষ পর্যন্ত ব্রেক্সিট মিনিস্টারের বক্তব্য যদি সঠিক ও সত্য হয়ে যায়, তাহলে অনেকেই বিপদে পরবেন সন্দেহ নাই। সেজন্য এখনি সকল বিকল্প অপশনগুলো নিয়ে রাখার জন্য সিটির টপ বিশ্লেষকদের অভিমত। যেমন অনেকেই আয়ারল্যান্ডের পাসপোর্ট নিয়ে রাখছেন, সেটা যেমন ব্রিটিশ, তেমনি ইউরোপিয়রাও করছেন।

 

 

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!