আপডেট ৯ ঘন্টা আগে ঢাকা, ১৬ই আগস্ট, ২০১৮ ইং, ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

ব্রিটেনের ৭০,০০০ শিশু বিষন্নতার পিল সেবন করে!ব্রেন ডভেলপম্যান্টের ক্ষেত্রে বাধা!

| ১২:২৪, জুলাই ২১, ২০১৮

লন্ডন টাইমস নিউজ । টাইমস সংবাদ .২১ জুলাই ।২০১৮।

 

এনএইচএসের প্রাপ্ত ডাটা তথ্যে দেখা গেছে, ব্রিটেনের প্রায় অর্ধ মিলিয়নের মতো জনগন অ্যান্টিডিপ্রেশন ট্যাবলেড সেবন করেন। যা ব্রেন ডেভেলপম্যান্টের বিশেষ ক্ষতির কারণ বলেও মনে করা হচ্ছে। এর মধ্যে আবার  ১৮ বছরের নীচে ৭০,০০০ শিশু এই বিষন্নতার পিল সেবন করেন, এমনকি প্রাইমারি লেভেলে পড়া শুনা করে এমন ২,০০০ শিশুদের এই বিষন্নতার ট্যাবলেড প্রেসক্রাইব করা হয়। যদিও জিপির ধারণা শিশুদের ক্ষেত্রে খুব একটা এই পিল কার্যকর নয়। তথাপি ব্রেন ডেভেলপম্যান্ট প্রতিরোধের এই মারাত্মক পিল কেমন করে শিশুদের প্রেসক্রাইব করা হয়-প্রশ্ন থেকেই যায়।

Image result for anti depressant

জানাগেছে, ২০১৫ সালের তুলনায় বর্তমানে এই হার আরো বৃদ্ধি পেয়েছে তুলনামূলকভাবে।

 

জিপি জানেন, বিশেষজ্ঞ জানেন, এই পিল শিশুদের ক্ষেত্রে খুব একটা কার্যকর নয়, তাদের বিষন্নতা রোধে, বরং পার্শ্ব-প্রতিক্রিয়ায় ব্রেন ডেভেলপম্যান্টের ক্ষেত্রে ঝুকি রয়ে গেছে। তারপরেও প্রেসক্রাইব করা হচ্ছে।

Image result for depression

নানাবিধ কারণে ব্রিটিশ জনগনের মধ্যে বিষন্নতার রোগ দানা বেধে থাকে। তার কোন একটা কার্যকারণ নেই। অনেক ক্ষেত্রে বহু উপসর্গ মিলেই এমনও হতে পারে। আবার কোন একটা উপসর্গের কারণে, বাবা মা-বাবার অথবা কোন একজনের অনুপস্থিতে কিংবা অশান্তিতে, সেপারেশনে, ডিভোর্সে প্রভাব পড়তে পারে।

 

এক নজরে এনএইচএস ডাটাঃ

০১) গত বছর অন্ততঃ ৭.৩ মিলিয়ন জনগনকে একবার অ্যান্টি-ডিপ্রেশন ট্যাবলেড প্রেসক্রাইব করা হয়েছে

০২) ৬০ বছর বয়সীদের দুইবার, আর ২০ এর বয়সীদের অন্তত একবার প্রদান

০৩) ব্ল্যাকপুল, গ্রেট ইয়ারমাউথে  প্রতি ৫ জনের ১ জন, আর লন্ডনে প্রতি ১০ জনের ১জনকে এই পিল প্রেসক্রাইব করা হয়

০৪) এনএইচএস ডাটা বিশ্লেষণে দেখাগেছে, অভারডোজ এবং পার্শ্ব-প্রতিক্রিয়া সত্যেও কোন কোন ডাক্তার তা অফ বা বন্ধ করেননি

Image result for depression

সাইকিয়াট্রিস্টদের মতে,  এই অ্যান্টি-ডিপ্রেশন্ট ট্যাবলেড কেবলমাত্র কাজ করে যাদের সিভিয়ার ডিপ্রেশন সমস্যা রয়েছে, কেবল তাদের এই অবস্থা থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে স্বাভাবিক কাজ কর্ম করার সহযোগিতার জন্য।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাইকিয়াট্রিস্ট  অ্যান্ড্রিয়া সিম্প্রিয়ানি বলেন, জনগন যাদের সামান্য বিষন্নতার রোগ বা প্রভাব রয়েছে, অথবা কম বিষন্নতার রোগে যারা ভুগচ্ছেন, তাদের ক্ষেত্রে নয় বরং এই অ্যান্টি-ডিপ্রেশন্ট ট্যাবলেড যাদের মারাত্মক বিষন্নতার রোগ রয়েছে, তাদের ক্ষেত্রে প্রদান করা।কারণ এই বিষন্নতার প্রভাব থেকে রাতারাতি বেরিয়ে আসার সম্ভাবনা নেই।

ইদানিং হেলথ এন্ড সোশ্যালকেয়ার নিয়ে পড়াশুনার সময়ে এই বিষয়ে তাই পড়ানো হয়ে থাকে, যাতে সোশ্যাল এবং হেলথ প্রফেশনালরা প্রকৃত জ্ঞান এবং সঠিক মাত্রার নির্দেশনা লাভ করে।

আবার শহর ও এলাকা বিশেষ শিশুদের ক্ষেত্রে এই ডোজ প্রদানেও রয়েছে ব্যাপক তারতম্য। যেমন, লিংকনশায়ারে ১১ বছরের নীচের ১,০০০ শিশুদের মধ্যে ১.৬৬ শিশুদের এই অ্যান্টি-ডিপ্রেশন্ট ট্যাবলেড প্রেসক্রাইব করা হয়েছে। যা ন্যাশনাল লেভেলে ছয়গুণ বেশী। ডঃ অ্যান্ড্রিয়া এই ফিগার বিশ্লেষণে বলেন, এটা খুবই কঠিণ যে, এটা নিরুপণ করা কিন্তু অবশ্যই এক্ষেত্রে এটা ভুল সিদ্ধান্ত হয়েছে বলে মন্তব্য করেছেন।

 

 

 

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!