আপডেট ৮ min আগে ঢাকা, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং, ৩রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৬শে মুহাররম, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"Bold","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ এক্সক্লুসিভ

Share Button

লাইফ এন্ড স্টাইল ম্যাগাজিনঃ ব্রিটেনের পরবর্তী রাজা প্রিন্স উইলিয়াম

| ২২:০৭, আগস্ট ১০, ২০১৭

লন্ডন  টাইমস নিউজ । লাইফ এন্ড স্টাইল । ক্লোজার । সেলিম । ১১ আগস্টঃ ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ বয়সের কারণে শীগ্রই অবসরে যাচ্ছেন। স্বামী ফিলিপও ইতোমধ্যেই  অবসরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন। রাজপ্রাসাদের বিভিন্ন স্টাফদের নতুন রাজার প্রতি হস্তান্তর প্রক্রিয়াও শুরু হয়েছে। স্বাভাবিকভাবেই পরবর্তী রাজা রানীর ছেলে প্রিন্স চার্লসকে মনোনীত এবং পরবর্তী রাজা- সেটাই ধরা হচ্ছে এবং বলা যায়, এক প্রকারের আনুষ্ঠানিকতা বাকী।নতুন ও পুরনো স্টাফ যারা রাজপ্রাসাদে এবং রানীর অধীনে আছেন, তাদের প্রিন্স চার্লসের অধীনে হস্তান্তর প্রক্রিয়াও শুরু হয়েছে। অনেকেই আবার নিজ নিজ চাকুরী ছেড়ে চলে যাচ্ছেন। সেটাও রাজপরিবারে ভিতরে  বিরাট আলোড়নও তুলেছে। এমনি সময়ে লাইফ এন্ড স্টাইল ম্যাগাজিন, ক্লোজার, নিউজ ফাইভ সহ বেশ কটি মাধ্যম অসর্থিত সূত্রের উল্লেখ করে নিউজ করেছে, পরবর্তী রাজা হচ্ছেন প্রিন্স উইলিয়াম। সান মন্তব্য করেছে সরি চার্লস বলে। সেটাও অসমর্থিত স্পেকুলেশন হিসেবে উল্লেখ করেছে।

ইয়াহু সাইট এই নিউজের উল্লেখ করলেও কিছু পরে সেটা মুছে দিয়েছে। আর যেহেতু রাজপ্রাসাদ থেকেই রাষ্ট্রীয় সিদ্ধান্ত ইতোমধ্যেই চার্লসের অনুকুলে ঘোষিত হয়ে আছে, সেহেতু রাজপ্রাসাদের সিদ্ধান্ত ব্যতিরেকে এরকম সিদ্ধান্ত পরিবর্তনের খুব একটা সুযোগ যে নেই সেটাও বলাই বাহুল্য। যদি  রানীর সিদ্ধান্ত পরিবর্তনও হয়ে থাকে, তাহলেও রানীর অফিস থেকেই সিদ্ধান্ত ঘোষিত হবে- এটাই স্বাভাবিক নিয়ম। কারণ এর সাথে ব্রিটেন সহ কমনওয়েলথ কান্ট্রি সমূহ ছাড়াও  সারা বিশ্বের নানা আনুষ্ঠানিক প্রক্রিয়াও জড়িত । সুতরাং হুট করে সিদ্ধান্ত এরকম পরিবর্তনের সম্ভাবনা নেই বলাই বাহুল্য।

Royal Family Getty Images

 

আবার নিউজ ফাইভ এবং লাইফ এন্ড স্টাইল রাজপ্রাসাদের মতো বিশাল জাতীয় ইস্যু নিয়ে গসিপ নিউজ করে খুব একটা পার পাওয়ার মতো অবস্থানে নেই। গসিপ রানী বা রাজা বা প্রাইম মিনিস্টার নিয়ে হলেও পরবর্তী রাজা নিয়ে গসিপ করার নজির খুব একটা নেই। যেহেতু লাইফ এন্ড স্টাইল রিপোর্টে উল্লেখ করেছে, রাজপ্রাসাদের ভিতরের একটি সূত্র উল্লেখ করেছে, রানী ব্রিটেনের পরবর্তী রাজা হিসেবে তরুণ নেতৃত্বকে চাচ্ছেন। সেই হিসেবেই লাইফ এন্ড স্টাইল, নিউজ ফাইভ, ক্লোজার তাদের রিপোর্টে ৩৫ বছর বয়সী প্রিন্স উইলিয়ামকে রাজা হিসেবে ধরে নিয়ে রিপোর্ট করেছে।

 

অন্যদিকে  ৬৫ বছর বয়সী  প্রিন্স চার্লস যদি চান নিজের ছেলেকে (উইলিয়ামকে) রাজা হিসেবে দেখতে, সেক্ষেত্রেও রানীর অনুমোদন দরকার পড়বে। কারণ প্রথা পরিবর্তনেও রানীর অনুমোদন লাগে। প্রিন্স চার্লস যদি চাইবেন ছেলেকে রাজা হিসেবে দেখতে, প্রশ্ন আসতে পারে, রাষ্ট্রীয় সিদ্ধান্ত ঘোষিত হওয়ার আগে কেন করলেন না ? এমন অনেক প্রশ্ন জড়িত ।

The island itself is beloved by Prince Charles

কোন সূত্রে বরাতে খবর পেয়ে থাকলেও ইয়াহু সেটা প্রকাশ করে আবার নিজেদের সাইট থেকে তুলে নিয়েছে। তবে লাইফ এন্ড স্টাইল এবং ক্লোজার ও নিউজ ফাইভ এখনো এই নিউজ শিরোনামে রেখেছে।

The Queen was accompanied by this week by Prince Charles as her husband was taken ill last night

যদি তাই হয়, তাহলে সান  ট্যাবলয়েডের ভাষায় স্যরি ফর চার্লস । ডায়ানা নিয়ে সম্প্রতি যে সংবাদগুলো মিডিয়ায় এসেছে, হয়তো ছেলেদের জন্য ( এবং রানির নাতিদের) সেই  রাজার পদ উম্মুক্ত করে দিয়ে কিছুটা হলেও অন্তরাত্মার ক্ষতস্থানে মলম লাগানোর বিকল্প এক চেষ্টা হতে পারে- কেউ কেউ এমনভাবেও ভাবছেন।

Prince William with his son Prince George, then two, snapped after the Christening of Princess Charlotte on July 5, 2015

 

তবে আর যাই হউক, আনুষ্ঠানিক  ঘোষণার আগ পর্যন্ত এ সম্পর্কে কোন  সঠিক সিদ্ধান্ত করাটা  যুক্তিযুক্ত  হবেনা। সেজন্য অপেক্ষা করতে হবে, আরো কিছুদিনের- প্রাসাদ থেকে গণমাধ্যমের জন্য কী সিদ্ধান্ত আসে। আপাতত নয়, এখন পর্যন্ত পরবর্তী রাজা প্রিন্স চার্লসই হচ্ছেন, যদি না কোন ব্যতিক্রম  পরিবর্তনীয় সিদ্ধান্ত না আসে।

 

The line of succession

SOVEREIGN
1. The Prince of Wales (Prince Charles)
2. The Duke of Cambridge (Prince William)
3. Prince George of Cambridge
4. Princess Charlotte of Cambridge
5. Prince Henry of Wales (Prince Harry)
6. The Duke of York (Prince Andrew)
7. Princess Beatrice of York
8. Princess Eugenie of York
9. The Earl of Wessex
10. Viscount Severn
11. The Lady Louise Mountbatten-Windsor
12. The Princess Royal
13. Mr. Peter Phillips
14. Miss Savannah Phillips
15. Miss Isla Phillips
16. Mrs. Michael Tindall

Source: www.royal.uk/succession

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!