আপডেট ২ ঘন্টা আগে ঢাকা, ২০শে আগস্ট, ২০১৮ ইং, ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ ইমিগ্রেশন

Share Button

হোম অফিস কেলেঙ্কারিঃ ভুলভাবে ১০০০ হাই স্কিল্ড মাইগ্রেন্ট ডিপোর্টেশনের অপেক্ষায়

| ২৩:৪৫, মে ৬, ২০১৮

লন্ডন টাইমস নিউজ এক্সক্লূসিভ । ০৭ এপ্রিল । ২০১৮ । গার্ডিয়ান । আপডেটেড। সোমবার।সৈয়দ শাহ সেলিম আহমেদ । নির্বাহী সম্পাদক ।

1,000 highly skilled migrants wrongly face deportation

হাইলি স্কিল্ড মাইগ্রেন্টদের হোম অফিসের ডিপোর্টেশন নিয়ে লন্ডন টাইমস নিউজের রিপোর্ট

Posted by London Times-Salim Ahmed on Sunday, 6 May 2018

উইন্ডরাশ কেলেঙ্কারির জের যেতে না যেতেই হোম অফিস আবারও নতুন করে স্ক্যান্ডালের জন্ম দিয়েছে। জানা গেছে, নতুন এই কেলেঙ্কারির তথা হোম অফিসের ভুল সিদ্ধান্তের ফলে ব্রিটেনে কর্মরত অতি যোগ্যতা সম্পন্ন স্কিল্ড ওয়ার্কার, বিজ্ঞানি, ডাক্তার, ইঞ্জিনিয়ার সহ নানা প্রফেশনের প্রায় ১,০০০ মাইগ্রেন্ট সেকশন ৩২২(৫) এর আওতায় ডিপোর্টেশনের অপেক্ষায়। তাদেরকে দেশ ছেড়ে যাওয়ার জন্য বলা হয়েছে। তাদের ইন্ডেফিনিট লিভ টু রিমেইন ইন দ্য ইউকে আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।

‘Go home’ vans were used by the government under Theresa May as home secretary.

অথচ এই সেকশন ৩২২(৫) এর আওতায়  আবেদন প্রত্যাখ্যান ইতোমধ্যে আদালতে চ্যালেঞ্জ করা হলে হোম অফিস সেই সব চ্যালেঞ্জে হেরে যাচ্ছে। তারপরেও হোম অফিস তাদের সিদ্ধান্ত গ্রহণ থেকে বিরত না হয়ে বরং অজুহাত উত্থাপনের মাধ্যমে প্রত্যাখ্যান করছে।

 

এমনও দুটি আবেদন-যারা হাইলি প্রফেশনাল এমন দুটি আবেদন গার্ডিয়ান প্রত্যক্ষ করেছে, হোম অফিস ট্যাক্স ডিক্লারেশন সংক্রান্ত ভুল তথ্য উল্লেখ করে, অপরটি ইনকাম ডিক্লারেশনের ভুলের কারনে আবেদন প্রত্যাখ্যান করেছে। অথচ তদন্তে এবং আদালতে তিনবার অ্যাপিলে প্রমাণিত ট্যাক্স সংক্রান্ত ইনকাম ভুলের তথ্য অতি সামান্য হেতু দুষণীয় প্রমাণিত হয়নি। হোম অফিস এহেন অবস্থায় তাদের সিদ্ধান্ত পরিবর্তন করেনি।

 

হাইলি স্কিল্ড মাইগ্রেন্ট সাপোর্ট গ্রুপ ৬০০ এর বেশী  কর্মচারি রয়েছে, যাদের ৪০০রও বেশী এমন নোটিশ পেয়েছেন হোম অফিস থেকে।তারা এখন হোম অফিসের এই ৩২২(৫) ধারাকে কোর্টে চ্যালেঞ্জ করার জন্য ৪০,০০০ পাউন্ড রেইজ করেছেন।

এই গ্রুপের দশ সদস্য ইতোমধ্যেই কোর্টে হোম অফিসের ৩২২(৫) ধারাকে চ্যালেঞ্জও করেছেন, যেখানে ৯জনের কেসই কোর্টে জয়লাভ করেছে।অ্যাপিলে হোম অফিসের সেকশন ৩২২(৫) ভুল বলেছে কোর্ট।

 

মিনিস্ট্রি অব ডিফেন্সে কাজ করেন এমন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, একজন এনএইচএস ম্যানেজার, একজন বিজ্ঞানি-যিনি এন্টি-কেনসার ড্রাগে নিয়ে কাজ করেন- তাদের প্রত্যেকেই এই ৩২২(৫) সেকশনের অধীনে লিভ টু রিমেইন  ইন্ডেফিনিট আবেদন প্রত্যাখ্যাত হয়ে স্যুটকেস গুছিয়ে সিটিং রুমে প্রতীক্ষার প্রহর গুণতে হয়েছে- কখন ডিপোর্টেশনের জন্য এনফোর্সম্যান্ট অফিসার হানা দেয়।

 

সালিম দাদাবয় নামের পাকিস্তানি ধনী ব্যবসায়ী, যার ১.৫ মিলিয়ন বিনিয়োগ সহ ২০ জন স্টাফ রয়েছে, তাকেও এই সেকশনের অধীনে আবেদন প্রত্যাখ্যান করেছে হোম অফিস।

 

এই সেকশন মূলত সন্ত্রাসী কর্মকান্ড নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা ঝুকি রোধে জন্য অ্যাপ্লাই করে থাকে হোম অফিস।

দাদাবয় আইনজীবী অ্যালিসন টিউলিস এমপি মনে করেন, এই সেকশন ৩২২(৫) অন্যায়ভাবে এদের উপর হোম অফিস প্রয়োগ করেছে।

 

এই সেকশন আরোপ করে ডিপোর্ট করা হলে তাদের পাসপোর্টে স্থায়ীভাবে এই সেকশন সন্ত্রাসি এবং নিরাপত্তার ঝুকি সেকশন সিলের ফলে তাদের পূণরায় ভিসা নিয়ে ফিরে আসা অথবা বিশ্বের কোথাও ভিসা লাভ প্রায় অসম্ভবই হয়ে যাবে বলে গার্ডিয়ান মনে করে।

 

কুইন্স কাউন্সিলের সাবেক এক্সট্রাডিশন এবং হিউম্যান রাইটস বিষয়ক স্পেশালিষ্ট আইনজীবী পল গার্লিক মনে করেন, হোম অফিসের বিশ্বাসের উপর করা এমন সিদ্ধান্ত অপমানজনক।

 

 

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!