আপডেট ৪০ min আগে ঢাকা, ২৩শে অক্টোবর, ২০১৭ ইং, ৮ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ১লা সফর, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"Bold","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ ইউরোপ

Share Button

ব্রেক্সিটঃ এবার রিমেইনরেরা আর্টিকল ১২৭ এর আলোকে ২০১৮তে আদালতে চ্যালেঞ্জ করবে

| ২৩:৩০, আগস্ট ৮, ২০১৭

লন্ডন টাইমস নিউজ । ব্রেক্সিট । সেলিম । ০৯ আগস্টঃ  ব্রেক্সিট আলোচনার মাঝখানে আবারো নাটকীয় মোড় নিতে যাচ্ছে। রিমেইন ক্যাম্পেইনরেরা এবং সাবেক ব্রেক্সিট সেক্রেটারি জর্জ ব্রিজেজ,  এম-লেক্সের পিটার ওয়াইল্ডিং মিলে নতুন এক প্লট এবং ইস্যু নিয়ে তোড়জোড় শুরু করেছেন।

সাবেক ব্রেক্সিট সেক্রেটারি জর্জ ব্রিজেজ রিমেইনরদের কাছে চিঠি লিখেছেন। আর সেই চিঠিটি আগে লেখা হলেও প্রকাশ করা হয়েছে গত সপ্তাহে। এর পর থেকে মূলতঃ নাটকের নতুন মোড়। আর ইস্যুটি হচ্ছে সিঙ্গেল মার্কেট- ব্রিটেনকে সিঙ্গেল মার্কেটে রাখা।

 

চিঠি এবং ক্যাম্পেইনর এম-লেক্স ইইএ-ইউরোপিয় ইকোনোমিক এরিয়ার ভিতরে থাকার লিসবন ট্রিটি আর্টিকল ১২৭  বাতিলে বা ট্রিগারে টেরিজা মে ক্ষমতা প্রয়োগ নয় বরং পার্লামেন্টের অনুমোদন প্রয়োজন। এমন সংশোধনী বা চ্যালেঞ্জ তারা চান। সেজন্য এমপিদের বিশেষ করে লেবার দলীয় এমপিদের নিয়ে লবিং শুরু করেছেন।

 

তাদের বক্তব্য পরিষ্কার, তারা যদি এখানে হেরে যান, তাহলে বিগত সময়ের মতো আর্টিকল-৫০ চ্যালেঞ্জের ন্যায়- যেখানে হাইকোর্ট হয়ে সুপ্রিম কোর্ট অভিমত দিয়েছিলো-  সংসদের অনুমোদন দরকার, তেমনি লিগ্যাল চ্যালেঞ্জ এ যাওয়ার জন্য তারা সেট-আপ করেছেন ২০১৮ সালেই আদালতে যাবেন।

 

তাদের ধারণা, বিগত ৫০ অনুচ্ছেদের সময়ে টেরিজা মে সংখ্যাগরিষ্ট ছিলেন, এবার টেরিজা সরকার সংখ্যাগরিষ্ট নয়, কমন্সে তারা তাকে অনুচ্ছেদ ১২৭ ট্রিগারে পরাজিত করতে পারবেন।

 

লিডিং ক্যাম্পেইনর ওয়াল্ডিং এর এম-লেক্স ওয়েব সাইট সূত্রেও ক্যাম্পেইনের  রোড ম্যাপও সেভাবে নির্দেশিত হয়েছে।

 

তবে সংবিধান বিশেষজ্ঞরা বলেছেন, ব্রিটেন ব্রেক্সিট হয়ে গেলে বা ইইউ ব্লক থেকে বের হয়ে গেলে ইইএ আর্টিকল ১২৭ কার্যকরী আপনাআপনিভাবেই লুপ্ত হয়ে যাবে বা কার্যকর থাকবেনা। তখন আর অনুচ্ছেদ-১২৭ ব্রেক্সিটের বাধা হয়ে দাড়াতে পারবেনা।

 

কিন্তু ক্যাম্পেইনরেরা চাচ্ছেন, ব্রেক্সিটের জন্য ২০১৯ এর নির্ধারিত তারিখের আগেই আদালতে চ্যালেঞ্জের মাধ্যমে সাংবিধানিক ফায়সালা হিসেবে আবারো পার্লামেন্টের ক্ষমতার কাছে ব্রেক্সিট নিয়ে আসার।

 

ব্রেক্সিটের জন্য অনুচ্ছেদ-৫০ যেহেতু  পার্লামেন্ট অনুমোদন দিয়ে টেরিজা মে`কে  সেই ক্ষমতা দিয়েছে, এমপিদের বাধা ছাড়া ২০১৯ এর পরে ব্রেক্সিট হয়ে গেলে অনুচ্ছেদ-১২৭ লুপ্ত হয়ে যাবে।

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!