আপডেট ১১ min আগে ঢাকা, ২০শে অক্টোবর, ২০১৮ ইং, ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই সফর, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

আগামী ২০ বছর হিটওয়েব সামারের আশঙ্কা এমপিদের(ভিডিও)

| ০১:০২, জুলাই ২৭, ২০১৮

লন্ডন টাইমস নিউজ । ২৭ জুলাই । ২০১৮।

বিগত প্যারিসের জলবায়ূ সম্মেলনে বাংলাদেশী বিজ্ঞানীদের সতর্কবাণী বিশ্ববাসি খুব একটা ধর্তব্যের মধ্যে নেয়নি। বিশ্বের বড় বড় সম্প্রদায় বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, রাশা, জাপান বাংলাদেশ, মালদ্বীপের বিজ্ঞানীদের জলবায়ূর প্রভাব নিয়ে সতর্কতা ও উদ্বেগ কেবলমাত্র গরীব দেশগুলোর জলবায়ূ তহবিল থেকে ফান্ড বাগানোর কৌশল হিসেবে মনে করে আসছিলো।

Woman in heatwave

অথচ মাত্র ৮-১০ বছরের ব্যবধানে বিশ্ব এখন কঠিণ পরিবেশ বিপর্যয়ের ও প্রভাবের মুখোমুখি। বিগত মাসখানেকের উপরে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, আর সম্প্রতি সুইডেন, বেলজিয়াম, সহ বলতে গেলে এখন ধীরে ধীরে সারা বিশ্ব হিটওয়েব তথা প্রচন্ড গরমে ভুগছে। ব্রিটেনের জনগন গরমে অতিষ্ট। এমনকি এবছর কাংখিত বৃষ্টি না হওয়াতে ব্রিটেনের অধিকাংশ শহরের বড় বড় নদী, জলাধার পানিশূন্যতায় তথা কোথাও কোথাও মাইলের পর মাইল নদী একেবারে শুকিয়ে গেছে, অথচ এই মওসুমে সেই সব নদী ও জলাধার থাকে জলে পরিপূর্ণ।প্রি-কশন হিসেবে ইতোমধ্যে ব্রিটেনের কয়েকটি শহরে পুরো সামার টাইমে বাগানে ও বাইরে পানি দেয়ার জন্য হস পাইপ নিষিদ্ধ করা হয়েছে।

Charts showing average high UK temperatures, July 1976 and July 2016

আজকে এমপিরা সাজেস্ট করেছেন, ব্রিটিশ সামার টাইম এখন যেভাবে হিটওয়েবে আক্রান্ত, ধারণা করা যায়, আগামী ২০ বছর সেভাবেই চলবে। সেজন্য এমপিরা এবং এক্সপার্টরা বলছেন, সরকারকে এখনি উদ্যোগ নিতে হবে-ব্রিটেনের বাড়ি ঘর, যানবাহন তথা টিউব ষ্টেশন ও লাইন হিটওয়েব উপযোগী টেকনোলজি নির্ভর করে গড়ে তুলতে হবে।

 

ইতোমধ্যেই জাপানে গরমে শতাধিক লোক নিহত এবং ৩০ হাজারের উপরে হাসপাতালে ভর্তি হয়েছেন।মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, ব্রিটেন, বেলজিয়াম প্রচন্ড গরমে জনজীবন অতীষ্ট। ইংল্যান্ডে যারা বাস ট্রেন ও আন্ডারগ্রাউন্ড ব্যবহার করেন, তাদেরকে প্রচন্ড গরম সহ্য করেই ভবুজবু অবস্থায় চলাচল করতে হচ্ছে।এক্সপার্টরা বলছেন, এতে কিডনী, লিভার, হার্টের জটিলতা দেখা দিতে পারে।

expanded thumbnail

ইংল্যান্ড এর পাবলিক হেলথ ইংল্যান্ড সতর্কতা হিসেবে জনগনকে পানির বোতল সাথে রাখা এবং অতি প্রয়োজন ছাড়া গরমের পিক আওয়ারে বাইরে না বেরোতে সতর্কতা জারি করেছেন। ইউনিয়ন বলছে, কাজের ক্ষেত্রে ইউনিফর্ম পরিধান গরমের সময়ে রিলাক্স করার জন্য আবেদন জানিয়েছে।

 

এক সময় বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, মধ্যপ্রাচ্য আর আফ্রিকান দেশসমূহ প্রচন্ড গরমের দেশ হিসেবে খ্যাতি ও ঝুকির মধ্যে ছিলো। প্রভাবশালী ও ধনী দেশগুলো সেই প্রচন্ড গরমের ঝুকি থেকে মুক্ত ছিলো। দিন এবং সময় বদলাচ্ছে। এখন ব্রিটেন, আমেরিকা, জাপান, বেলজিয়াম, জার্মানি, সুইডেন এর মতো প্রভাবশালী ধনীদেশগুলো বিশ্বজলবায়ূ ও পরিবেশের প্রভাবে নিজ নিজ দেশ এখন আবহাওয়ার বিপর্যয়ের মধ্যে পড়েছে।

London News Round-Heatwave UK and Globe

আজকে এমপিরা সাজেস্ট করেছেন, ব্রিটিশ সামার টাইম এখন যেভাবে হিটওয়েবে আক্রান্ত, ধারণা করা যায়, আগামী ২০ বছর সেভাবেই চলবে। সেজন্য এমপিরা এবং এক্সপার্টরা বলছেন, সরকারকে এখনি উদ্যোগ নিতে হবে-ব্রিটেনের বাড়ি ঘর, যানবাহন তথা টিউব ষ্টেশন ও লাইন হিটওয়েব উপযোগী টেকনোলজি নির্ভর করে গড়ে তুলতে হবে।ইতোমধ্যেই জাপানে গরমে শতাধিক লোক নিহত এবং ৩০ হাজারের উপরে হাসপাতালে ভর্তি হয়েছেন।মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, ব্রিটেন, বেলজিয়াম প্রচন্ড গরমে জনজীবন অতীষ্ট। ইংল্যান্ডে যারা বাস ট্রেন ও আন্ডারগ্রাউন্ড ব্যবহার করেন, তাদেরকে প্রচন্ড গরম সহ্য করেই ভবুজবু অবস্থায় চলাচল করতে হচ্ছে।এক্সপার্টরা বলছেন, এতে কিডনী, লিভার, হার্টের জটিলতা দেখা দিতে পারে।London News RoundPresenter: Syed Shah Salim AhmedResearch:Ryem SalimEditor: Ryan SalimMarketing: Shajmun & RaeesaProducer: Akhi Shima Kauser , Kazi AsaduzzamanAssociate Director: Ali Reza Khan

Posted by London Times-Salim Ahmed on Thursday, 26 July 2018

উন্নত ও ধনীদেশগুলো সম্মিলিতভাবে বিশ্ব পরিবেশের ভারসাম্য রক্ষায় যতো শিগ্র এগিয়ে আসবে, পরিবেশ ও আবহাওয়ার বিপর্যয় থেকে জনগন ততো দ্রুত মুক্তি পাবে। আর এর বিপরীতে হানাহানির রাজনীতি, রেষারেষি, অতি লোভ আর মোনাফার অস্র প্রতিযোগিতা ও শিল্প বর্জের বর্জখানা কেবল উন্নয়নশীল আর গরীব দেগুলোর ঘাড়ে ফেলে দায়মুক্তির চেষ্টা এর প্রভাব ও অতীষ্ট থেকে উন্নত দেশসমূহ রক্ষা পাবেনা। সেজন্য চাই সম্মিলিত ও সমন্বিত উদ্যোগ, সমন্বিত নীতি বন্টন, সমন্বিত এনভায়রনম্যান্ট ফ্রেন্ডলি টেকনোলজি, ও এনভায়রনম্যান্ট ফ্রেন্ডলি শিল্প কারখানার প্রসার।

 

এদিকে অনেক কাউন্সিল সাপ্তাহিক কালেকশন টিম হিটওয়েবের কারণে শিডিউল মোতাবেক কাজের ধীর গতির ফলে বাসা ফ্ল্যাটে রাবিশের স্তুপ লেগে আছে।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!