আপডেট ১ ঘন্টা আগে ঢাকা, ২৩শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

লন্ডনে কবিতায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠিত(ভিডিও নিউজ)

| ১৬:২৬, আগস্ট ৯, ২০১৮

লন্ডন অফিস । লন্ডন টাইমস নিউজ । ৯ আগস্ট । ২০১৮।

Bongobondhu Lekhok Sangbadik Forum News

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অনুপ্রেরণাদানকারি বেগম মুজিব স্মরণে গতকাল ৮ই আগস্ট তাঁর ৮৮তম জন্মদিবস ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে সন্ধ্যায় পুর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে আয়োজন করা হয় কবিতায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বিষয়ক মুক্ত আলোচনা। রিপোর্টঃ সৈয়দ শাহ সেলিম আহমেদ, লন্ডন টাইমস নিউজ

Posted by London Times-Salim Ahmed on Thursday, 9 August 2018

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অনুপ্রেরণাদানকারি বেগম মুজিব স্মরণে গতকাল ৮ই আগস্ট তাঁর ৮৮তম জন্মদিবস ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে সন্ধ্যায় পুর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে আয়োজন করা হয় কবিতায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বিষয়ক মুক্ত আলোচনা। বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের অন‍্যতম প্রতিষ্ঠা তওহীদ ফিতরাত হোসেনের সভাপতিত্বে ও হেনা  বেগমের  পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহসভাপতি মোঃ হরমুজ আলী, লেখক সাংবাদিক ইসহাক কাজল, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী ও যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের সহসভাপতি হুসনা মতিন। স্বাগত বক্তব্য রাখেন  বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের অন‍্যতম প্রতিষ্ঠাতা ও কবি এ কে এম আব্দুল্লাহ। মুজিবের লেখনিতে বেগম মুজিব নিবন্ধ পাঠ করেন সংগঠনের স্বপ্নদ্রষ্টা লেখক-কলামিস্ট সুজাত মনসুর।

Image may contain: 16 people, people smiling, people sitting and indoor

বক্তব্য রাখেন কবি ও লেখক ময়নুল রহমান বাবুল, কবি ও গীতিকার মুজিবুল হক মনি, ওয়েস্ট লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান, শেখ জামালের সহপাঠী কামাল দেওয়ান, যক্তরাজ‍্য আওয়ামী লীগের প্রচার সম্পাদক, কবি মাসুক ইবনে আনিস, যুক্তরাজ্য আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাউসার চৌধুরী ও যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদের সাংগঠনিক সম্পাদক ব‍্যারিস্টার মনিরুল ইসলাম মঞ্জু।

Image may contain: 2 people, people sitting and indoor

এছাড়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত প্রবাসী কবিদের কবিতা পাঠ করা হয় কবিদের স্বকন্ঠে ও আবৃত্তিকারদের কন্ঠে। যাদের কবিতা পাঠ করা তারা হলেন মুজিবুল হক মনি, আতাউর রহমান মিলাদ, আসমা মতিন, এ কে এম আব্দুল্লাহ, মোসাইদ খান, মোহাম্মদ ইকবাল, উদয় শংকর দূর্জয় জুয়েল রাজ। কবিতা পাঠ করে শোনান নাজ নাঈম, নজরুল ইসলাম আকিব, আলীরেজা খান, রুবি হক, শিব্বির আহমেদ শুভ  ইমাম হোসেন ও আব্দুর রব।

Image may contain: 6 people, people sitting and indoor

বক্তারা বলেন, আগস্ট বাঙালি জাতীয় জীবনে শোক ও বেদনার মাস। এ মাসেই পঁচাত্তরের পনেরোই আগস্ট কালোরাতে জাতিরজনক বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেসা মুজিবকে স্বপরিবারে হত্যা করা হয়। আবার আগস্ট মাসেরই ৫ ও ৮ই তারিখ জন্ম গ্রহণ করেন বঙ্গবন্ধু পরিবারের দ্বিতীয় সন্তান শহীদ শেখ কামাল ও বঙ্গবন্ধুর আবাল‍্য সাথী বেগম মুজিব। যিনি বঙ্গবন্ধুর অবর্তমানে বাঙালির মুক্তিসংগ্রামে নেপথ্যের নেতৃত্ব দিয়ে, কঠিন ও দু: সময়ে পরামর্শ দিয়ে কখনো কখনো নির্দেশনা দিয়ে আমাদের মুক্তিসংগ্রামকে ত্বরান্বিত করে স্বাধীন বাংলাদেশ গঠনে অত‍্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

Image may contain: 11 people, people smiling, people sitting

 

বক্তারা বলেন, বঙ্গমাতা কেবল বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের জন্য একজন আদর্শ অভিভাবকের ভূমিকা পালন করেননি, আমাদের মুক্তিসংগ্রামের প্রতিটি বাঁকে রেখেছেন অত‍্যন্ত গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক ভূমিকা। বিশেষ করে ৬৯ সত্তরে আইয়ুবের গোলটেবিল বৈঠকে বঙ্গবন্ধুর যোগদান প্রশ্নে ও ৭ই মার্চের ভাষণে বঙ্গবন্ধু কি বলবেন সে বিষয়ক পরামর্শ আমাদের স্বাধীনতা সংগ্রামের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। তারা আরো বলেন, অসীম ধৈর্য, সাহস, সংযম আর বুদ্ধিমত্তার সাথে একদিকে যেমন সংসার সামলিয়েছেন, সন্তানদের গড়ে তুলেছেন, তেমনি আমাদের মুক্তিসংগ্রাম যাতে গতি না হারায়, নেতাকর্মীরা যেন দিকভ্রান্ত ও হতাশ না হয়ে পড়ে সেদিকে দৃষ্টি রেখেছেন। যা অত্যন্ত বিরল ও ঐতিহাসিক বিবেচনায়।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!