আপডেট ১১ min আগে ঢাকা, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ২রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

একাত্তরের রমজান গণহত্যা ও নির্যাতনের উপর বিশ্ববাংলা ফাউন্ডেশনের পাঠ চক্র ও আলোচনা সভা

| ১৬:৩২, জুন ১৩, ২০১৮

মতিয়ার চৌধুরী। সিনিয়র কন্ট্রিবিউটিং এডিটর। ১৩জুন । ২০১৮।

 

১৯৭১ সালে পবিত্র রমজান মাসে বরবর পাক হানাদার বাহিনী কর্তৃক ধর্মের নামে বাংলাদেশে গণহত্যা, ধর্ষন ও অগ্নি সংযোগে উপর গবেষণা ধর্মী গ্রন্থ ‘‘ একাত্তরের রমজান গণহত্যা ও নির্যাতন’’ এর উপর গেল ১২জুন বিকেলে ইষ্ট লন্ডনের এসএ টিভি কায্যালয়ে বিশ্ববাংলা ফাউন্ডেশন পাঠচক্র ও আলোচনা সভার আয়োজন করে।

বিশ্ববাংলা ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সাংবাদিক গবেষক আনসার আহমেদ উল্লাহর সভাপতিত্বে ও সেক্রেটারী শাহ মোস্তাফিজুর রহমান বেলালের সঞ্চালনায় গ্রন্থ থেকে অংশ বিশেষ পাঠ করেন সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী- গবেষক ও লেখক মাহমুদ এ রুউফ, প্রন্থের উপর সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন মানবাধিকার কর্মি সাবেক কাউন্সিলার সোনাহর আলী, যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের সহসভাপতি হোসনেয়ারা মতিন, সাপ্তাহিক জনমতের নির্বাহী সম্পাদক সাংবাদিক মোসলেহ উদ্দিন আহমদ, যুক্তরাজ্য যুবলীগের যুগ্মসম্পাদক জামাল খান, সেভেন মার্চ ফাউন্ডেশনের চেয়ারম্যান সাবেক কাউন্সিলার নুরুদ্দিন আহমদ, বঙ্গবন্ধ লেখক সাংবাদিক ফোরাম লন্ডনের সভাপতি বাতিরুল হক সরদার, সাংবাদিক হামিদ মোহাম্মদ, সাংবাদিক হেফাজুল করীম রাকিব ও গ্রন্থের লেখক আরাফাত তানিম।

বক্তারা বলেন এই গ্রন্থটি আমাদের মহান মুক্তিযুদ্ধের একটি অনন্য দলিল, মুক্তিযুদ্ধের উপর আরো বহু গ্রন্থ রচিত হলেও এই গ্রন্থে লেখক শুধূ পবিত্র রমজান মাসে দেশব্যাপী গণহত্যার একটি চিত্র সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। এর মাধ্যমে যেমন উঠে এসেছে গণহত্যার সার্বিক চিত্র সেই সাথে ধর্মের নামে পাক বাহিনীর নিষ্টুরতার চিত্রও। ১৮৪ পৃষ্টার এই গ্রন্থের ভূমিকা লিখেছেন অধ্যাপক জাফর ইকবাল ও অমর একুশে গানের রচয়িতা প্রবীন সাংবাদিক আব্দুল গাফ্ফার চৌধুরী। মোট ২০টি অধ্যায়ে লেখক গণহত্যার চিত্র তুলে ধরেছেন সেই সাথে ব্যবহার করেছেন ৫৭৩টি রেফারেন্স। আলোচনা সভার শেষ পর্বে বিশ্ববাংলার পক্ষ থেকে আয়োজ করা হয় ইফতার ও দোয়া মাহফিলের। ইফতার মাহফিলে লন্ডনের বাঙ্গালী কমিউনিটির বিশিষ্টজনেনরা অংশ নেন।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!