আপডেট ৪৩ min আগে ঢাকা, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ২রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ খেলা স্লাইড

Share Button

বিশ্বকাপের বাকি ১৯ দিন ক্রেসপোর ‘উনিশ’ ভেঙে মেসির ‘বিশ’

| ১১:৫৯, জুন ২, ২০১৮

খেলা ডেস্ক

 

বিশ্বকাপ, দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার আর মাত্র ১৯ দিন বাকি। দুরু দুরু বুকে ফুটবলপ্রেমীরা ক্ষণগণনা শুরু করে দিয়েছেন নিশ্চয়। শুরু হয়েছে প্রথম আলো অনলাইনেরও ‘কাউন্ট ডাউন’। প্রতিদিন ধারাবাহিকভাবে ক্ষণগণনা নিয়ে একটি বিশেষ রচনা থাকছে। আজ থাকছে ‘১৯’ সংখ্যাটি নিয়ে

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলা দল জার্মানি। ১০৬ ম্যাচ খেলেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ১০৪ ম্যাচ খেলে দ্বিতীয় ব্রাজিল। জার্মানি ২০ ম্যাচ হারলেও তাদের চেয়ে ৩ ম্যাচ কম হেরেছে লাতিন আমেরিকান দলটি। তবে হারের দিক থেকে ফ্রান্স, উরুগুয়ে ও যুক্তরাষ্ট্র দাঁড়িয়ে একই বিন্দুতে এবং সেই ‘বিন্দু’টির নাম ১৯।

ফ্রান্স এ পর্যন্ত ৫৯ ম্যাচ খেলেছে বিশ্বকাপে। উরুগুয়ে তাদের চেয়ে ৮ ম্যাচ কম খেলেছে। ৩৩ ম্যাচ খেলেছে যুক্তরাষ্ট্র। এই তিন দলই বিশ্বকাপে ১৯ ম্যাচ হেরেছে। বিশ্বকাপ ফ্রান্স, উরুগুয়ে ও যুক্তরাষ্ট্রের হারসংখ্যার সমান ম্যাচ খেলেছে কোস্টারিকা (১৯), স্কটল্যান্ড (১৯) ও ক্যামেরুন (১৯)। আবার লাতিন আমেরিকার দেশ পেরু বিশ্বকাপে এ পর্যন্ত মোট ১৯ গোল করেছে। ঠিক ১৯ গোল হজম করেছে আলজেরিয়া।

বিশ্বকাপে কার্ড দেখার বাকিদের টেক্কা দিয়েছে আর্জেন্টিনা। এ পর্যন্ত ১২০টি কার্ড দেখছেন আর্জেন্টাইন খেলোয়াড়েরা। এরপরই জার্মানি(১১৭) ও ব্রাজিল (১০৮)। এ তালিকায় আইভরি কোস্ট, গ্রিস ও স্লোভেনিয়ার অবস্থান বেশ পেছনে। সমান ১৯টি করে হলুদ কার্ড দেখেছেন এই তিন দেশের খেলোয়াড়েরা। তুরস্কের খেলোয়াড়েরা হলুদ ও লাল মিলিয়ে ১৯বার কার্ড দেখেছেন। শুধু ১৯টি হলুদ কার্ড দেখেছেন মরক্কোর খেলোয়াড়েরা।

২০১৮ বিশ্বাবকাপছাইপর্ব শুরুর আগে এই মঞ্চে (বাছাইপর্ব) সর্বোচ্চ গোলসংখ্যা ছিল আর্জেন্টিনার সাবেক স্ট্রাইকার হারনান ক্রেসপোর। এবারের বাছাইপর্বে সাবেক সতীর্থকে টপকে যান লিওনেল মেসি। বাছাইপর্বে সর্বোচ্চ ২০ গোলের যুগ্ম রেকর্ড গড়েন মেসি ও লুইস সুয়ারেজ। নতুন এই রেকর্ডটি গড়ার পথে তাঁরা ভেঙেছেন ক্রেসপোর ১৯ গোলের মাইলফলক।

২০১৮ বিশ্বকাপ হবে জার্মানির ১৯তম টুর্নামেন্ট। জার্মানির সঙ্গে ‘১৯’ সংখ্যাটির মিল একেবারে খারাপ নয়। ২০০২ বিশ্বকাপের বাছাইপর্বে তাদের গোলসংখ্যাও ১৯!

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!