আপডেট ৪৮ min আগে ঢাকা, ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

এবার রাজনীতিতে কলকাঠি নাড়বেন সুরেন্দ্র কুমার সিনহা!

| ০১:৩৩, আগস্ট ১৮, ২০১৮

রাজনৈতিক বিশ্লেষক । ১৮ আগস্ট । ২০১৮।

 

 

নানা কারণে এবং নানা সমীকরনে ঢাকার রাজনীতির উত্থান-পতনে একেক সময়ে একেকজন এবং অনেক সময় কয়েক পক্ষ একত্রিত হয়ে পর্দার অন্তরালে কলকাঠি নাড়েন। ১৯৪৮ সাল থেকে এ অঞ্চলকে ঘিরে রাজনীতির যে খেলা শুরু হয়েছিলো, তা এখনো অর্থনৈতিক, ভুরাজনৈতিক কারণে সেই খেলা এখন আরো অনেক দূর পর্যন্ত গড়িয়েছে।বিশেষ করে জাতীয় সংসদের নির্বাচন যত ঘনিয়ে আসছে, পর্দার অন্তরালের খেলা ততো দ্রুতই হচ্ছে।সেই খেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসাডর থেকে শুরু করে এখনকার সময়ে বিশেষ বিশেষ অবস্থায় ভারতীয় হাই কমিশনার শ্রী শ্রিংলা এবং অনেক পশ্চিমাদূতদের নাম ও বিবৃতি পত্র পত্রিকায় আসছে নানা ইস্যু ও আদলে। লক্ষ্য ও উদ্দেশ্য কিন্তু একটাই আগামি জাতীয় সংসদ নির্বাচন।

Image result for s k sinha

বেশ কিছু নাটকীয় সিদ্ধান্তের কারণে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দেশে বিদেশে বেশ আলোচিত এবং ক্ষমতাসীনদের মধ্যে বিতর্কিত। সুরেন্দ্র কুমার সিনহা বর্তমানে মেয়ের কাছে অবস্থান করলেও এই সপ্তাহেই দ্রুততার সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধভাবে অবস্থানের অনুমতি পাওয়ার খবরে অনেকের মধ্যে স্বস্তি ফেললেও পর্দার অন্তরালের খেলোয়াড়দের মধ্যে চাঞ্চল্য সৃষ্টি করেছে। কারণ সুরেন্দ্র কুমার সিনহা নানাভাবে অনেকের কাছে ব্যক্ত করেছেন, তিনি ভারত সফর করতে চান। সুরেন্দ্র কুমার সিনহার এই ভারত সফরে মার্কিনীদের এবং ইউরোপিয় ইউনিয়নের প্রচ্ছন্ন সমর্থন যে রয়েছে, সমস্ত ঘটনাসমূহ আগে-পিছে বিশ্লেষণ করলে কিন্তু অনেক সিনারিও পরিষ্কার হয়ে যায়।

 

ওবামা উত্তর উপমাহেদেশের রাজনীতিতে ভারত-মার্কিন বলয় এবং ভারতের ক্যাপ্টেনসিতে ডোনাল্ড ট্র্যাম্পের নীতি এখনো পরিষ্কার না হলেও আন্তর্জাতিক ও উপমহাদেশের রাজনীতি ও অর্থনীতির এবং সামরিক নীতির নানা ইস্যুতে মোদী এবং ট্র্যাম্পের মধ্যে বেশ সখ্যতা সহজেই চোখে পড়ে।সেই হিসেবে মার্কিনীদের আশীর্বাদ নিয়েই সুরেন্দ্র কুমার সিনহা ভারতে আসছেন এবং ভারত সফরকালিন সময়ে বাংলাদেশের রাজনীতির আলোচনাই যে প্রাধান্য পাবে, সেটাতে কোন সন্দেহ নাই।তাছাড়াও পৈতৃক এবং বংশ পম্পরায় সুরেন্দ্র কুমার সিনহার সাথে ভারতীয় ক্ষমতাসীনদের একটা সম্পর্কও রয়েছে বলে জনশ্রুতি রয়েছে। যে সম্পর্কের কারণে কালো বিড়াল খ্যাত টাকার বস্তা হাতে নাতে পেয়েও ক্ষমতাসীনরা সেদিন সেই কালো বিড়ালের বিরুদ্ধে কোন অবস্থান নিতে পারেননি।

 

জানাগেছে, সুরেন্দ্র কুমার সিনহার সাথে ইতোমধ্যেই বিএনপির একটি উচ্চ পর্যায়ের যোগাযোগ বেশ পোক্তভাবেই হয়েছে।বিএনপি এখন সুরেন্দ্র কুমার সিনহার মাধ্যমে ভারতীয় ক্ষমতাসীনদের সাথে লিয়াজ স্থাপনে বদ্ধ পরিকর।সুরেন্দ্র কুমার সিনহাও অনেকটা এখন নিকটাত্মীয় ও বন্ধুদের কাছে ঢাকার রাজনীতি নিয়ে বেশ আগ্রহ দেখাচ্ছেন।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!