Sunday, 10 Dec 2017 01:12 ঘণ্টা

ফেঁসে যাচ্ছেন শিরিয়া, খালিসদর, মেয়র ও লেবারদলঃক্যানারি ওয়ার্ফের ২মিলিয়ন করাপশন এখন ন্যাশনাল ক্রাইম এজেন্সিতে

ফেঁসে যাচ্ছেন শিরিয়া, খালিসদর, মেয়র ও লেবারদলঃক্যানারি ওয়ার্ফের ২মিলিয়ন করাপশন এখন ন্যাশনাল ক্রাইম এজেন্সিতে

লন্ডন টাইমস নিউজ । সানডে টাইমস । ইনসাইট এক্সক্লূসিভ । ১০ ডিসেম্বর । ২০১৭

টাওয়ারহ্যামলেটস বারা, টাওয়ারহ্যামলেটস লেবার পার্টির বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ আর ক্ষমতার অপব্যবহার করে একের পর কেলেঙ্কারি যেন ছাড়ছেনা।এই বারা ছোট্র এবং শিক্ষা দীক্ষায়, অর্থনীতি, হাউজিং ও আধুনিক জীবন- যাপন প্রণালীতে পিছিয়ে থাকলেও দুর্নীতি, স্বজনপ্রীতি আর ক্ষমতার অপব্যবহার আর একে অপরকে টেক্কা দিয়ে পেছনে ফেলে দেয়ার ক্ষেত্রে সমগ্র ব্রিটেনের মধ্যে যেমন দৃষ্ঠান্ত স্থাপন করেছে, তেমনি স্ক্যান্ডালে ন্যাশনাল শিরোনাম হয়ে উঠেছে বার বার।

Related image

লুতফুর রহমানের কেলেঙ্কারি ঢাকতে না ঢাকতেই এবার ক্যানারি ওয়ার্ফের দীর্ঘতম স্কাইস্ক্র্যাপার টাওয়ারের প্ল্যানিং পার্মিশনে অনৈতিক এবং অসৎ উপায়ে ঘুষের মাধ্যমে এবং স্থানীয় লেবার দলের পকেটে মিলিয়ন মিলিয়ন পাউন্ড অবৈধ পন্থায় ঘুষ দিয়ে যেভাবে প্ল্যানিং পার্মিশন নেয়া হয়েছে- সানডে টাইমসের ইনসাইট এক্সক্লূসিভ রিপোর্টের রেকর্ডিংয়ে  এমন তথ্যই প্রকাশিত হয়েছে।

সানডে টাইমস তাদের রিপোর্টে দাবি করেছে, তাদের হাতে এমন রেকর্ড রয়েছে, যাতে এই ঘুষ লেনদেনের মাধ্যমে অবৈধ পন্থায় প্ল্যানিং পার্মিশন নেয়া হয়েছে এবং অবৈধ উপায়ে ঘুষের টাকা স্থানীয় লেবার দলের পকেটে গিয়েছে।

Image result for shiria khatun

পূর্ব লন্ডনের আইল অব ডগসের ক্যানারি ওয়ার্ফে  আলফা স্কোয়ার ও ৫০০ মিলিয়ন প্রোপার্টি ডেভেলপম্যান্টের প্ল্যানিং পার্মিশন বাবদ কিভাবে  প্রিমিয়াম ২০০,০০০ পাউন্ড দিয়েছেন, সেই  হোয়াইট চ্যাপেলের-  ইষ্ট লন্ডনের বিজনেসম্যান খালিসদর ওরফে সুখ ওরফে আব্দুল শুকুর ওরফে সুখসদর, যিনি সানডে টাইমসের কাছে স্বীকার করেছেন, ঘুষ লেনদেনের কথা, অথচ নিজেকে নির্দোষ দাবী করে বলেছেন সব টাকা স্থানীয় লেবার দলের পকেটে গিয়েছে।

এই অবৈধ লেন দেন একটি কনসোর্টিয়াম তথা  এফইসি(ফার ইষ্ট কনসোর্টিয়াম), ডেভেলপার জন কলোনি- ( এই এফইসি আন্তর্জাতিক হংহকং গ্রুপের), খালিসদর জড়িত- যাতে রেকর্ডিংয়ে সাবেক ডেপুটি মেয়র শিরিয়া খাতুন কর্তৃক নিয়োজিত হওয়ার এবং জন কলোনীর সাথে শিরিয়া খাতুনের দ্বারা খালিসদরকে পরিচিতি করিয়ে দেয়া সহ মেয়র জন বিগস কেমন করে অভারটার্ন করেন- সেই সবের বিস্তারিত রেকর্ড রয়েছে, যা সানডে টাইমস তাদের ইনসাইট রিপোর্টে দাবী করেছে ।

 

সানডে টাইমসের মতে, স্থানীয় এই লেবার দল  ডনকাস্টার এবং নর্থ ল্যাঙ্কাশায়ার কাউন্সিলের মতোই দুর্নীতিতে নিমজ্জিত।

The proposed £500m Alpha Square development is in the Isle of Dogs, east London

খালিসদরের বয়স ৩৮, হোয়াইট চ্যাপেলে যার প্রোপার্টি ব্যবসা রয়েছে, যিনি জন বিগসের পক্ষে ব্যবসায়ীদের দ্বারা র‍্যালী করেছিলেন বলে সানডে টাইমস উল্লেখ করেছে।

 

৬৫ তলা বিশিষ্ট আলফা  স্কোয়ার  ক্যানারি ওয়ার্ফের উচু বিল্ডিং শুধু নয়, সমগ্র ব্রিটেনের মধ্যে পঞ্চম উচু বিশিষ্ট ভবন, যার প্ল্যানিং পার্মিশন নেয়া হয়েছে ২মিলিয়ন ঘুষের মাধ্যমে, শিরিয়া খাতুন কর্তৃক টাওয়ার হ্যামলেটসের লেবার বিজনেসম্যাম খালিসদরের মধ্যস্থতার মাধ্যমে।

Image result for towerhamlets labour

এই সুখ বা খালিসদর প্ল্যানিং পার্মিশন নিশ্চিতের জন্য শুধু ২মিলিয়ন ঘুষের লেনদেন করেননি, সেজন্যে ১৫,০০০ পাউন্ডের স্যালারি দিয়ে কনসাল্ট্যান্সি নিয়োগ দেন। আলফা স্কোয়ারের দ্বিতীয় স্টেজের ঘুষের জন্য  ২মিলিয়ন লেনদেন করেন।

 

সুখের মতোই শিরিয়া খাতুনও সানডে টাইমসের কাছে কোন রকম অন্যায় কাজ করার কথা অস্বীকার করেছেন। সুখ নিশ্চিত করেছেন সানডে টাইমসকে শিরিয়া খাতুন অ্যাপ্লিকেশনে সহায়তা করার জন্য ইন্ট্রোডিউসারের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন এবং ২ মিলিয়ন ঘুষের কথা স্বীকার করলেও শিরিয়া খাতুনের মতো অন্যায় না করার কথা বলেছেন।

 

টাওয়ারহ্যামলেটস কাউন্সিল জানিয়েছে, ইওয়াই তদন্ত এখন সিরিয়াস ফ্রড অফিস  করে, ন্যাশনাল ক্রাইম এজেন্সিকে দিয়েছে। সেজন্যে তারা এখন এর আউটকামের অপেক্ষায় আছেন।

 

 

 

পাঠক

Flag Counter