আপডেট ১৭ ঘন্টা আগে ঢাকা, ২৮শে মে, ২০১৮ ইং, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই রমযান, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ আইন আদালত

Share Button

হোম অফিসের ৩২২(৫) সেকশন আরোপ এবং একজন সাইন্টিস্ট নিশার করুন অধ্যায়

| ১২:৪০, মে ৮, ২০১৮

লন্ডন টাইমস নিউজ । হোম অফিস । ০৮ এপ্রিল ।২০১৮। মঙ্গলবার । আপডেটেড । গার্ডিয়ান। সৈয়দ শাহ সেলিম আহমেদ । এক্সিকিউটিভ এডিটর ।

Nishat Story under Home office section 322(5)

হোম অফিসের সেকশন ৩২২(৫) ও নিশাতের করুন গল্প

Posted by London Times-Salim Ahmed on Tuesday, 8 May 2018

সেকশন ৩২২(৫) ধারা মূলতঃ অপরাধী, জাতীয় নিরাপত্তার প্রতি হুমকী, অথবা যুদ্ধাপরাধী কিংবা ট্র্যাভেল ব্যান বা নিষিদ্ধ- “criminality, a threat to national security, war crimes or travel bans” এমন ক্ষেত্রেই কেবলমাত্র হোম অফিস আরোপ করার ক্ষমতা রাখে এবং করে থাকে। কিন্তু একজন হাইলি স্কিল্ড মাইগ্রেন্ট, যিনি তার জীবনের শুরু থেকেই ব্রিটেনে বেড়ে উঠেছেন, পড়া লেখাও করেছেন ব্রিটেনে, উচ্চতর ডিগ্রিতে ডিস্টিংশন সহ ব্রিটেনেই চাকুরী করছেন, তার যোগ্যতার কৃতিত্বের স্বাক্ষরও রাখছেন, তার আয় থেকে যথাযথভাবে এবং প্রকৃত অর্থেই ট্যাক্সও পরিশোধ করছেন-এমন  হাইলি এবং প্রকৃত নাগরিককেও কেবলমাত্র তার আয়ের টাক্স রিটার্নের  অসঙ্গতির কারণে হোম অফিস আইএলআর বা ইন্ডেফিনিট লিভ টু রিমেইনের আবেদন প্রত্যাখ্যান শুধু নয়, বরং হোম অফিসের ৩২২(৫) সেকশন সার্ভ সম্বলিত লেটার ইস্যু করছে।

আর এরকম লেটার পেয়ে আবেদনকারী ও তার আইনজীবীর নাভিশ্বাস। কারণ এর বিরুদ্ধে ফাইট করতে করতে একজন আবেদনকারীর যা সহায় সম্বল, স্থাবর অস্থাবর সঞ্চয় সম্পত্তি যা আছে, তা বিক্রি করেও চূড়ান্ত কোন সুরাহা পাচ্ছেননা। বরং যুদ্ধ চালিয়েই যেতে হচ্ছে। এহেন অবস্থায় যদি দেশে ফিরে যান-অর্থাত ৩২২(৫) সেকশনের সিল পাসপোর্টে নিয়ে, তাহলে শুধু ব্রিটেন নয়, সমগ্র পৃথিবীর কোথাও আর তার চলাচলের পথ উম্মুক্ত থাকবেনা। কারণ একজন সন্ত্রাসি দাগি অপরাধীর জন্য ভিসার দরজা বন্ধ ।

 

এরকম আরেকটি গল্পের নায়িকা নিশাত মোহিত। তিনি পেশায় একজন ফার্মাসিউটিক্যাল কনসাল্ট্যান্ট। সারাজীবন ব্রিটেনেই কাঠিয়েছেন। উচ্চতর ডিগ্রি নিয়েছেন ইউনিভার্সিটি অব স্ট্রাথক্লাইড থেকে। তিনি ব্রিটেনে এন্টি কেনসার ড্রাগের উপর কাজ করছেন এবং এন্টি সাইকোটিক ড্রাগ ডেভেলপ করেছেন।২০০৮ সালে একেবারে ছোট অবস্থায় ব্রিটেনে আসেন- একটি অত্যন্ত গরীব পরিবার থেকেই তিনি এসেছেন।

Image result for home office uk

২০১৬ সালে তিনি ব্রিটেনে আইএলআর- ইন্ডেফিনিট লিভ টু রিমেইনের জন্য আবেদন করেছেন এবং প্রিমিয়ার সার্ভিস বা ১ দিনের জরুরী সার্ভিস বাবদ ২,৫০০ পাউন্ড ফিসও পরিশোধ করেন।তার নিজের একটি কনসাল্ট্যান্ট ফার্মা রয়েছে।

 

হোম অফিস তার আবেদন ২০১০-২০১১ সালের তার সেলফ এমপ্লয়ম্যান্ট বাবদ ১৫,৩০০ পাউন্ড আয়ের বিপরীতে তার একাউন্ট্যান্টের গাফিলতি এবং ভুলের কারণে ২০১৩ সালের প্রদর্শিত আয়ের অসঙ্গতি থাকায় তার আবেদন প্রত্যাখ্যান করে। নিশাত সাথে সাথে তার একাউন্ট্যান্ট পরিবর্তন করে সঙ্গে সঙ্গে  নতুন একাউন্ট্যান্ট কর্তৃক ফেরিফাইড ইনকাম এবং অপ্রদর্শিত আয়-যা তিনি সঠিকভাবে সেই আয়ের ট্যাক্স যথাযথভাবেই পরিশোধও ঐ সময়ে করেছিলেন, সেই পরিশোধকৃত আয়ের সংশোধনী এইচএমআরসি কর্তৃক ভেরিফাইড এবং এক্সেপ্টেড করে হোম অফিসে সাবমিট করলেও হোম অফিস এইচএমআরসির এক্সেপ্টেড লেটার গ্রহণ করলেও নিশাতের আবেদনের সাথে জ্ঞাত আয়ের সাথে প্রদর্শিত আয়ের অসঙ্গতির কারণ দেখিয়ে প্রত্যাখ্যানের সাথে ডিপোর্টেড সরাসরি না করে সেকশন ৩২২(৫) লেটার সার্ভ বা ইস্যু করে।

 

হোম অফিস তাদের অফিসিয়াল লেটারে ক্রেডিবল এবং অফিসিয়াল কোয়ালিফায়িড একাউন্ট্যান্ট না থাকার কথাও লেটারে উল্লেখ করেছে। এবং লেটারে ডিপোর্টেড শব্দ না লিখে নিশাতকে ৩২২(৫) সেকশন ইস্যু করার কথা লিখেছে।

 

এই ৩২২(৫) ইস্যুর ফলে নিশাতের পক্ষে আর ব্রিটেনে কাজ করাটা অসম্ভব। কেননা আগে এর সমাধান করতে হবে। নিশাত এর বিপরীতে লড়াই চালিয়ে যেতে তার যা সেভিংস ছিলো, তিনটি ক্রেডিট কার্ড ৩৬মাসের ইন্টারেস্ট ফ্রি সহ, বাসার সব ফার্ণিচার, টেলিভিশন, ফার্মাসিউট্যাল কোম্পানি, ইক্যুইপম্যান্টস, বন্ধু বান্ধবদের কাছে কর্জ করেও এখন পর্যন্ত সেই লড়াই চালিয়ে যাওয়ার ফায়সালা পাননি। ৩২২(৫) সেকশন হোম অফিস উইথড্র করেনি। এহেন অবস্থায়, নিশাতকে দেশে ফিরে গেলেও স্থায়ীভাবে এই ৩২২(৫) সিল পাসপোর্টে নিয়েই যেতে হচ্ছে। কিন্তু সেক্ষেত্রে বড় ঝামেলা- তার মানেই হলো চিরস্থায়ী ট্র্যাভেল ব্যান বা নিষিদ্ধ।

নিশাতকে তার বন্ধু এখন ফ্রি ভাবে থাকার সুযোগ দিয়েছেন। কিন্তু এভাবে আর কতোকাল ?

 

নিশাতের কাছে আর কোন চয়েসও নেই লড়াই চালিয়ে যাওয়া ছাড়া। কিন্তু সব সঞ্চয় ও কর্জের পথ শেষ- কিভাবেইবা লড়াই চালিয়ে যাবে?

 

 

One response to “হোম অফিসের ৩২২(৫) সেকশন আরোপ এবং একজন সাইন্টিস্ট নিশার করুন অধ্যায়”







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!