আপডেট ৯ ঘন্টা আগে ঢাকা, ১৬ই আগস্ট, ২০১৮ ইং, ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

জাপানে মোবাইল মসজিদ (ভিডিও)

| ০০:২৪, জুলাই ২৬, ২০১৮

এনএইচকে ওয়ার্ল্ড নিউজ । ২৬ জুলাই । ২০১৮।

২০২০ সালে জাপানের রাজধানী টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। ওই সময় অন্যদে সঙ্গে বিশ্বের অনেক মুসলমানও দেশটিতে যাবেন। আর তাই জাপান সরকার ‘মোবাইল মসজিদ’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া আসরকে সামনে রেখে এই ‘মোবাইল মসজিদ’ তৈরি করেছে জাপান সরকার।

মোবাইল মসজিদ বানাতে চার বছর লেগেছে। ২৫ টন ট্রাককে একটু বদলিয়ে করে সেটিতে নামাজের জন্য তৈরি করা হয়েছে। ৪৮ স্কয়ার মিটার ওই জায়গায় একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন। মোবাইল মসজিদের ভেতর ওজুর জন্য পানি রয়েছে। কিবলার দিকও নির্দেশ করা আছে। এ প্রকল্পের জন্য জাপান সরকার ৯০ হাজার ডলার ব্যয় করেছে। অলিম্পিকের সময় মোবাইল মসজিদ বিভিন্ন স্টেডিয়ামের সামনে রাখা হবে।

মোবাইল মসজিদের জন্য ৯০ হাজার ডলার ব্যয় করেছে জাপান সরকার। ছবি: সংগৃহীতমোবাইল মসজিদের জন্য ৯০ হাজার ডলার ব্যয় করেছে জাপান সরকার।

মোবাইল মসজিদের এ ধারণার জনক টোকিওর বাসিন্দা ইয়াসুহারু ইনোইউয়ে। এর আগে এথেন্সে ২০০৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকসে ফুটবাথ তৈরি করে ছিলেন তিনি। এরপর ২০১২ সালে লন্ডন গেমসে এক অনুষ্ঠান আয়োজন করেন তিনি। কাতারে একটি অনুষ্ঠান আয়োজন করতে গিয়ে মোবাইল মসজিদ বানানোর এ ধারণা তার চিন্তার মধ্য আসে। তিনি বলেন, নামাজ পড়ার আরামদায়ক পরিবেশ তৈরির মধ্য দিয়ে মুসলমানদের ২০২০ সালে টোকিও অলিম্পিকসে আমন্ত্রণ জানাতে চাই।

জাপানে ছোট-বড় মিলিয়ে প্রায় ২০০টি মসজিদ রয়েছে। তবে ‘মোবাইল মসজিদ’-এর মাধ্যমে যেমন অলিম্পিকের মতো বড় আসরের প্রচার ও প্রসারের কাজ চলছে তেমনি এ ধারণা মুসলমানদের মধ্যে জনপ্রিয় করার চেষ্টাও করা হচ্ছে।
মোবাইল মসজিদে ওজুর ব্যবস্থাও আছে। ছবি: সংগৃহীতমোবাইল মসজিদে ওজুর ব্যবস্থাও আছে। 

 

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!