আপডেট ১ ঘন্টা আগে ঢাকা, ২৩শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

সবচাইতে উত্তম আমল ও হুজুরের নির্দেশনাঃ`উপার্জন মা বাবার পেছনে ব্যয় করা`-লন্ডনে আল্লামা আর্শাদ মাদানী(রঃ)

| ২৩:১৬, জুলাই ২২, ২০১৮

লন্ডন টাইমস নিউজ । ২৩ জুলাই । ২০১৮ ।

 

উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, কামেল ওলী হযরত হোসাইন আহমদ মাদানীর (রঃ) সুযোগ্য উত্তরসূরী আল্লামা আর্শ্বাদ আল মাদানী দেওবন্দী(রঃ) বলেছেন, মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তুমি যা রোজগার কর, যা তুমি উপার্জন করে ভরণ পোষণ কর, সন্তান পরিবার লালন পালন করো, তোমার এই ভরণ পোষণ ও উপার্জনের উপর সবচাইতে প্রথম এবং শীর্ষ হকদার হলেন তোমার মা বাবা। অতএব, তোমার উপার্জনের টাকা পয়সা সর্বপ্রথম তোমার মা বাবার পেছনে খরচ কর। মা বাবা সন্তুষ্ট না থাকলে, যত আমল, যত ফরয পালন, যত হজ্জ্ব, যাকাত যাই দেওনা কেন, সব বরবাদ যাবে, জান্নাতে যেতে পারবেনা।

 

পূর্ব লন্ডনের ফোর্ড স্কোয়ার জামে মসজিদে গতকাল রোববার জোহর নামাজের পরে এক সংক্ষিপ্ত নসিহত ওয়াজে আল্লামা এসব কথা বলেন।মার্কিন যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফেরার প্রাক্কালে তিনি সংক্ষিপ্ত সময়ের জন্য ফোর্ড স্কয়ার মসজিদে আসেন।

 

এসময় আল্লামা আর্শ্বাদ মাদানি (রঃ) বলেন, তোমার উপার্জনের দ্বিতীয় হক হলো তোমার পরিবার-স্ত্রী সন্তান। তাদের ভরণ পোষণ কর। উপার্জনের তৃতীয় হকদার হলো প্রতিবেশী- সে যে ধর্মেরই হউক না কেন, প্রতিবেশীর হক বেশী। এর পর রয়েছে এতিম, মিসকিনের হক।

 

তিনি জোর দিয়ে বলেন, মা বাবা, প্রতিবেশীর হক আদায় না করলে আল্লাহর আযাব ভোগ করতে হবে। এসময় তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র হাদীস এবং কোরআনের আয়াতের আলোকে এসব নসিহতের ব্যাখ্যা দেন।

 

তিনি বলেন, রূজী রোজগার করো, যতো খুশী কিন্তু প্রথমেই মা বাবার হক আদায় কর। এই হক কোনভাবেই যাকাত থেকে নয়। যাকাতের ব্যাপার সম্পদ থেকে যাকাত দেও গরীব প্রতিবেশী, গরীব আত্মীয়, এতিম, গরীবদের। মা বাবার জন্য তুমি নিজে যা উপার্জন কর, তুমি নিজে যা পছন্দ কর, তুমি নিজে যা খাও, তোমার স্ত্রী পুত্র মেয়েদের যা খাওয়ায়, ঠিক সেই অংশ থেকে প্রথমে মা বাবার হক দেও। মা বাবার খেদমত কর।আর প্রতিবেশীর সাথে উত্তম ব্যবহার, প্রতিবেশীর হক আদায় কর- এতে প্রতিবেশী  হউক হিন্দু, মুসলমান, খ্রীস্টান, বৌদ্ধ-যে ধর্মেরই হউক না কেন, তার হক আদায় কর।

 

এসময় আল্লামা বলেন, মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইসলামের এই সুন্দর নির্দেশনা দিয়ে গেছেন। অথচ এক শ্রেণীর লোক এবং পশ্চিমারা ইসলামকে খারাপ হিসেবে ভুল ব্যাখ্যা করছে। সেজন্য আমরা মুসলমানরাও দায়ী। কারণ আমরা মুসলমানরা হুজুরে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশিত পথে প্রতিবেশীর সাথে ভাল ব্যবহার করিনা, খবর নেই না। অহেতুক ঝগড়া ফ্যাসাদে লিপ্ত হই। নিজেদের আমল আগে ঠিক করুন-যাতে অন্যরা দেখে বলে, হুজুরে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের লোক এই হলো মুসলমান।

 

তিনি বলেন, এক সময়তো পাকিস্তান, বাংলাদেশ, ভারত সব মিলে হিন্দুস্থান ছিলো। তারপর ভাগ হলো। শাহজালাল (রঃ) আগমণে উপমহাদেশ ধন্য হলো-দ্বীন আখলাক সহীহ পেলো।

 

নসিহত শেষে আল্লামা মাদানী(রঃ) মুসলিম উম্মাহর সুখ শান্তি ও সকলের জীবন মান পরিবার পরিজনের শান্তি সমৃদ্ধি কামনা করে দোয়া করেন।

 

দোয়ার পর উপস্থিত মুসল্লীদের সাথে মোলাকাত এবং বাইয়াত করেন।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!