আপডেট ১৪ ঘন্টা আগে ঢাকা, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ই মুহাররম, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ এক্সক্লুসিভ

Share Button

বাংলাদেশ ইস্যুতে যেভাবে ভারত ও মার্কিনীদের এক বিন্দুতে মেলান ডঃ ইউনুস

| ২২:৪৭, সেপ্টেম্বর ১০, ২০১৮

১১ সেপ্টেম্বর । ২০১৮। নয়াদিল্লি । দ্য লন্ডন টাইমস -অবজারভার ।

 

দক্ষিণ এশিয়া সহ বাংলাদেশ এবং বঙ্গোপসাগরে ভারতের সাথে পাল্লা দিয়ে চীন তার আধিপত্য বিস্তারের কৌশলে যখন এগিয়ে যায়, তখন ভারতের হয়ে লবিষ্টের কাজ পান ডঃ মোহাম্মদ ইউনুস। ঢাকায় ডঃ ইউনুস শেখ হাসিনার সরকারের কাছ থেকে নানান ইস্যুতে চতুর্মুখী চাপে থাকা অবস্থায় চীন ইস্যুতে ভারতের প্রস্তাব লুফে নেন। প্রস্তাব পেয়ে ডঃ ইউনুস এবং তার ফার্ম ভারতের অর্থনীতিবিদ সহ মার্কিনী ও চীনাদের সাথে যোগাযোগ সমন্বয় করতে থাকেন।

Image result for dr yunus in india

বাংলাদেশ কেন্দ্রিক ভারত-মার্কিন ও চীন ইস্যুতে  ডঃ ইউনুসের গবেষণালব্ধ কৌশল পত্র ভারতের ক্ষমতাসীন বিজেপির সরকার ও নেতাদের মনোযোগ দারুণভাবে আকৃষ্ট করে। ডঃ ইউনুস মার্কিনীদের সাথে তার ঘনিষ্টতার পুরো ব্যবহার করেন ভারতীয় বিজেপি ও সিভিল সোসাইটি এবং নীতিনির্ধারকদের মনঃতুষ্টি করার জন্য।বাংলাদেশ ইস্যুতে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র যোজন যোজন দূরত্বে অবস্থান করলেও চীন প্রশ্নে ডঃ ইউনুস দক্ষতার সাথে ভারত ও মার্কিনীদের এক বিন্দুতে নিয়ে আসেন। আর এই এক বিন্দুতে নিয়ে আসার ক্ষেত্রে ইউনুস বাংলাদেশ ষ্ট্র্যাটেজীতে ভারতীয়দের মনোভাবের পরিবর্তনে নিজের কৌশল বেশ মুন্সিয়ানাভাবে কাজে লাগান। যার ফলে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সাথে মার্কিনীদের সাথে ভারতও পজিটিভ অবস্থানে চলে আসে।

Related image

ইউনুস যখন ভারতীয়দের সাথে চীন ইস্যুতে মার্কিনীদের নিয়ে লবিষ্ট করছেন, ঠিক একই সময়ে ঢাকায় শেখ হাসিনা তার পূর্বমুখী নীতি সচল করেন। যার পুরোপুরি ফায়দা ইউনুস তার গবেষণা পত্রে ভারতীয়দের কাছে উপস্থাপন করেন।ভারতের নয়াদিল্লির সাউথ ব্লকের এক অংশ এখন অনেকটাই বাংলাদেশে সকল দলের অংশ গ্রহণে জাতীয় নির্বাচনের লক্ষ্যে কাজ করছে, যদিও ক্ষমতাসীন সরকারের সাথে তাদের হাই প্রোফাইলের সম্পর্কও বিরাজমান।

 

 

One response to “বাংলাদেশ ইস্যুতে যেভাবে ভারত ও মার্কিনীদের এক বিন্দুতে মেলান ডঃ ইউনুস”







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!