Friday, 07 Apr 2017 10:04 ঘণ্টা

জন বিগস টাওয়ার হ্যামলেটসের চিলড্রেন্স সার্ভিস এর ক্ষেত্রে ব্যর্থ- অফস্ট্যাড রিপোর্ট

জন বিগস টাওয়ার হ্যামলেটসের চিলড্রেন্স সার্ভিস এর ক্ষেত্রে ব্যর্থ- অফস্ট্যাড রিপোর্ট

লন্ডন টাইমসঃ  টাওয়ার হ্যামলেটস বারার  চিলড্রেন্স সার্ভিসের ম্যানেজার, সিনিয়র লেভেল থেকে শুরু করে প্রায় প্রত্যেক ক্ষেত্রেই  ব্যর্থতার সমালোচনা করে অফস্ট্যাড তাদের রিপোর্ট প্রকাশ করেছে- সার্ভিসের প্রধান নির্বাহী, ম্যানেজম্যান্ট, ডিএসসি,  হ্যামলেটসের চিলড্রেন্স সার্ভিস এর ক্ষেত্রে ব্যর্থ- অফস্ট্যাড রিপোর্ট` প্রকাশিত হয়েছে।

 

অফস্ট্যাড গত ২৩শে জানুয়ারি ২০১৬ থেকে ১৬ ফেব্রুয়ারি ২০১৭ পর্যন্ত ইন্সপেকশন করে ৭ই এপ্রিল তাদের রিপোর্ট প্রকাশ করেছে। তাতে টাওয়ার হ্যামলেটস বারার চিলড্রেন্সদের  সুরক্ষা, নিরাপত্তা, সঠিক এবং আপ-টু-দ্য ডেইটেড সার্ভিস যথাযথভাবে প্রদানের ক্ষেত্রে অপ্রতুল বলে অফষ্ট্যাড তাদের রিপোর্টের প্রতিটি সেকশনের ভাজে ভাজে একেবারে শুরুতেই ইন অ্যাডিকুয়ে  শব্দের ব্যবহার যথেষ্ট তুলে ধরে শুরু করেছেন।

 

দীর্ঘ রিপোর্টে  অফষ্ট্যাড বলেছেন,  চিলড্রেন্সদের  সুরক্ষা এবং সহায়তা দেয়ার ক্ষেত্রে টাওয়ার হ্যামলেটস  চিলড্রেন্স সার্ভিস সিরিয়াসলি ফেইল্যুর হিসেবে উল্লেখ করা হয়েছে। যার ফলে অধিকাংশ ছেলে মেয়েরা নিতান্ত কষ্টকর অবস্থানে রয়েছেন, যাদের সেবা প্রদান প্রয়োজন। ইনস্পেকশনের আগ পর্যন্ত টাওয়ার হ্যামলেটস বারার চিলড্রেন্স সার্ভিসের ম্যানেজার, চীফ এক্সিকিউটিভ, ডিরেক্টর অব চিল্ড্রেন্স সার্ভিসেস(ডিএসসি), রাজনীতিবিদ- তারা জানেননা  সার্ভিস প্রদানের ছেলে মেয়েদের নিরাপত্তা ও সুরক্ষার ক্ষেত্রে ব্যর্থতার তালিকা দীর্ঘই হয়েছে ।

The Mayor (right) and Chief Excuitive Will Tuckley at a Tiower Hamlets council meeting

রিপোর্টে আরো বলা হয়েছে, টাওয়ার হ্যামলেটস বারার চিলড্রেন্স সার্ভিসের  লিডারশিপ, ম্যানেজম্যান্ট এবং গভর্ণ্যান্স  অপ্রতুল বা  সার্ভিস প্রদানের ক্ষেত্রে যথেষ্ট নয় । প্রধান নির্বাহী, ডিএসসি, নির্বাচিত প্রতিনিধি কেউই জানেনা ছেলে মেয়েদের এই কষ্টকর অবস্থা  রক্ষা করতে ব্যর্থ বা ফেইলুর।

 

রিপোর্টে আরো বলা হয়েছে,  দুর্বল ম্যানেজম্যান্ট এমনকি ছেলে মেয়েদের ও পরিবারগুলোর  প্রধান এরিয়াগুলোতে  বেসিক চেকিং পর্যন্ত অনুপস্থিত

 

রিপোর্টের প্যারা ১৯ এর (কাউন্সিলর র‍্যাচেল সন্ডার্সের  দিকেই যায়- যেহেতু তিনি দায়িত্বে)  ২০১৫ এপয়ন্টম্যান্ট থেকে লিড মেম্বার বোর্ড মিটিং এ  তার দায়িত্ব একজন অংশগ্রহণমূলক  অবজার্ভার  হিসেবে সঠিকভাবে  প্রয়োগ করেন নি।

Government commissioner Sir Ken Knight overseeing council grant-making committee, sitting with Cllr Rachael Saunders (right), cabinet member responsible for Children's Services

এখানে বর্তমান প্রশাসনের ( ২০১৬) প্রধান নির্বাহী থেকে শুরু করে পুরো ম্যানেজম্যান্ট এক্ষেত্রে যথাযথভাবে ছেলে মেয়েদের নিরাপত্তা ও সুরক্ষায় যথাযথভাবে কাজ করেননি, রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

 

অসংখ্য রিকমন্ডেশন সহ আদ্যোপান্ত ব্যর্থতার নানা চিত্র উপযুক্ত তথ্য, উপাত্ত এবং এভিডেন্স নির্ভর করে ৩৭ পৃষ্ঠার রিপোর্ট প্রকাশ করা হয়েছে, যা সবার জন্য উম্মুক্ত।

 

কাউন্সিলর রাবিনা খানের প্রতিক্রিয়া-

Rabina Khan's Profile Photo, Image may contain: 1 person

টাওয়ার হ্যামলেটস বারার পাথ গ্রুপের লিডার কাউন্সিলর রাবিনা খান রিপোর্ট নিয়ে এক প্রতিক্রিয়ায় জানিয়েছেন, টাওয়ার হ্যামলেটস বারার ঐতিহ্যবাহী এবং সুনামের রেকর্ড সৃষ্টিকারী সেবাদানকারী চিলড্রেন্স সার্ভিসের সুনাম, রেকর্ড,  গুড সার্ভিস প্রদানের দীর্ঘ অহংকারের প্রতিষ্ঠান চিলড্রেন্স সার্ভিসকে  বর্তমান প্রশাসন  ব্যর্থ  শুধু নয়, একেবারে ভেঙ্গে দিয়েছে।  সঠিকভাবে দেখভাল করার জন্য বর্তমান প্রশাসন  ব্যর্থতার পরিচয় দিয়েছে। তারা রাজনৈতিকভাবে প্রভাবিত করতে গিয়ে  এই সার্ভিসের ছেলে মেয়েদের সুরক্ষা আর  ইউনিভার্সাল এই সার্ভিসকে এক চরম অনিশ্চয়তা আর ঝুকির মধ্যে ফেলে দিয়েছে। উপরন্ত সার্ভিস কাটের ফলে ছেলে মেয়েদের  বিপদগ্রস্থের মুখোমুখি দাড় করিয়েছে।

 

কাউন্সিলর আবুল আসাদ সরাসরি মেয়র জন বিগসকে দায়ী করে বলেছেন, জন বিগস তার নিজের অজনপ্রিয়তা, চিলড্রেন এবং ম্যান্টাল হেলথ  ফান্ডিং কাট –  দায়িত্বহীন , বেইসলেস ভাবে সার্ভিসকে মিজারেবল পর্যায়ে নিয়ে এসেছেন। তার মতে, মেয়র জন বিগস  চিলড্রেন্স সার্ভিসের সেলফ অ্যাসেসম্যান্ট  (২০১৫)করতেও ব্যর্থ হয়েছেন।

 

পাথগ্রুপের আহবান-

 

ফ্যামিলিজ এবং  চিলড্রেন্স সার্ভিস কে পূণরায় গড়ে তোলার জন্য  সকল দল মত ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার , এগিয়ে আসার আহবান জানিয়েছে পাথ গ্রুপ।

 

রিপোর্ট -পিডিএফ ভার্সন লিঙ্ক 

https://reports.ofsted.gov.uk/sites/default/files/documents/local_authority_reports/tower_hamlets/051_Single%20inspection%20of%20LA%20children%27s%20services%20and%20review%20of%20the%20LSCB%20as%20pdf.pdf

 

 

tweet@salim1689

07th April 2017, London

 

 

 

পাঠক

Flag Counter