আপডেট ২ ঘন্টা আগে ঢাকা, ২০শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজের স্ত্রী কুলসুম আর নেই

| ১৬:৪৯, সেপ্টেম্বর ১১, ২০১৮
অনলাইন ডেস্ক ১১ সেপ্টেম্বর ২০১৮,

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজ (৬৮) আর নেই। আজ মঙ্গলবার লন্ডনে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি না ফেরার দেশে চলে যান। ক্যানসারের সঙ্গে লড়াইয়ের পর মৃত্যুর কাছে হার মানলেন তিনি।

নওয়াজের ভাই ও পাকিস্তান মুসলিম লিগের (এন) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ কুলসুমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। কুলসুম ও নওয়াজের চার সন্তান—হাসান, হুসাইন, মরিয়ম ও আসমা।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিয়ো নিউজ জানিয়েছে, ফুসফুসের সমস্যার উন্নতি হলেও সোমবার রাতে তাঁর স্বাস্থ্যের অবনতি ঘটে। এর ফলে কুলসুমকে আজ মঙ্গলবার ভোরে লন্ডনের হারলে স্ট্রিট ক্লিনিকে লাইফ সাপোর্টে স্থানান্তর করা হয়।

বিবিসির খবরে বলা হয়, কুলসুমের স্বামী নওয়াজ ও মেয়ে মরিয়ম দুজনই পাকিস্তানের কারাগারে বন্দী। গত জুলাই মাসে জাতীয় নির্বাচনের আগে দেশে ফিরে দুর্নীতির মামলা মোকাবিলা করতে এসে তাঁরা কারাবন্দী হন। অন্যদিকে ক্যানসারে আক্রান্ত কুলসুম লন্ডনে চিকিৎসাধীন ছিলেন।

পাকিস্তানের তিনবারের এই ফার্স্ট লেডির শরীরে ২০১৭ সালে ক্যানসার ধরা পড়ে। পরে চলতি বছরের ১৪ জুলাই তাঁর হার্ট অ্যাটাক হয়। নওয়াজের পক্ষে নির্বাচন করে তিনি ২০১৭ সালে জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন। তবে তিনি ওই সময় শপথ নেননি, এরই মধ্যে তাঁর শরীরে ক্যানসার ধরা পড়লে তিনি চিকিৎসা নেওয়া শুরু করেন।

কুলসুম কাশ্মীরি পরিবারে ১৯৫০ সালে লাহোরে জন্মগ্রহণ করেন। ইসলামিয়া কলেজে পড়াশোনা করেন এবং লাহোরের ফরম্যান খ্রিষ্টান কলেজ থেকে স্নাতক পাস করেন। ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। একই বছর নওয়াজ শরিফকে বিয়ে করেন। তাঁর স্বামী নওয়াজ ১৯৯০-৯৩, ১৯৯৭-৯৯ ও ২০১৩-২০১৭ মেয়াদে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

পেরোলে মুক্তি পাচ্ছেন নওয়াজ-মরিয়ম

নওয়াজ শরিফ ও তাঁর সদ্যপ্রয়াত স্ত্রী কুলসুম নওয়াজ। ছবি: সংগৃহীত

স্ত্রী কুলসুম নওয়াজের (৬৮) দাফন অনুষ্ঠানে যোগ দিতে কারাবন্দী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, তাঁর কন্যা মরিয়ম নওয়াজ, জামাতা ক্যাপ্টেন (অব.) সাফদার পেরোলে মুক্তি পাচ্ছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই খবর জানা গেছে।

মন্ত্রণালয়টির বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম জিয়ো নিউজ জানিয়েছে, কুলসুমের জানাজা অনুষ্ঠান থেকে সমাহিত করা পর্যন্ত তিনজনের পেরোল মঞ্জুর করা হবে। আর এ জন্য তাঁদের আবেদন করতে হবে।

এ দিকে নওয়াজ শরিফের পরিবার কুলসুমের মরদেহ লন্ডন থেকে পাকিস্তানে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পরিবারটি বলছে, পাকিস্তানের মাটিতেই কুলসুমকে সমাহিত করা হবে।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!