আপডেট ৪৮ min আগে ঢাকা, ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

ব্রেক্সিটঃ ডোমিনিক র‍্যাব `নো-ডিল` ড্রাফট প্রকাশ করলেন(ভিডিও)

| ১৪:৫৪, আগস্ট ২৩, ২০১৮

লন্ডন অফিস । ব্রেক্সিট । ২৩ আগস্ট । ২০১৮ ।

 

 

ব্রেক্সিট সেক্রেটারি ডোমিনিক র‍্যাব আগের ঘোষণা অনুযায়ী নো-ডিল এর ড্রাফট প্রকাশ করে নির্দেশনা সম্বলিত ব্যসায়ী ও প্রতিষ্ঠানসমূহের জন্য দিক নির্দেশনা দিলেন।

ডোমিনিক র‍্যাব নো-ডিল ব্রেক্সিট চুক্তিকে প্র্যাকটিক্যাল এবং প্রোপরশনেট বলে অভিহিত করেছেন।

 

গাইডলাইন অনুসারে ব্রিটেনের ব্যবসা প্রতিষ্ঠান সম্ভবত অতিরিক্ত পেপার ওয়ার্ক এবং ক্রেডিট কার্ডের ক্ষেত্রে সার চার্জ আরোপ হতে পারে বলে মনে করা হচ্ছে।

Mr Raab said there did have to be a blueprint for how to 'wind down our membership' of the EU with the minimum possible 'disruption'

ব্রেক্সিট সেক্রেটারির মতে কোন রকম চুক্তি ছাড়া ব্রেক্সিটের ফলে স্বল্পকালিন সময়ের জন্য অসুবিধার সম্মুখীন হলেও ব্রিটেনের জন্য গ্লোবাল ব্রিটেন থিমের আলোকে বিশ্ব দরবারের ব্যবসা বাণিজ্যের পথ প্রসারিত করবে।

 

নো-ডিল এর ব্যাপারে র‍্যাব আজ ২৫টি পেপারে গাইড লাইন প্রকাশ করেছেন ফাইন্যান্স, বিজনেস, মেডিসিন,  ফার্ম,এনএইচএস, হাসপাতাল ইত্যাদির জন্য।

 

বলা হচ্ছে, এর ফলে-

০১) ক্রেডিট কার্ডে পেমেন্ট ইউকে এবং ইউরোপের মধ্যে ফি বৃদ্ধি সহ বর্ধিত সার চার্জ আরোপ হতে পারে

০২) ইইউ ব্যবসায়ের ক্ষেত্রে নতুন করে কাস্টমস চেকিং এবং খুব সম্ভবতঃ নতুন সফটওয়ার ও লজিস্টিক চেক হতে পারে

০৩) যে সব ব্রিটিশ ইউরোপের অন্যান্যদেশে থাকেন, তারা হয়তো ইইউ এর ইন্টারভেনশন বা গভর্ণিং ছাড়া ইউকের ব্যাংকিং অ্যাক্সেস নাও পেতে পারেন

০৪) ফার্মাসিস্টদের গাইডলাইন হলো অতিরিক্ত ৬ সপ্তাহের জন্য স্টকপাইল রাখার আপদকালিন সংকটের মোকাবেলায়

০৫) ইউকে ইইউ এর মেডিসিন গ্রহণ করবে কন্টিনিউ যা ইইউতে টেস্টেড আছে

০৬) ইইউ থেকে আসা স্বল্প ভ্যালু অ্যাডেড (ভিএটি) পার্সেল  ইউকেতে ট্যাক্সের আওতার বাইরে থাকবে

০৭) সিগারেটের উপর নতুন পিকচার ওয়ার্নিং করা হবে যেহেতু ইইউ এর কপিরাইট রয়েছে

 

ওয়ার্নিংঃ

০১) এনএইচএস হাসপাতাল  স্টকপাইল করার জন্য মেডিসিন ও মেডিসিন ডিভাইস এর স্বল্পতা যাতে না হয়

০২) ইইউ এর ডাটা বেইজ অ্যাক্সেস রহিত হয়ে যাবে পুলিশের জন্য

 

ব্রাসেলসে বৈঠকঃ

এর আগে ডোমিনিক র‍্যাব ব্রাসেলসে চীফ নেগোশিয়েটর মিশেল বার্নিয়ারের সাথে ব্রেক্সিট নিয়ে বৈঠক করেন। সেখানে সংবাদ ব্রিফিঙয়ে ইইউ নেগোশিয়েটর মিশেল বার্নিয়ার নাটকীয়ভাবে সুর পরিবর্তন করে সিগন্যাল দিলেন, ব্রেক্সিটের জন্য নো-ডিল সিনারিও তারা উভয়েই এড়িয়ে যেতে চান।

বার্নিয়ার সাংবাদিকদের জানান, ব্রেক্সিটের জন্য উইথড্রয়াল অ্যাগ্রিম্যান্ট ডেড লাইন অক্টোবরে ইইউ সামিটে সম্ভব হবেনা, কেননা এখনো মূল তিনটি ইস্যু অমীমাংসিত রয়েছে।

তিনি জানান, উভয় আলোচক সম্মত হয়েছেন রেগুলার বৈঠকের-আগামি সপ্তাহে আবার ফের বৈঠক এবং নো-ডিল সিনারীও এভয়েড করা।

এসময় সাংবাদিকেরা জিজ্ঞেস করেন, ওয়েস্ট মিনিস্টার এবং ব্রাসেলস অক্টোবরে চুক্তির ব্যাপারে সম্মত কিনা-এমন প্রশ্নের জবাবে বার্নিয়ার বলেন,  কোন বিষয় রিয়েলিস্টিক এবং রিয়েলিস্টিক নয়-আলোচনার সময়ে সিদ্ধান্ত যাচাইয়ে এবং যেহেতু টেরেজা মে ৩০ মার্চ ২০১৯  ব্রেক্সিট এর ডেড লাইন দিয়েছেন, আমার মনে হয় আইন সম্মত এবং ইউকের আইনে উভয় দিকই যাচাই করা।

বার্নিয়ার বলেন, চূড়ান্ত চুক্তির জন্য এবং পলিটিক্যাল ডিক্লারেশন-এ বছরের শেষের দিকে। আমি বলছিনা যে অক্টোবরে, বরং নভেম্বর বা বছরের শেষের দিকে।

বার্নিয়ারের এমন নাটকীয় সুর পরিবর্তনে কূটনৈতিক ও রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, ইইউ নিজেদের কট্রর অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছে। তার মানে কেউ কেউ বলছেন, টেরেজার চেকার্স প্ল্যান কার্যকর করছে, যা আলোচনার মাধ্যমে উভয় পক্ষ নির্ধারন করবে।

কেননা, ব্রেক্সিটের পরেও ইইউ এর সাথে ফাংশনাল সম্পর্কের ব্যাপারে এখন ইইউ এবং ইউকে অনেকটা নমনীয়। এদিকে ডোমিনিক র‍্যাব নো-ডিল ব্রেক্সিট  এবং ইইউ এর সাথে ব্রিটেনের ফাংশনাল রিলেশনশিপের ব্যাপারে আশ্বস্থ করে  বেশ কিছু টেকনিক্যাল নোটস ইস্যু করছেন,  যার মূল থিম (টেরেজার) দায়িত্বশীল ইইউ এর প্রতিবেশী।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, ইইউ এর কট্রর মনোভাব পরিবর্তনে বড় দেরি করে ফেলেছে। ব্রিটেন এখন রাজনৈতিক, কূটনৈতিক এবং ব্রেক্সিট নেগোসিয়েশনের কৌশলে এক ধাপ এগিয়েই থাকলো-নো ডিল গাইড লাইন প্রকাশ করে।

এখন দেখার বিষয়, কোথাকার পানি কোথায় গিয়ে থামে । 

 

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!