আপডেট ৪৬ min আগে ঢাকা, ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

বাংলাদেশ প্রসঙ্গে মিশেল বাশেলেত,অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য মতপ্রকাশের স্বাধীনতা অপরিহার্য

| ০৮:১৯, সেপ্টেম্বর ১১, ২০১৮
কূটনৈতিক প্রতিবেদক, ঢাকা ১১ সেপ্টেম্বর ২০১৮,

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল বাশেলেত বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারকে আরও পদক্ষেপ নিতে বলেছেন। তাঁর মতে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে মতপ্রকাশের স্বাধীনতা অপরিহার্য।

গতকাল জেনেভায় জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৩৯ তম অধিবেশনের উদ্বোধনী বক্তৃতায় বাংলাদেশ প্রসঙ্গে মিশেল বাশেলেত এ মন্তব্য করেন।

১৯ দিনের অধিবেশনের শুরুতে গতকাল মিশেল বাশেলেত বিভিন্ন দেশের সর্বশেষ মানবাধিকার পরিস্থিতির বিষয়ে কথা বলেন। জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটাই তাঁর প্রথম বক্তৃতা। চিলির সাবেক এই প্রেসিডেন্ট এ মাসের ১ তারিখ জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দায়িত্ব নিয়েছেন। ৪৭ সদস্যবিশিষ্ট মানবাধিকার পরিষদের প্রধান মিশেল বাশেলেত বক্তৃতার শুরুতে বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া আর দারিদ্র্য দূরীকরণের জন্য বাংলাদেশের প্রশংসা করেন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের ওয়েবসাইটে মিশেল বাশেলেতের বক্তৃতা প্রকাশ করা হয়েছে। তাঁর বক্তব্যে বাংলাদেশে সাম্প্রতিক শিক্ষার্থীদের বিক্ষোভের প্রসঙ্গও উঠে আসে। তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশে বিক্ষোভকারী ছাত্র ও সাংবাদিকদের ওপর হামলা, গ্রেপ্তার এবং মানহানির মামলা দায়ের ও দুর্ব্যবহারের অভিযোগ রয়েছে। এসবের পুনরাবৃত্তি রোধে সহিংসতার সঙ্গে জড়িত ব্যক্তিদের অবশ্যই বিচার করতে হবে।

মিশেল বাশেলেত বলেন, বাংলাদেশে মাদকবিরোধী অভিযানে আটক আর বিচারবহির্ভূত হত্যার অভিযোগের খবর উদ্বেগ তৈরি করেছে। মাদকবিরোধী অভিযানে ২২০ জনের বেশি মানুষের প্রাণহানি, কয়েক হাজার মানুষ গ্রেপ্তার হয়েছেন। বিচারবহির্ভূত হত্যার অভিযোগও রয়েছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গত রাতে বলেন, বর্তমান সরকার মানবাধিকার রক্ষায় অত্যন্ত সচেতন। বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা যে আছে, তা সবাই জানে। সরকার কারও ওপর হামলা করেনি। নিরীহ কাউকে গ্রেপ্তারের প্রশ্নই আসে না। বিচারবহির্ভূত হত্যার অভিযোগ পুরোপুরি মিথ্যা। বরং মানুষের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আস্থা বেড়েছে।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!