আপডেট ১ ঘন্টা আগে ঢাকা, ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ এক্সক্লুসিভ

Share Button

নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়

| ২৩:০৬, সেপ্টেম্বর ৫, ২০১৮

কূটনৈতিক রিপোর্টার | ৬ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার

 

 

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। ভারত এ নিয়ে কথা বলতে চায় না। দিল্লি সেই অবস্থান ধরে রাখতে চায় বলেও উল্লেখ করেন ভারতীয় দূত। বিকালে পররাষ্ট্র সচিব এম শহিদুল হকের সঙ্গে বৈঠক শেষে নির্বাচন নিয়ে একাধিক প্রশ্নের জবাবে হাইকমিশনার এভাবেই তার দেশের অবস্থান ব্যক্ত করেন। বিকাল তিনটা থেকে সোয়া চারটা পর্যন্ত প্রায় সোয়া ঘণ্টা বৈঠকে সচিব ও দূত দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার মুহূর্তে শ্রিংলা গণমাধ্যমের মুখোমুখি হন। সেখানে এক প্রশ্নের জবাবে ভারতীয় দূত বলেন- কয়েক সপ্তাহ পরপরই আমি পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করি। আমাদের পক্ষে কী ঘটছে জানানোর জন্য এবং বাংলাদেশের অবস্থান জানার জন্য। আমরা আজকে সদ্য সমাপ্ত বিমসটেক সম্মেলন নিয়ে আলোচনা করেছি। এটি অত্যন্ত সফল কনফারেন্স হয়েছে এবং অনেকগুলো ভালো সিদ্ধান্ত হয়েছে। হাইকমিশনার বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতার প্রশ্নে ভারতের চলমান উদ্যোগগুলোর অনেক কিছুই কাছাকাছি সময়ে দৃশ্যমান হবে।

রেল এবং জ্বালানি খাতে ভারত ও বাংলাদেশের মধ্যে আগামী কয়েক সপ্তাহের মধ্যে কয়েকটি বড় প্রকল্পের কাজ শুরু হতে পারে জানিয়ে হাইকমিশনার বলেন, প্রকল্পগুলোর কাজ শুরুর প্রেক্ষাপটে দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে সফর বিনিময় হবে। আমরা ৫০০ মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা প্রায় শেষ করে  ফেলেছি। শিগগিরই এটি পাবে বাংলাদেশ। তবে অন্য কূটনৈতিক সূত্র বলছে- ভারত থেকে অতিরিক্ত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আনতে নির্মিত ভেড়ামারা এইচভিডিসি (হাই ভোল্টেজ ডিরেক্ট কারেন্ট) দ্বিতীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন উদ্বোধনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী ১০ই সেপ্টেম্বর সঞ্চালন লাইনটির উদ্বোধনে দিনক্ষণ ঠিক হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সে সেটি যৌথভাবে উদ্বোধন করবেন। বর্তমানে ভারত  থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে বাংলাদেশে। এর পাশাপাশি আখাউড়া-আগরতলা  রেললাইন প্রকল্পের বাংলাদেশ অংশের কাজের আনুষ্ঠানিক উদ্বোধন হতে যাচ্ছে বলেও জানা গেছে। অন্যদিকে, ভারত থেকে আমদানি করা জ্বালানি তেল দেশের উত্তরাঞ্চলে সহজে সরবরাহ করতে স্থাপন করা হবে ‘ইন্দো-বাংলা  ফ্রেন্ডশিপ পাইপলাইন’। চলতি মাসের ১৩ তারিখ সেটি উদ্বোধনের কথা থাকলেও দুই প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সে সেটিও উদ্বোধন হতে পারে বলে আভাস মিলেছে।

মেরিটাইম কনফারেন্সে আসছেন ভারতের বড় প্রতিনিধিদল: ওদিকে আগামী ৯-১০ই অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হতে হচ্ছে সাউথ এশিয়ান  মেরিটাইম অ্যান্ড লজিস্টিকস  ফোরাম (এসএএমএলএফ) ২০১৮-এর দ্বিতীয় সম্মেলন। ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছেন, আগামী মাসে অনুষ্ঠেয় ওই আন্তর্জাতিক মেরিটাইম কনফারেন্সে ভারতের একটি বড় দল অংশ নেবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে দু’দিনব্যাপী এই সম্মেলন ঢাকার লা  মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত হবে।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!