আপডেট ১৪ ঘন্টা আগে ঢাকা, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৫ই মুহাররম, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

বিশ্বের ৩৮ দেশে মানবাধিকার নেই: জাতিসংঘ

| ২৩:০১, সেপ্টেম্বর ১৩, ২০১৮

১৪ সেপ্টেম্বর ২০১৮,

 

 

বিশ্বের ৩৮টি দেশ মানবাধিকার লঙ্ঘনসহ হত্যা, নির্যাতন ও নির্বিচারে গ্রেফতারের সঙ্গে জড়িত বলে অভিযুক্ত করেছে জাতিসংঘ। বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে দেশগুলোর নাম তালিকাভুক্ত করেছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, এ ‘নির্লজ্জ’ দেশগুলো চরমভাবে অধিকার কর্মীদের ওপর বলপ্রয়োগ করে। দেশগুলোকে দুটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। নতুন দমন-পীড়নের ঘটনা লিপিবদ্ধ করার ক্যাটাগরিতে রয়েছে ২৯টি দেশ। আর পুরনো ঘটনার ধারাবাহিকতা বজায় থাকার ক্যাটাগরিতে রয়েছে ১৯ দেশ। দশটি দেশের নাম দুই ক্যাটাগরিতে রয়েছে। খবর রয়র্টাসের।

মানবাধিকার ইস্যুতে জাতিসংঘকে সহায়তা প্রদানকারী ব্যক্তি ও মানবাধিকারকর্মীদের ওপর হুমকি-ধমকি ও প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণের চিত্র নিয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন।

প্রতিবেদনে গুতেরেস লিখেছেন, ‘যেসব সাহসী মানুষ মানবাধিকারের সুরক্ষায় সোচ্চার হয়, জাতিসংঘকে তথ্য দিয়ে সহায়তা করে তাদের কাছে বিশ্ব ঋণী। জাতিসংঘকে সহযোগিতা করার কারণে মানুষকে সাজা দেয়াটা লজ্জাজনক চর্চা। এ ধরনের চর্চা বন্ধে সবাইকে আরও অনেক কিছু করতে হবে।’ জাতিসংঘ প্রতিবেদন অনুযায়ী, নতুন করে ২৯ দেশ মানবাধিকার কর্মীদের ওপর দমন-পীড়নে জড়িত।

দেশগুলো হল : বাহরাইন, ক্যামেরুন, চীন, কলম্বিয়া, কিউবা, কঙ্গো, জিবুতি, মিসর, গুয়াতেমালা, গায়ানা, হন্ডুরাস, হাঙ্গেরি, ভারত, ইসরাইল, কিরগিজস্তান, মালদ্বীপ, মালি, মরক্কো, মিয়ানমার, ফিলিপাইন, রাশিয়া, রুয়ান্ডা, সৌদি আরব, দক্ষিণ সুদান, থাইল্যান্ড, ত্রিনিদাদ ও টোবাগো, তুরস্ক, তুর্কমেনিস্তান এবং ভেনিজুয়েলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!