কোটা সংস্কার আন্দোলনে পুলিশের বন্দুকের নলের সামনে দাঁড়িয়ে সাহস!

প্রকাশিত: ৮:০৮ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০১৮ | আপডেট: ৮:০৮:অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০১৮
মোঃমামুনুররশীদ
কোটা সংস্কার নিয়ে আন্দোলনকারীদের মাঝে এক ব্যক্তির সাহসের তারিফ করছেন সবাই। গতকাল রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অস্ত্র হাতে পুলিশকে দেখেও পিছু হটেনি এই ছেলে। উল্টো তাদের দিকে ছেলেটির এগিয়ে যাওয়ার দৃশ্যে হতবাক হয়ে যান সকলে। আপনি জানেন ছেলেটি কে? সরকারি চাকরিতে কোটা সংস্কার চেয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের মারমুখী অবস্থানে পিছু হটেছে পুলিশ। রোববার রাতে এ পরিস্থিতি ছিলো ভিন্ন।
এ সময় দফায় দফায় আন্দোলনকারীদের উপর হামলা চালিয়েছে পুলিশ। টিয়ারসেল ছুড়ে ধরাশায়ী করা হয় অনেক আন্দোলনকারীকে। লাটিচার্জে নিরাপদ অবস্থানে গিয়ে পিছু হটেছিলেন অনেকে। পুলিশ সদস্যরা দোয়েল চত্বরের দিকে গিয়ে অবস্থান নেয়। বিপরীতে আন্দোলকারীরা বাংলা একাডেমির সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছিলেন। তারা দোয়েল চত্বর থেকে শাহবাগ সড়কটি বন্ধ করে দিয়ে সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছিলেন। এ সময় পুলিশের বন্দুকের নল আর টিয়ারসেল ছোঁড়া দেখেও একটি ছেলে সাহসীকতার সাথে পুলিশের দিকে এগিয়ে যেতে দেখা যায়।
যদিও এ আন্দোলনকারীর নাম পরিচয় এখনও অবধি জানা যায়নি। তবে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার ছেলেটির ভূয়সী প্রশংসা করে নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে লিখেছেন, ‘আমি এই ছেলেটির নাম দিলাম ‘সাহস’। সে এখন বাংলাদেশের সাহস। ন্যায়ের পক্ষে লড়াই করার সাহস। ন্যায্যতার জন্য এভাবেই সাহসী হতে হয়। সাহসের ছবিটা আমার মতো সবাই নিজের ওয়ালে রেখে দিন। আমাদের সাহসেরা আরো সাহসী হয়ে উঠুক।’