Friday, 08 Sep 2017 10:09 ঘণ্টা

ডয়েচে ব্যাংকের লন্ডনে ইইউ মডেল নিয়ে ব্যাংক অব ইংল্যান্ড উদ্বিগ্ন, ব্রেক্সিট ধবসে লন্ডন মার্কেট ক্র্যাশ করতে পারে!

ডয়েচে ব্যাংকের লন্ডনে ইইউ মডেল নিয়ে ব্যাংক অব ইংল্যান্ড উদ্বিগ্ন, ব্রেক্সিট ধবসে লন্ডন মার্কেট ক্র্যাশ করতে পারে!

লন্ডন টাইমস নিউজ । অর্থনৈতিক প্রতিবেদক । ৯ সেপ্টেম্বরঃ জার্মানির বিখ্যাত এবং সর্ববৃহত আর্থিক প্রতিষ্ঠান  ড্যচে  ব্যাংক প্রোডেনশিয়াল ফাইন্যান্সিয়াল রেগুলেশন অথরিটির সাথে মিলে লন্ডনে তাদের সেমি হেড কয়ার্টার  স্থাপন কিংবা ব্যবসা রাখতে চাচ্ছে। আপাতঃদৃষ্ঠিতে ব্রেক্সিট ইস্যুতে লন্ডনের জন্য  ড্যচে  ব্যাংকের লন্ডনে অবস্থান- প্রুডেনশিয়ালের সাথে ব্যবসা, ইতিবাচক মনে হলেও  ভবিষ্যৎ আর্থিক এবং ব্যবসা বাণিজ্যে মারাত্মক অবনতির আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে ব্যাংক অব ইংল্যান্ড এবং এর বস মার্ক কার্নি এতে সতর্কতা প্রদান করেছেন।

bank of england brexit Deutsche

ব্যাংক অব ইংল্যান্ড মনে করে, কোন কারনে, ব্রেক্সিটের পর অর্থনীতিতে বিরূপ প্রভাব অথবা আর্থিক ধবস নামলে ড্যচে ব্যাংক তাদের হেড কোয়ার্টারে জার্মানিতে ফিরে যাবে-সব বিনিয়োগ, ডিপোজিট সহ। কারণ, ডাচ চলে ইউরোপিয় মডেলে।সেক্ষেত্রে লন্ডনের ব্যবসা বাণিজ্য এবং আর্থিক প্রতিষ্ঠান পড়বে ঝুঁকিতে । অনেক আর্থিক প্রতিষ্ঠান দেউলিয়া হওয়ার সম্মুখিন হবে।

 

লন্ডনের কেন্দ্রে ড্যচে তাদের অর্থ শিফটে বাণিজ্যে ব্যাপক প্রভাব পড়বে। ডাচ তাদের ইন্টারনাল এনালাইসিসেও ব্যাংক অব ইংল্যান্ডের এই কনসার্ন তুলে ধরেছে।

 

এমতাবস্থায় ব্যাংক অব ইংল্যান্ড তাই অগ্রিম সতর্কতা জারি করেছে । ব্রেক্সিটের সাথে কতো ব্যাপক আর্থিক এবং ব্যসায়িক প্রসঙ্গ জড়িয়ে আছে, যতো দিন যাচ্ছে সেগুলো লাইম লাইটে আসছে ধীরে ধীরে। আরো অনেক কিছুই সামনে আসবে। ব্যাংক অব ইংল্যান্ডের সতর্কতা বিজ্ঞপ্তি সেটাই নির্দেশ করে।

 

ব্যাংক অব ইংল্যান্ডের বসের সতর্কতা জারির প্রেক্ষিতে ডাচ ব্যাংকের কোন বক্তব্য পাওয়া যায়নি ।

পাঠক

Flag Counter