আপডেট ২ ঘন্টা আগে ঢাকা, ২০শে আগস্ট, ২০১৮ ইং, ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

প্রিন্স হ্যারি কী ব্রিটেনের ভাবী প্রাইম মিনিস্টার হতে যাচ্ছেন!

| ০০:৫১, জুন ৫, ২০১৮

রয়াল প্রতিবেদক ।লন্ডন টাইমস নিউজ । ৫ জুন । ২০১৮ ।

 

ব্রিটেনের রাজপরিবারের সদস্যরা এখন পর্যন্ত রাজনীতিতে সক্রিয় হননি। এমনকি প্রিন্স ফিলিপ সুযোগ থাকা সত্যেও, তার সময়ের জনপ্রিয় যুবরাজ হওয়ার পরেও তিনি রাজনীতিতে আগ্রহ দেখাননি।

কিন্তু ব্রিটেনের তরুণ যুবরাজ প্রয়াত “পিপলস রানী” ডায়ানার পুত্র প্রিন্স হ্যারি ব্রিটেনের সর্বত্র এমনকি সর্বশ্রেণীর জনগনের কাছে আখাশ ছুয়ী জনপ্রিয় এক সমাজসেবক হিসেবে ইতোমধ্যেই ব্যাপক খ্যাতি অর্জন করেছেন।

চ্যারিটির নানা উদ্দীপনামূলক কাজ বিশেষ করে এইডস এর মতো ভয়াবহ রোগ প্রতিরোধমূলক ও প্রতিষেধক চ্যারিটি কার্যক্রম পরিচালনা করে প্রিন্স হ্যারি ব্রিটিশ যুব সমাজের কাছে এক আইডল হিসেবে পরিচিতি পেয়েছেন।

সম্প্রতি তিনি ম্যাগান মার্কলের সাথে বিয়ের পিরিতে বসেছেন। তার বিয়েতে তরুণ-তরুণী এবং সর্বশ্রেণীর জনগনের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ব্রিটেন ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক সাড়া জাগিয়েছে।

Meghan Markle and Prince Harry wedding day

কমনওয়েলথ সম্মেলন উপলক্ষে পিপলস ফোরামে ও কমনওয়েলথ যুব ফোরামে প্রিন্স হ্যারির চিন্তা ভাবনা কমনওয়েলথ দেশ সমূহেও সাড়া জাগিয়েছে।

এমনি অবস্থা ব্রিটেনের সর্ব মহলে এখন প্রিন্স হ্যারির নাম আলোড়িত হচ্ছে এই ভেবে যে, প্রিন্স হ্যারি কী তাহলে আগামীতে ব্রিটেনের প্রাইম মিনিস্টার হতে যাচ্ছেন?

ব্রিটেনের সংবিধান এবং নির্বাচনী আইন অনুযায়ী প্রিন্স হ্যারি রাজপরিবারের হওয়া সত্যেও প্রাইম মিনিস্টার হতে কোন আইনী বাঁধা নেই। বিদ্যমান আইনে কেবলমাত্র সেনাবাহিনীর সদস্য, বিচারক, পুলিশ সদস্য, সিভিল সার্ভেন্টসদের নির্বাচন করতে বাঁধা রয়েছে।

প্রিন্স হ্যারি যদিও সেনাবাহিনীতে ট্রেনিং সময়কালিন সময়ে ভর্তি হয়েছিলেন কিন্তু এখন আর কার্যত তিনি সেনাবাহিনীতেও নেই।

পার্লামেন্ট সদস্য হওয়ার জন্য বলা হয়েছে, যে বা যিনি ১৮ বছর বয়স পূর্ণ হয়েছে বা অধিক এবং ব্রিটেনের নাগরিক অথবা কমনওয়েলথভুক্ত দেশসমূহের কিংবা রিপাবলিক অব আয়ারল্যান্ডের নাগরিক তিনি এমপি পদে প্রার্থী হতে পারবেন।

উপরোক্ত সব কটা অবস্থাই প্রিন্স হ্যারির ক্ষেত্রে প্রযোজ্য।

তবে এক্ষেত্রে নির্বাচনে এমপি হিসেবে দাড়ানোর জন্য প্রিন্স হ্যারিকে কোন পার্টির মনোনীত হতে হবে অথবা তাকে দল গঠণ করতে হবে অথবা ৫০০ পাউন্ড জমা দিয়ে ইন্ডিপেন্ডেন্ট ভাবেই নির্বাচনে দাড়াতে হবে।

আর প্রিন্স হ্যারির জন্য উপরোক্ত অবস্থা সমূহের ক্ষেত্রে খুব একটা সমস্যা হয়ে দাড়াবেনা।

প্রশ্ন হলো, তার পিতা প্রিন্স ফিলিপ সুযোগ এবং জনপ্রিয় অবস্থায়ও রাজনীতিতে আসেননি, তারই সন্তান প্রিন্স হ্যারি কী রাজনীতিতে আসবেন?

প্রিন্স হ্যারির লিডারশিপ কার্যক্রম কিন্তু ভিন্ন ইঙ্গিত প্রদর্শন করে।

Prince Harry and Meghan Markle's wedding in pictures

রাজপরিবারের সাথে যুক্ত এমন একজন  কথা বলার সময়ে প্রিন্স ফিলিপের রাজনীতিতে না আসার প্রসঙ্গ টেনে বলেন, প্রিন্স হ্যারি চাইলে রাজনীতিতে আসতে পারেন, দেশকে নেতৃত্ব দিতে পারেন-সেক্ষেত্রে কোন বাধা নেই।

বর্তমান বিশ্ব পরিবর্তনশীল। গণতান্ত্রিক চর্চা এবং জবাবদিহিতার কার্যক্রমের জোয়ার এখন সর্বত্র। জনগন তাদের নেতৃত্বের জন্য আধুনিক, উন্নত ও পরিবর্তনশীল বিশ্বের সাথে খাপ খাইয়ে চলা “পিপলস লিডারকেই” আইকনিক হিসেবে বেশী পছন্দ করে। এবং আইকনিক লিডার জনমতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে জনতার কাতারে এখন বেশী করে শরিক হওয়ার রেওয়াজ চালু রয়েছে। প্রিন্স হ্যারি ক্রমাগত রাজপ্রথার বৃত্তের বাইরে এসে ক্রমেই জনতার কাতারে ধীরে ধীরে শরিক হয়ে জনগনের মণিকোঠায় স্থান করে নিচ্ছেন। যেমন নিয়েছিলেন তার মা ইংল্যান্ড রোজ প্রয়াত ডায়না।

প্রিন্স হ্যারির এহেনও কার্যক্রম পর্যবেক্ষণ করে পর্যবেক্ষদের ধারণা প্রিন্স হ্যারি হয়তো ব্রিটেনের নেতৃত্ব দেয়ার জন্য ধীরে ধীরে সামনে এগিয়ে আসছেন।

 

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!