আপডেট ৫ ঘন্টা আগে ঢাকা, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৭শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"Bold","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ ইমিগ্রেশন

Share Button

হোম অফিস অভিবাসিদের একাউন্টস ভুল করেও জানুয়ারি থেকে সকল কারেন্ট একাউন্ট চেকিং শুরু

| ১৯:১৯, সেপ্টেম্বর ২২, ২০১৭

লন্ডন টাইমস নিউজ । গার্ডিয়ান । ওয়াচ ডগ রিপোর্ট । ২৩ সেপ্টেম্বর । আপডেট ১৯ঃ৫৩ । সেলিম ।

*হোম অফিস ভুল করে ১০% অভিবাসির একাউন্ট প্রত্যাখ্যান,

*২৫০ ড্রাইভিং লাইসেন্স ফেরত নেয়ঃ

*জানুয়ারি থেকে সকল কারেন্ট একাউন্টস চেকিং শুরু

 

হোম অফিস তাদের অবৈধ অভিবাসি বিতারণের প্রক্রিয়ায় ভুল করে অন্ততঃ ১০ শতাংশ  অভিবাসির ব্যাংক একাউন্ট খুলতে ডিক্লাইন্ড বা প্রত্যাখ্যান করেছে। শুধু তাই নয়, হোম অফিস ভুল করে ২৫০ জন অভিবাসির ড্রাইভিং লাইসেন্স ফিরিয়ে নিয়েছে। কমপক্ষে ১৬৯ কেসের ক্ষেত্রে ১০ শতাংশ ভুল করে হোম অফিস তাদের ব্যাংক একাউন্ট খুলতে দেয়নি। ইমিগ্রেশন ওয়াচডগ তাদের এমন রিপোর্টে এই তথ্য দিয়েছে।গার্ডিয়ান ওয়াচডগের রিপোর্টের উদ্ধৃতি দিয়ে রিপোর্ট প্রকাশ করেছে।

 

বর্ডার এন্ড ইমিগ্রেশন এজেন্সির চীফ ইন্সপেক্টর ডেভিড বল্ট এই ভুলের কথা স্বীকার করে বলেছেন, ২০১৬ সালে হোম অফিস ভুল্ক্রমে এই ১০ শতাংশ অভিবাসির একাউন্ট প্রত্যাখ্যান করে, যা তাদের ডাটা বেইজে ভুল উপস্থাপিত হয়েছিলো।

 

হোম অফিস ব্যাংকের সাথে মিলে নতুন এক ডাটা বেইজ তৈরি করেছে, যেখানে প্রত্যেকে ব্যাংকে তিন মাস অন্তর অন্তর তাদের কাস্টমারদের ব্যাংক একাউন্টসের সাথে ইমিগ্রেশন ষ্ট্যাটাস চেকিং এর আওতায় এই ডাটা বেইজ সিস্টেম  প্রণয়ণ করেছে।

 

হোম অফিস জানিয়েছে, তারা আগামী জানুয়ারি (২০১৮) মাস থেকে  হোম অফিস ডাটা বেইজের মাধ্যমে প্রত্যেক ব্যাংকের কারেন্ট একাউন্ট হোল্ডারদের ইমিগ্রেশন ষ্ট্যাটাস চেক করার বাধ্যতামূলক নিয়ম চালু করতে যাচ্ছে । এই নিয়মে হোম অফিসের তৈরিকৃত ডাটা বেইজ বিশেষ সফটওয়ার লিংকের মাধ্যমে ব্যাংকের সাথে সংযুক্ত হয়ে তিন মাস অন্তর অন্তর ব্যাংক তাদের কারেন্ট একাউন্ট হোল্ডারদের ইমিগ্রেশন ষ্ট্যাটাস চেক করবে। এক্ষেত্রে হোম অফিস নির্দিষ্ট অভিবাসিদের তালিকাও ব্যাংকে প্রদান করবে।

 

নতুন নিয়মে ডিটেনশন, অবৈধ অভিবাসিদের ব্যাংক একাউন্ট খোলা প্রায় অসম্ভব হয়ে যাবে। যদিও খোলাও হয়ে যায়, তাহলে হোম অফিসের তৈরিকৃত ডাটা বেইজের সাথে অমিল হেতু ব্যাংক একাউন্ট উইথড্র করে নিবে।

 

হোম অফিসের হয়ে ব্যাংকের ডাটা বেইজে তথ্য আদান প্রদান করবে সিফাস,  এন্টি-ফ্রড অর্গেনাইজেশন।

 

লিবডেমের মুখপাত্র টম ব্রেক নতুন এই নিয়মের সমালোচনা করেছেন। অনেকে মানবতাবাদীরাও অভিবাসিদের হয়রানির আশংকা করেছেন।

 

কিন্তু হোম অফিস বলছে,  আমরা নতুন ইমিগ্রেশন সিস্টেম ও আইন ডেভেলপ করছি, যারা বৈধভাবে  আছেন, তাদের জন্যও ভালো, তাদের কোন সমস্যা হবেনা। কিন্তু যারা নিয়ম ভঙ্গ করবেন, অবৈধভাবে এদেশে থাকবেন, তাদের  এবং অবৈধ অভিবাসিদের ট্যাকল ও নিয়ন্ত্রণের জন্য প্রত্যেকেরই দায়িত্ব রয়েছে।

 

হোম অফিস আরো জানিয়েছে,  ২০১৬ সালে ডিসেম্বর মাসে যেহেতু পার্লামেন্ট অনুমোদন করেছে,  জানুয়ারি মাস থেকে প্রত্যেক ব্যাংক ও বিল্ডিং সোসাইটি রেগুলার(প্রত্যেক তিন মাস অন্তর অন্তর) অবৈধ অভিবাসিদের ব্যাপারে তথ্য যাচাইয়ে  ব্যাংক বিল্ডিং সোসাইটি  কারেন্ট একাউন্ট হোল্ডারদের ইমিগ্রেশন ষ্ট্যাটাস চেক করবে। এটা অবৈধ অভিবাসি নিয়ন্ত্রণের এক কার্যক্রমের অংশ, যারা বৈধভাবে আছেন, তাদের ক্ষেত্রে কোন এফেক্ট হবেনা বলে বিবৃতিতে জানিয়েছে।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!