লন্ডন মুসলিম সেন্টারে আল-কোরআনের ৩দিন ব্যাপী বইমেলা (ভিডিও)

প্রকাশিত: ১২:১১ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৭ | আপডেট: ১১:১৯:অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৭

পূর্ব লন্ডনের এল এম সি হলে শনিবার ২৮ অক্টোবর শুরু হয়েছে তিনদিন ব্যাপী ইসলামী বই মেলা। আল কোরআন একাডেমী লন্ডন ৬স্ট বারের মত অনুষ্টিত এই বই মেলার আয়োজন করে। শনিবার বাদ জোহর আনুষ্ঠানিক ভাবে বই মেলার উদ্বোধন হয়।

প্রফেসার কবির উদ্দীনের সঞ্চালনায় বই মেলায় উদ্বোধনী বক্তব্য রাখেন আল কোরআন একাডেমীর চেয়ারম্যান ডঃ হাফেজ মুনির উদ্দীন আহমদ। তিনি উপস্থিত সকল অতিথি এবং মেলায় আগত সবাইকে ধন্যবাদ জানান এবং ৬স্ট বারেরের মত ইসলামী বই মেলা করতে পারায় আল্লাহপাকের দরবারে দরবারে শুকরিয়া আদায় করেন। আগামী ২দিনের বই মেলাকে সফল করতে এবং স্টল থেকে নিজেদের পছন্দের বই কেনে নিতে সবাইকে তিনি অনুরোধ জানান।

অনুষ্ঠানে আমন্ত্রিত মেহমানদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন, ইষ্ট লন্ডন মসজিদের প্রধান খতিব শাইখ মাওলানা আব্দুল কাইয়ুম, বিশিষ্ট শিক্ষাবিদ মাওলানা মুসলেহ উদ্দিন ফারাজী, ইসলামী ব্যক্তিত্ব মাওলানা এ কে মওদুদ হাসান, সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী, হাফেজ মাওলানা শফিকুর রহমান, ডঃ আবুল কালাম আজাদ, এল এম সির ডিরেক্টর দিলওয়ার খান, বিশিষ্ট কবি ফরিদ আহমদ রেজা, লেখক মুহাম্মদ আব্দুল লতিফ ও ইঞ্জিনিয়ার মোহাম্মদ সিদ্দিক প্রমুখ। বক্তারা ইসলামী বই মেলার কর্ণধার ডঃ হাফেজ মুনির উদ্দীনের এই মহতি উদ্যোগের ভ’য়সী প্রশংসা করেন।

বক্তারা বলেন একটি ভাল বই মানুষের জীবনের দিক পরিবর্তন করতে পারে। তাই বই পড়ার ব্যাপারে আগ্রহ বাড়াতে এই ধরনের মহতি উদ্যোগ সত্যি প্রশংসনীয়। বই মেলায় বেশ কয়েকটি বইয়ের স্টলে রকমারি বিপুল সংখ্যক বইয়ের সমাহার ঘটে। মেলায় আগত নারী, পুরুষ এবং ছেলেমেয়েরা স্টল ঘুরে ঘুরে তাঁদের প্রিয় বই ক্রয় করেন।

মেলায় বিলেতের প্রাচীনতম সাহিত্য সংগঠন রেনেসাঁ সাহিত্য মজলিশ ইউ কের স্টল ছিল। সেখানে রেনেসাঁর কবি সাহিত্যিকদের প্রকাশিত বিভিন্ন গ্রন্থ স্টলে স্থান পায়। বই মেলায় বিকেলে ছিল রেনেসাঁ সাহিত্য মজলিশের উদ্যোগ সাহিত্য আসর।

এতে বিভিন্ন কবি সাহিত্যিকরা স্বরচিত কবিতা, নাশিদ পরিবেশন করেন। শনিবার থেকে সোমবার প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত বই প্রেমিকদের জন্য চলবে এই বই মেলা।

সূত্রঃ কবি শিহাবুজ্জামান কামাল, ছবি লন্ডন বিডি, কামাল