আপডেট ৩৮ min আগে ঢাকা, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ১লা সফর, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"Bold","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ খেলা স্লাইড

Share Button

সংকটের অবসান, বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া

| ১১:৫৩, আগস্ট ৩, ২০১৭

ক্রিড়া প্রতিবেদক।ঢাকা অফিস। ৩ আগস্টঃবেতন-ভাতা নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এসিএ) মধ্যে চলা যুদ্ধে সমঝোতা হয়েছে। এতে পুরোপুরিই কেটে গেল অস্ট্রেলিয়ান ক্রিকেটের সংকট। সঙ্গে স্বস্তি ফিরল বাংলাদেশ ক্রিকেটেও। দুপক্ষ ঐক্যমত্যে পৌঁছায় চলতি মাসে স্মিথ-ওয়ার্নারদের বাংলাদেশ সফরে আসতে আর কোনও বাধা থাকল না।

ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানিয়েছে, বৃহস্পতিবার সকালে সমঝোতায় রাজি হয়েছে দেশটির ক্রিকেট বোর্ড ও ক্রিকেটারদের সংগঠন। ফলে নির্ধারিত সূচি অনুযায়ীই বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। আগামী ১৮ আগস্ট ঠিক করা আছে সেই নির্ধারিত সূচি।

সিএ জানিয়েছে, এদিন সকালে দু’পক্ষের মধ্যে মুখোমুখি আলোচনার পর ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ও অস্ট্রেলিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশনের নির্বাহী অ্যালেস্টার নিকোলসন চুক্তিতে স্বাক্ষর করেছেন।

 

 

পরে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় সংবাদ সম্মেলনে চুক্তির বিস্তারিত জানানো হয়।

সিএ’র প্রধান নির্বাহী সাদারল্যান্ড গত সপ্তাহেই জানিয়েছিলেন, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান না হলে তারা সালিশি আদালতে যাবেন। নিজেরা আলোচনার মাধ্যমে সমঝোতায় আসতে না পারলে নিরপেক্ষ মধ্যস্থতাকারীর শরণাপন্ন হবেন তারা! তবে আইনি পথে না হেঁটে শেষ পর্যন্ত ‘আলোচনার মাধ্যমে’ই চুক্তিতে রাজি হয়েছে উভয় পক্ষই।

অস্ট্রেলীয় গণমাধ্যমগুলো সোমবার জানিয়েছিল, বোর্ড ও ক্রিকেটাররা অনেক বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছেন। ক্রিকেটারদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে বোর্ডও। কিন্তু আলোচনার উন্নতির মধ্যে আবার হুমকি ধামকিও অব্যাহত ছিল।

অধিনায়ক স্টিভেন স্মিথ দাবি না মানলে বাংলাদেশ, ভারত ও অ্যাশেজ সিরিজ বয়কটের হুমকি দিয়েছিলেন ৪৮ ঘণ্টা আগেই। মঙ্গলবার স্মিথ পরিষ্কারভাবে বলেন, চুক্তি না হওয়া পর্যন্ত বাংলাদেশসহ আসন্ন কোনও সফরই হবে না।

আগের দিন স্মিথ হুমকি দিলেও বুধবার অবশ্য আশার কথা শুনিয়েছিলেন সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। তিনি বলেন, বৃহস্পতিবারের মধ্যে সমঝোতা চুক্তি সাক্ষর হতে পারে, ‘আশা করছি আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে চুক্তি হবে। আমরা এ অবস্থা থেকে বের হয়ে ক্রিকেট খেলতে চাই। কারণ এটাই আমাদের কাজ।’ ওয়ার্নারের কথাই শেষ পর্যন্ত সত্যি হল।

নতুন চুক্তি ও পাঁচ বছরের সমঝোতা স্মারক নিয়ে বিস্তারিত পুরোপুরি জানানোর আগেই ক্রিকেট অস্ট্রেলিয়া বলেছে, আনুষ্ঠানিক বিবৃতিতে সবকিছু জানিয়ে দেয়া হবে, তবে সব সমস্যা মিটে গেছে। দুই টেস্টের বাংলাদেশ সফর নিয়ে সৃষ্ট অনিশ্চয়তা যে দূর হয়েছে, সেটিও নিশ্চিত করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

গত ৩০ জুন ক্রিকেটারদের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার আগের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। আগের চুক্তিতে বোর্ডের লভ্যাংশ পেতেন চুক্তিবদ্ধ ২৩০ জন ক্রিকেটার। কিন্তু নতুন প্রস্তাবিত চুক্তিতে সেটি বাদ দেয়াতেই ঝামেলা সৃষ্টি হয়েছিল। নতুন চুক্তির শর্তাবলি নিয়ে বোর্ড-ক্রিকেটার দ্বন্দ্বের কারণে এক মাস ধরে একধরনের অচলাবস্থা চলছিল অজি ক্রিকেটে।

কার্যত বেকার হয়ে পড়েছিলেন ওয়ার্নার-স্মিথসহ দেশটির ২৩০ জন শীর্ষ ক্রিকেটার। এই এক মাস ধরে সমস্যাটার সমাধানে দফায় দফায় বৈঠক করেও সমঝোতায় পৌঁছাতে পারছিল না সিএ এবং এসিএ। সংকট সমাধান না হওয়ায় জুলাই মাসে অস্ট্রেলিয়া এ-দলের ক্রিকেটাররা সাউথ আফ্রিকা সফরও বাতিল করেছিলেন।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!