আপডেট ১৪ ঘন্টা আগে ঢাকা, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ই মুহাররম, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ রাজনীতি

Share Button

ওয়েস্ট মিনিস্টার উত্তপ্তঃটেরেজা মে আস্থা ভোটের মুখোমুখি হতে পারেন (ভিডিও)

| ২২:১৮, সেপ্টেম্বর ১২, ২০১৮

লন্ডন অফিস । লন্ডন টাইমস নিউজ । ১৩ সেপ্টেম্বর । ২০১৮ ।

 

 

ইউরোপিয়ান রিসার্চ গ্রুপের ৫০জন এমপি মঙ্গলবার বৈঠকে মিলিত হয়ে প্রাইম মিনিস্টার টেরেজা মের লিডারশিপ নিয়ে আলোচনা করায় ব্রিটেনের মিডিয়া এবং ওয়েস্টমিনিস্টারের রাজনীতি এখন উত্তপ্ত। সর্বত্রই একই আলোচনা টেরেজা মে কী বিদ্রোহের শিকার হয়ে নেতৃত্ব হারাচ্ছেন।

কিন্তু পোড় খাওয়া রাজনীতিবিদ টেরেজা মে আজ ঘুরে দাড়িয়েছেন। গত মঙ্গলবারের নিজ দলীয় ৫০ এমপির প্রকাশ্য বৈঠকের পর তার বিরুদ্ধে দলীয় ক্যু নাকচ করে দিয়ে বলেছেন, তিনি লিডারশিপ চ্যালেঞ্জ আসলে লড়ে যাবেন।

 

নিয়ম অনুযায়ী প্রাইম মিনিস্টার টেরেজা মের প্রতি অনাস্থা এনে দলীয় ১৫ শতাংশ এমপি বা বর্তমান নিয়মানুযায়ী ৪৮ এমপি লিখিতভাবে কমিটি ১৯২২কে নোটিশ দিতে হয়। সেক্ষেত্রে টেরেজা মে কে পার্লামেন্টে আস্থা ভোটের মুখোমুখি হতে হবে যদি ৪৮ এমপি কমিটি ১৯২২কে নো-কনফিডেন্স নোটিশ দেন।

 

কিন্তু এখন পর্যন্ত টেরেজার প্রতি আস্থা রয়েছে ১৫৯ এমপির। অর্থাৎ অনাস্থা এলেও টেরেজা পার্লামেন্টে নো কনফিডেন্স ভোটে উতরে যাবেন।

 

যদি আস্থা ভোটে তিনি হেরে যান তাহলে ১২ সপ্তাহের ভিতরে কনজারভেটিভ পার্টিকে নতুন নেতা নির্বাচন করতে হবে। আর যদি আস্থা ভোটে তিনি জয়ী হয়ে যান তাহলে পুরো ১ বছর সময় পাচ্ছেন নিজেকে নির্বাচনের জন্য তৈরি করতে।

 

কিন্তু এতোসব হওয়ার আগেই মিডিয়ায় সরগরম নতুন নেতার দৌড়ে যাদের নাম এখনি এসেছে তাদের মধ্যে সাবেক ফরেন সেক্রেটারি বরিস জনসন, বর্তমান হোম সেক্রেটারি সাজিদ জাভিদ, ব্যাকবেঞ্চ এমপি জ্যাকব রিস-মগ, এনভায়রনম্যান্ট সেক্রেটারি মাইকেল গোভ, ফরেন সেক্রেটারি জেরেমি হান্ট, ইন্টারন্যাশনাল ডেভেলপম্যান্ট সেক্রেটারি পেনি মোরড্যান্ট, সংসদ নেতা অ্যান্ড্রিয়া লিডসম এর নাম আলোচিত হচ্ছে।

Who could replace May as PM?

এতোসব সত্যেও টেরেজা মে বেশ দৃঢ়তার সাথে বলেছেন, তিনি কোন ক্যু দেখছেন না এবং যদি কোন চ্যালেঞ্জ আসে তাহলে তিনি লড়াই চালিয়ে যাবেন।

 

 

টেরেজাকে সরাতে ইআরজি গ্রুপ ও ব্রেক্সিটিয়ারদের বৈঠক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!