আপডেট ২ ঘন্টা আগে ঢাকা, ১৬ই অক্টোবর, ২০১৯ ইং, ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪১ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ এক্সক্লুসিভ

Share Button

টাওয়ার হ্যামলেটসে বাঙালি বনাম বাঙালি লেবার প্রতিদ্বন্ধিতা

| ২২:৩০, মে ২, ২০১৮

লন্ডন টাইমস নিউজ এক্সক্লূসিভ । ২ এপ্রিল । ২০১৮ । আপডেট। বৃহষ্পতিবার । ৩ এপ্রিল। ২০১৮ । মস্তাক আহমেদ ।

TOWER HAMLETS COUNCIL Pre-ELECTION Report

টাওয়ারহ্যামলেটস কাউন্সিলের নির্বাচন নিয়ে লন্ডন টাইমস নিউজের রিপোর্ট-

Posted by London Times-Salim Ahmed on Wednesday, 2 May 2018

সাধারণত নির্বাচনকে ঘিরে যে ধরনের উত্তাপ আশা করা যায় সে রকম উত্তাপ অবশ্য দেখা যাচ্ছে না।নেই বাংলাদেশের মতো মিটিং-মিছিল অথবা চায়ের কাপে ঝড়। প্রতিবারের মতো এবারও একাধিক ব্রিটিশ-বাংলাদেশি অংশ নিচ্ছেন এ নির্বাচনে। টাওয়ার হ্যামলেটসে ৭ জন প্রার্থীর মধ্যে ৩ জন ব্রিটিশ-বাংলাদেশি মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাই ধরে নেওয়া হচ্ছে ৩ জন প্রার্থীর মধ্যে বাঙালিদের ভোট ভাগ হয়ে যাওয়ায় সুবিধাজনক অবস্থানে রয়েছেন বর্তমান মেয়র লেবার পার্টি থেকে অংশ নেওয়া মেয়র পদপ্রার্থী জন বিগস।

বাঙালি অধ্যুষিত সবচেয়ে বড় বারাহ (জেলা-সদৃশ অঞ্চল) হচ্ছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। প্রবাসী ব্রিটিশ-বাংলাদেশিদের যেসব গৌরবগাথা সারা পৃথিবীতে ছড়িয়ে গেছে সেটা এই বারাহ থেকেই। এখান থেকেই প্রথম ব্রিটিশ-বাংলাদেশি হিসেবে রুশনারা আলী গিয়েছেন ব্রিটিশ পার্লামেন্টে। এখান থেকেই প্রথম নির্বাহী মেয়র নির্বাচিত হয়েছিলেন লুতফুর রহমান।

টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে প্রায় ৩ লাখ মানুষের বাস। এর মধ্যে ১ লাখের বেশি বাঙালি। ২০টি ওয়ার্ডে অংশ নিচ্ছেন ২৫৯ জন কাউন্সিলর পদপ্রার্থী। এর মধ্যে ১১৩ জন বাংলাদেশি। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ৩২ শতাংশ ভোটার বাংলাদেশি। তবে এই ভোটের বেশিরভাগ আবার লেবার পার্টির অন্ধ সমর্থক। তাই বাঙালি সেন্টিমেন্ট থেকেও তাদের কাছে গুরুত্ব পাবে লেবারের প্রতীক। লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলছেন, স্থানীয় নির্বাচনে বরাবরের মতো এবারও লেবারের জয়জয়কার হবে।

নিষেধাজ্ঞার জন্য নির্বাচন থেকে দূরে থাকলেও সাবেক নির্বাহী মেয়র লুতফুর রহমানের আশীর্বাদপুষ্ট হয়ে নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন টাওয়ার হ্যামলেটসভিত্তিক নতুন দল এস্পায়ার পার্টির অহিদ আহমদ। তিনি বলছেন, আগামী প্রজন্মের জন্য একটি চমৎকার বারাহ উপহার দিতে চান তিনি।

গত নির্বাচনে লুতফুর রহমানের সমর্থন নিয়ে বর্তমান মেয়র জন বিগসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাকারী রাবিনা খানও নিজে গড়ে তুলেছেন টাওয়ার হ্যামলেটসভিত্তিক রাজনৈতিক দল পিপলস এলায়েন্স অব টাওয়ার হ্যামলেটস। তিনি তার নির্বাচনী প্রচারণায় বলছেন, একটি ভালো, নিরাপদ ও প্রতিশ্রুতিশীল টাওয়ার হ্যামলেটস গড়ে তোলার জন্য তাকে নির্বাচিত করা প্রয়োজন।

London news round: Tower Hamlets Borough Mayor Election 2018 #londonnewsroundPresenter: Syed Shah Salim Ahmed Direction, Editing: Ryem Salim Research, Editing: Ryan Salim Marketing: Shajmun Salim, Raeesa Salim Producer: Kazi Asaduzzaman & Akhi Shima KausarIt`s London Times News Presentation@2018

Posted by সেলিমের খবর on Saturday, 7 April 2018

 

আরেক বাংলাদেশি প্রার্থী হচ্ছেন বর্তমান সরকারি দল কনজারভেটিভ প্রার্থী ডা: আনোয়ারা আলী। তিনিও দীর্ঘ ৪০ বছর এই বারাহর সঙ্গে সম্পৃক্ত থাকার কথা বলে তার নির্বাচনী প্রচারণায় বলেছেন, একটি নিরাপদ বারাহ উপহার দিতে চান তিনি।

Ciaran Jebb chats to a local resident

বর্তমান মেয়র জন বিগস বলছেন, মূলধারার দলগুলোর সঙ্গে ভোটারদের থাকতে হবে। কারণ ব্রিটেনে এথনিক কমিউনিটির যত সাফল্য এসেছে সব মূলধারার সঙ্গে থেকেই।

Image may contain: 2 people, people smiling

এ ছাড়া অন্য তিনজন প্রার্থী হচ্ছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির এলেন বিগশো, গ্রিন পার্টির কাইরান জেব ও টিইউএসসির হুগো পেইরা। তবে বাঙালি অধ্যুষিত ও লেবারের ঘাঁটি টাওয়ার হ্যামলেটসে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বাঙালি প্রার্থী ও লেবার প্রার্থীর মধ্যে।

Image may contain: one or more people and crowd

Comments are closed.

পাঠক

Flag Counter

UserOnline

Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!