আপডেট ৯ ঘন্টা আগে ঢাকা, ১৬ই আগস্ট, ২০১৮ ইং, ১লা ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ আইন আদালত

Share Button

আন্দোলন ঘিরে গুজব ছড়াচ্ছে ২৮টি সোশ্যাল অ্যাকাউন্ট সনাক্ত

| ১৫:২৭, আগস্ট ৪, ২০১৮

আইন আদাল। তথ্যপ্রযুক্তি । ৪ আগস্ট, ২০১৮ ।

 

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে বিতর্কিত করার জন্য যথারীতি শুরু হয়েছে গুজব ছড়ানো। এতে মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে সোশ্যাল সাইট। চলমান আন্দোলনে গুজব ও বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উস্কানিদাতা হিসেবে ২৮টি ফেসবুক ও টুইটার আইডি-পেইজ শনাক্ত করে সেগুলোর বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

গতকাল শুক্রবার (০৩ আগস্ট) রাজধানীর রমনা থানায় পুলিশের সাইবার ক্রাইম বিভাগ ওই মামলা দায়ের করে বলে জানিয়েছে রমনা থানা পুলিশ। মামলা নম্বর-১। এদের বিরুদ্ধে অভিযান চালাবে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী। 

মামলার এজাহারে যেসব ফেসবুক আইডি ও পেজের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো হচ্ছে, জুম বাংলা নিউজ পোর্টাল, বিএনপি সমর্থক গোষ্ঠী কেন্দ্রীয় সংসদ, অ্যাক্সিডেন্ট নিউজ, বাংলামেইল ৭১, বাঁশেরকেল্লা, ফাইট ফর সারভাইভার্স রাইট, ফাঁকিবাজ লিংক, আন্দোলন নিউজ। এছাড়াও রানা মাসুম-১ , নওরিন-০৭, দিপু খান বিএনপি, ইদ্রিস হোসেইন, এম আল আমিন-৯৯, বিপ্লবী কাজী, নাসিফ ওয়াহিদ ফায়জাল নামক আইডিগুলো থেকে গুজব ছড়ান হচ্ছে।

আইনশৃঙ্খালা বাহিনী আন্দোলনকারীদের এসব গুজবের ব্যাপার সতর্ক করেছে। যাচাই না করে সোশ্যাল সাইটে প্রচারিত কোনো উস্কানিতে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হয়েছে।

 

শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোস্ট দিয়ে গুজব ছড়ানো ও উস্কানি দেয়ার অভিযোগ এনে ২৮ টি সাইটের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগ বাদী হয়ে গত বৃহস্পতিবার দুপুরে রাজধানীর রমনা থানায় এ মামলা দায়ের করে। মামলার বিষয়টি মানবজমিনকে নিশ্চিত করেছেন ডিএমপির সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম বিভাগের এডিসি  মো. নাজমুল ইসলাম।

মামলার এজাহারে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনার প্রতিবাদে এবং সড়ক ব্যবস্থাপনার বিভিন্ন দাবিতে আন্দোলন করছে কোমলমতি ছাত্র-ছাত্রীরা। এই সুযোগে একটি স্বার্থান্বেসী চক্র ইন্টারনেটের সামাজিক যোগাযোগ মাধ্যমের ফেসবুকে এবং টুইটারের ২৮টি আইডিতে মিথ্যা এবং বিভ্রান্তিমূলক পোস্ট ও তথ্য দিয়ে ছাত্রছাত্রীদের ভিন্ন পথে প্রবাহিত করার অপচেষ্টা চালাচ্ছে। এই পোস্ট ও তথ্যতে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের মৃত্যুর গুজবসহ নানা বিভ্রান্তিমূলক তথ্য দিচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!