প্রবাসের মাটিতে বাংলাদেশের রাজনীতি(ভিডিও)

প্রকাশিত: ১০:৪১ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৮ | আপডেট: ১০:৪১:অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০১৮

লন্ডন নিউজ রাউন্ড । ২২ এপ্রিল । ২০১৮

পৃথিবীর যে প্রান্তেই বাংলাদেশি জনগন আছেন, তাদের মধ্যে নানা দল উপদল এবং বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের অনুসারিরাও আছেন।বিদেশের মাটিতে বিদেশের সকল নিয়ম কানুন এবং রীতি-নীতি মানলেও নিজ দেশের দলীয় রাজনীতি চর্চার ক্ষেত্রে আর সেই উন্নত গণতান্ত্রিক কালচারের ধার ধারেননা বরং নিজ দেশের জ্বালাও-পোড়াও আর পেশী শক্তির অপেশাধারি রাজনীতির চর্চা ও কালচার অনুসরন করে থাকেন।সেটা যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, তেমনি মধ্যপ্রাচ্য, বা গণতন্ত্রের সূতিকাগার লন্ডন অথবা এশিয়ার হার্ট চীন জাপান মালয়েশিয়া-যেখানেই হউক না কেন?

 

সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী লন্ডন সফরে এলে বিরোধীদল বিএনপি প্রধানমন্ত্রীর সফরের সময়ে পথে পথে প্রতিরোধ প্রতিবাদ আর বিক্ষোভে ফেটে পরে। এবং বিএনপি সেটা বেশ কয়েক বছর ধরেই করে আসছে।তারা প্রধানমন্ত্রীর গতিপথে কালো পতাকা ও বিক্ষোভ প্রফর্শন করে।

 

ফলশ্রুতিতে বিএনপি নেত্রী খালেদা জিয়াও লন্ডনে আসলে আওয়ামীলীগও একই কায়দায় বিএনপি চেয়ারপার্সনের আগমন ও নির্গমনে বিক্ষোভ প্রদর্শন করে।

 

গণতান্ত্রিক পন্থায় কালোপতাকা প্রতিবাদ আর বিক্ষোভ প্রদর্শন প্রতিবাদের স্বাভাবিক রীতি।

কিন্তু সেটা যখন দেশের ন্যায় সহিংসতায় রূপ নেয়, তখনি কেবল বিশেষ করে বিদেশের মাটিতে বিদেশী জনগন ও বন্ধুদের কাছে দেশটি নিয়ে নানা  গুঞ্জন ও আলোচনার খোরাকের জন্ম দেয়। প্রশ্নবিদ্ধ হয় দেশের ভাবমূর্তি।

 

সম্প্রতি কমনওয়েলথ সম্মেলনে প্রধানমন্ত্রী লন্ডন সফরে এলে বিএনপি অভিনব প্রতিবাদ আর নজিরবিহীন বিক্ষোভ প্রদর্শন সারা বিশ্ব্বের মিডিয়ায় নজর কাড়ে। ব্রিটেনের খ্যাতিমান মিডিয়া চ্যানেল ফোর এর প্রথিত যশা সাংবাদিক অ্যালেক্স থম্পসন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ঘিরে এক বিশেষ রিপোর্ট আবারও নতুন করে বাংলাদেশকে নিয়ে নানা প্রশ্নের অবতারনা করে।ঠিক যখন এমনি অবস্থা তখনি সরকারি দল আওয়ামীলীগও প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে রাজপথে আসলে সেন্ট্রাল লন্ডন বাংলাদেশের রাজনীতিতে উত্তপ্ত হয়ে উঠে।

 

বিশ্বের যে জায়গায়ই প্রবাসী বাংলাদেশীরা রয়েছেন, তারা যে দল মতের অধিকারি বা পোষণ করেন না কেন, তাদের প্রায় সকলেই অত্যন্ত সুনামের সাথে জীবন যাপন করছেন। প্রবাসে বাংলাদেশীদের নিজস্ব স্বকীয়তায় এক বিরাট মর্যাদার আসনও রয়েছে-তিনি বা তারা যে কাজই করেন না কেন। কিন্তু দেশের সেই বিভক্ত ও হিংস্র রাজনৈতিক কালচার প্রবাসের মাটিতে যেভাবে ছড়াচ্ছে, তাতে এখানকার প্রবাসীদের অবস্থান ও মর্যাদা এখন নানা প্রশ্নবিদ্ধ করে তুলছে।

London news round-Bangladeshi Politics in abroad

প্রবাসে বাংলাদেশের রাজনীতি-লন্ডন নিউজ রাউন্ডের এই সপ্তাহের উপস্থাপনা।আপনার মতামত দিন, লন্ডন নিউজ রাউন্ডের সঙ্গেই থাকুন ।আশার কথা, লন্ডন নিউজ রাউন্ড চ্যানেল এইটের সাথে শীগ্রই প্রচারে আসছে। চ্যানেল এইট -আপনার আমার সকলের সঙ্গী

Posted by London Times-Salim Ahmed on Sunday, 22 April 2018