আপডেট ১৭ min আগে ঢাকা, ২৩শে জুলাই, ২০১৮ ইং, ৮ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ খেলা স্লাইড

Share Button

গারেথ সাউথগেইট কেন বেলজিয়ামের কাছে ডিফেন্সিভ স্ট্র্যাটেজীতে খেলালেন..

| ২৩:৫৯, জুন ২৯, ২০১৮

বিশ্বকাপ ফুটবল রাশিয়া । ৩০ জুন । ২০১৮ ।

 

বিগত ১২ মাসের মধ্যে কোন খেলাতেই ইংল্যান্ড কোচ গারেথ সাউথগেইট এবং তার দুর্দান্ত ট্যালেন্টেড চৌকস এবং সম্পূর্ণ যুবশক্তি নির্ভর টিম হার মানেনি। আর এবারের বিশ্বকাপে ইংল্যান্ড টিমের খেলা যারা দেখেছিলেন, তারা সহ তাবদ বিশ্ব বুঝে গিয়েছিলো এবারের ইংল্যান্ড স্কোয়াড অত্যন্ত শক্তিশালী এবং এই টিম যেকোন অঘটন ঘটাতে সক্ষম এবং প্রস্তুত।

Image result for england football squad

তিউনিসিয়া ও পানামার সাথে ইংক্যান্ডের খেলা এবং খেলোয়াড়দের পারপফরম্যান্স আর কোচ গারেথ সাউথ গেইটের খেলার মাঠে অত্যন্ত শান্ত, ধীর এবং সুকৌশলী রনকৌশল তাবদ বিশ্বের কাছে আরো আকর্ষনীয় হয়ে উঠছিলো। মিডিয়া এবং ফুটবলবোদ্ধাদের কাছে ইংল্যান্ড স্কোয়াড আর গারেথ সাউথগেইট ছিলেন আলোচনার শীর্ষে।

এমনি অবস্থায় ইংল্যান্ড এবং বেলজিয়ামের খেলা নিয়ে সারা বিশ্বের দর্শকদের আগ্রহ নিয়ে পারদের মাত্রা বরং বেড়েই গিয়েছিলো।দর্শক ইংল্যান্ড ও বেলজিয়ামের নান্দনিক এবং শক্তিশালী চৌকস প্রতিদ্বন্ধিতা আশা করছিলো। খেল শুরুর মুহুর্তে ইংল্যান্ড টিম ১১ সদস্যের টিমে ৬জন তুখোড় ও চৌকস খেলোয়াড়দের নাম না থাকায় দর্শক এবং ফুটবল বোদ্ধারা শুরুতেই হোচট খেলেন। আলেন শিয়ারার এবং গারি লিনেকার ছাড়া  এমন কোন ফুটবল পন্ডিত আর ফুটবল সাংবাদিক নেই- গারেথ সাউথগেইটের এমন সিদ্ধান্তের সমালোচনা না করেননি।ইন্ডিপেন্ডেন্ট সহ ফুটবল পন্ডিতেরা সাউথগেইটের এমন ষ্ট্র্যাটেজীর সমালোচনার পর সমালোচনা করতে থাকেন।

Gareth Southgate

কিন্তু সমালোচনা করতে গিয়ে সবাই ভুলে গেছেন, বিশ্বকাপ ফুটবল যতোটা না নান্দনিক খেলার আসর, তার চেয়ে আরো বেশী পয়েন্ট এবং পরবর্তী খেলার ছক(ফিক্সার)। আর পরবর্তী নক আউটে টিকে থেকে কোয়ার্টার ফাইনাল এবং ফাইনাল পর্যন্ত পৌছার জন্য চাই ভিন্ন মাত্রার ষ্ট্র্যাটেজী। এখানে ইমোশন, শক্তিমত্তা প্রদর্শন আর সব গেইমে জয়ের নেশা মাথায় রেখে ছক সাজালে ভুলের পুণরাবৃত্তিই হবে মাত্র, সাকসেস হাতে আসবেনা( যে ভুলের মাত্রা সাউথগেইট নিজে খেলোয়াড়ী জীবনে দেখেছেন,বেকহাম,রুনির মতো তারকা স্ট্রাইকার নিয়েও ইংল্যান্ডকে বিশ্বকাপের আসর থেকে হোচট খেয়ে বিদায় নিতে হয়েছিলো)।

Jordan Pickford slides off his line as Marouane Fellaini threatens the England goal.

সাউথগেইট জানে, ইংল্যান্ডকে নক আউট পর্বে খেলতে হবে, হয় কলম্বিয়া কিংবা জাপানের সাথে। সেই খেলাতে জিততেই হবে। কলম্বিয়া কিংবা জাপানের কাছে ইংল্যান্ডের হার হবে ইতিহাস পাল্টে দেয়ার মতো অবস্থা। বেলজিয়ামের সাথে জিতে গেলে নক আউট পর্বেই থেকে যায় পরীক্ষা-নিরীক্ষার পালা, খেলার ফিক্সার অন্যভাবেই সেট হয়ে যায়। সেকারণে গারেথ সাউথগেইট ছক সাজায়, বেলজিয়ামের সাথে ড্র করলেও নক আউট পর্বে একই পরীক্ষা-নিরীক্ষা। ড্র কিংবা জিত বা হার-ইংল্যান্ড নক আউট পর্বে কোয়ালিফাই। প্রশ্ন হলো, নক আউট পর্বে ইংল্যান্ডকে জিততে হবেই।বেলজিয়াম হলুদ কার্ডের পয়েন্টে ইংল্যান্ডের কাছে ধরাশায়ী। বেলজিয়ামের সাথে পুরো প্রথম (এক নম্বর টিম) টিমকে নামিয়ে গারেথ সাউথগেইট বেলজিয়ামের সাথে জয় ছিনিয়ে পরবর্তী রাউন্ডের জন্য অগ্নি-পরীক্ষা ডেকে আনতে চায়নি। একটু বুদ্ধিমানের খেলার ছক সাজাতে হবে-যা গারেথ সাউথগেইট ঠিক মতোই সাজিয়েছিলো। ফলও সেভাবেই পেয়েছে সাউথগেইট। হ্যারি কেন, ওয়াকার, ডেলি আলী, লিংগার্ড সহ পুরো ১নম্বর টিমকে মাঠে নামালেই ইংল্যান্ডের খেলা অন্য রকম হয়ে যেতো। গোলও পেতো। যদি কোন কারণে প্রতিযোগিতামূলক খেলা খেলতে গিয়ে ইংল্যান্ড স্টার প্লেয়ারেরা হলুদ কার্ড পেয়ে যেতো, গোলও পেতো-তাতে নক আউট পর্বে হীতে বিপরীত হতো।

কোয়ার্টার ফাইনালে হলুদ কার্ডের জন্য মেসি, রোনালদো,নেইমারের খেলার খুব একটা সম্ভাবনা নেই, যদিও তাদের দল কোয়ার্টার ফাইনালে খেলে। কারণ হলুদ কার্ড খেয়ে আছেন এই তিন তারকা ফুটবলার।ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে গেলে হ্যারি কেন, ডেলি আলী, লিঙ্গার্ড সহ তারকা খেলোয়াড়েরা খেলবে যদি না আগামী খেলায় নাটকীয় কোন হলুদ কার্ড এদের কেউ না পায়।

Jamie Vardy (second right) and the rest of the team look dejected after failing to test the Belgium goalkeeper in their group stage defeat in Kaliningrad.

কলম্বিয়ার সাথে ইংল্যান্ডের পুরো টিম মাঠে নামবে-জয়ের জন্যই হ্যারি কেন-ডেলি আলীরা মাঠে নামবে। এতে বেলজিয়ামের সাথে নেয়া গারেথ সাউথগেইটের ষ্ট্র্যাটেজী তখন ইংল্যান্ড ফ্যান এবং দর্শকেরা বুঝতে সক্ষম হবেন।আর কলম্বিয়ার সাথে বেশী পয়েন্টের জয়- ইংল্যান্ডকে বিশ্বকাপের ফাইনালে পৌছে দেবে। হ্যারি কেনের জন্য গোল্ডেন বুটের সুযোগ এনে দিবে। এছাড়া, বেলজিয়াম স্কোয়াডের সাথে হেরে যাওয়ার কারণে, ফাইনালের আগে ব্রাজিলের সাথে ইংল্যান্ডের খেলার সুযোগ আর নেই।  দ্বিতীয় রাউন্ড পেরোলে কোয়ার্টার ফাইনালে সুইডেন-সুইজারল্যান্ডের একটি। এই বাধা টপকাতে পারলে সেমিফাইনালে প্রতিপক্ষ হতে পারে স্পেন। সেমিফাইনালের আগে সাবেক কোনো বিশ্ব চ্যাম্পিয়নের সঙ্গে খেলার সুযোগ নেই। 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!