আপডেট ২৬ min আগে ঢাকা, ২৬শে মে, ২০১৯ ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে রমযান, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ ইমিগ্রেশন

Share Button

আজ থেকে নতুন নিয়মে ওয়ার্ক পারমিট ভিসা

| ২১:৩৩, এপ্রিল ৫, ২০১৭

আজ থেকে নতুন এবং কঠোর  নিয়মে ওয়ার্ক পারমিট ভিসা ইউকেতে  কার্যকর হচ্ছে। নতুন নিয়মে দেশটির কর্মভিসার শর্ত আরও কঠিন করা হয়েছে। বাংলাদেশসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-বহির্ভূত দেশগুলোর নাগরিকেরা এর আওতায় পড়বেন। অভিবাসন আইনের এসব পরিবর্তনের বিষয়ে বেশ আগেই ঘোষণা দিয়েছিল যুক্তরাজ্যের সরকার।

 

নতুন নিয়মে বিদেশি কর্মীদের জন্য ন্যূনতম আয়ের সীমা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি বিদেশি কর্মী নিয়োগের বিনিময়ে নিয়োগদাতা প্রতিষ্ঠানের ওপর বার্ষিক মাশুল চাপানো হয়েছে। যেসব বিদেশি কোম্পানি যুক্তরাজ্যের ব্যবসা দেখাশোনার জন্য কর্মী স্থানান্তর করে (ইন্ট্রা কোম্পানি ট্রান্সফার) তাদের ক্ষেত্রেও শর্ত কঠিন করা হয়েছে।

 

 

ব্রিটিশ কর্মভিসার (টায়ার-২) নতুন শর্ত অনুযায়ী, ইইউর বাইরের কোনো দেশ থেকে কর্মী নিয়োগ দিতে হলে অভিজ্ঞ কর্মীদের ন্যূনতম বছরে ৩০ হাজার পাউন্ড (প্রায় ৩০ লাখ টাকা) বেতন দিতে হবে। এটি আগে ছিল ২৫ হাজার পাউন্ড (প্রায় ২৫ লাখ টাকা)। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে প্রতি বিদেশি কর্মী নিয়োগের জন্য বছরপ্রতি একটি নির্ধারিত মাশুল (ইমিগ্রেশন স্কিল চার্জ) গুনতে হবে। ক্ষুদ্র ও দাতব্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ মাশুল প্রতি কর্মীর জন্য বছরে ৩৬৪ পাউন্ড (প্রায় ৩৬ হাজার টাকা)। আর বড় প্রতিষ্ঠানে প্রতি কর্মীর জন্য বছরে ১ হাজার পাউন্ড (প্রায় ১ লাখ টাকা)।

 

কোনো প্রতিষ্ঠান বছরে ১ কোটি পাউন্ডের বেশি লেনদেন করলে বা ৫০ জনের বেশি কর্মী থাকলে তাকে বৃহৎ প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হয়। যুক্তরাজ্যে ছোট ও মাঝারি অনেক প্রতিষ্ঠান বিদেশি কর্মীর ওপর নির্ভরশীল। উচ্চ বেতন ও মাশুলের এমন কঠোর শর্ত মেনে বিদেশি কর্মী নিয়োগ তাদের পক্ষে প্রায় অসম্ভব।

 
আন্তকোম্পানি কর্মী স্থানান্তরের ক্ষেত্রে বার্ষিক ন্যূনতম বেতনের শর্ত পরিবর্তন করে আগের চেয়ে দেড় হাজার পাউন্ড বাড়ানো হয়েছে। এখন এটি হয়েছে ৪১ হাজার ৫০০ পাউন্ড (প্রায় ৪১ লাখ ৫০ হাজার টাকা)। এই ভিসার আবেদনকারীদের আগে স্বাস্থ্য ফি দিতে হতো না। নতুন নিয়মে স্বাস্থ্য ফি হিসাবে বছরে প্রতি কর্মীর জন্য ২০০ পাউন্ড ভিসা আবেদনের সময়েই আগাম দিয়ে দিতে হবে।

 

 
এ ছাড়া যুক্তরাজ্যে শিক্ষা, চিকিৎসা ও সমাজকর্মের (সোশ্যাল কেয়ার) কাজে ভিসার জন্য আবেদনকারীদের কোনো অপরাধকর্মে জড়িত না থাকার সনদ আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

5 responses to “আজ থেকে নতুন নিয়মে ওয়ার্ক পারমিট ভিসা”

  1. Md.Shayek Chowdhury says:

    Any information sent me. .

    . Shayek

  2. Md:Alomgir alom says:

    Kibabe uk bisa proses korte hobe aktu niyom bolben bisar kost koto hobe kagoj potro kiki lagbe

  3. Abdul kuddus says:

    Eta karjokor hote koto din somoy lagbe and total cost koto.

  4. Khayrul haque dulal says:

    Apply korte ki ki kagoj lagbe and total koto taka koros hobe kokon teke apply kora jab
    e.? Aktu janaben please .







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!