আপডেট ৪ ঘন্টা আগে ঢাকা, ১৮ই মার্চ, ২০১৯ ইং, ৪ঠা চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রজব, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

ঐক্যবদ্ধ আন্দোলনের কোন বিকল্প নেই-

| ২০:৪৩, অক্টোবর ৬, ২০১৮

আব্দুল কাদের সিয়াম

 

 

 

২০৫০ সাল। সরকার ঘোষণা দিল,আজকে এদেশের মা বোনদের গণহারে ধর্ষণ করা হবে। জনগণের একাংশ আন্দোলনের ডাক দিল, আরেকদল হিসাব কষতে শুরু করলো, এই আন্দোলনটা কার বিরুদ্ধে? আওয়ামী লীগের না বিএনপির? নাকি জামাত-শিবিরের? তার কিছুদিন পর সরকার আবার ঘোষণা দিল আজকে এদেশের বুদ্ধিজীবীদের হত্যা করা হবে। একদল এই নিয়ে আন্দোলন শুরু করে দিল, বাকিরা ভাবতে শুরু করল, আন্দোলনটা কার বিরুদ্ধে? সরকার দলের বিরুদ্ধে? নাকি বিরোধীদলের বিরুদ্ধে?

 

বর্তমানে কোন একটা দাবী নিয়ে আন্দোলন শুরু হইলে, সবাই হিসাব কষতে বসে যায়, আন্দোলন মাদ্রাসা ওয়ালাদের হইলে, কলেজ ভার্সিটি ওয়ালারা ভাবে এটাতো আমাদের না। আর কলেজ-ভার্সিটি ওয়ালাদের হইলে মাদ্রাসা ওয়ালারা ভাবে, এটাতো আমাদের না। সবাই দেখে আন্দোলনটা কার বিরুদ্ধে? এইটা কেও ভাবে না, আন্দোলনটা কিসের? কতটা যৌক্তিক? এইটা যদি সবাই ভাবতো তাহলে দেশে এত নৈরাজ্য সৃষ্টি হতোনা। জুলুম, অত্যাচার, নির্যাতন, নিপীড়ন, গুম, হত্যা, বৈষম্য, দুর্নীতি কিছুই হতো না। এই বিভক্তি এই মন মানসিকতা বাঙালি জাতির মধ্যে ঢুকিয়ে দিলো কে? এখন আমরা দেখি বিএনপির আন্দোলনে জামাত-শিবির যাইনা, জামাতের আন্দোলনে জাতীয় পার্টি যাইনা, জাতীয় পার্টির আন্দোলনে হেফাজত যাইনা, হেফাজতের আন্দোলনে ছাত্রসেনা যাইনা, ছাত্রসেনার আন্দোলনে ছাত্র সমাজ যাইনা, ছাত্র সমাজের আন্দোলনে শিক্ষক যাইনা, শিক্ষকের আন্দোলনে ছাত্ররা যাইনা, ছাত্রদের আন্দোলনে বাপ যায়না, বাপের আন্দোলনে মা যায়না, মায়ের আন্দোলনে ছেলে যায় না, সাধারণ ছেলেমেয়েদের আন্দোলনে সাধারণ মানুষ যায়না, সাধারণ মানুষদের আন্দোলনে অসাধারণরা যায়না। কেমনে হবে??? সিএনজি সমিতি আন্দোলন করলে ট্রাক সমিতি যোগ দেয়না, ট্রাক সমিতি আন্দোলন করলে বাস সমিতি যায়না। সবাই যে একই সুতোয় গাঁথা এটা তাদের কেউ বুঝাই না! জিয়া নাই,কিন্তু আমরা মিছিল-মিটিংয়ে চিল্লায়, এক জিয়া লুকান্তরে,লক্ষ জিয়া ঘরে ঘরে। লক্ষ জিয়ারা যদি ঘরে বসে থাকে তাহলে কিছুই তো হবেনা। জিয়া কিন্তু ঘরে বসে ছিলনা। জিয়া শুধু মা-বাবা-ছেলে-মেয়ে-ছাত্র-শিক্ষক-কৃষক-শ্রমিক-অসাধারণ-সাধারণ-নারী-পুরুষকে এক করেনি,ওরা মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান সবাইকে এক করে যুদ্ধ করেছিল। একজন জিয়া যদি সবাইকে এক করতে পারে,তাহলে আজকে লক্ষ জিয়াদের কি হল??? জিয়ার আদর্শ,জিয়ার আদর্শ, বলে বলে চিল্লাইলেই হবে না। ভিতরে ধারণ করতে হবে।

 

আজকে আমরা সবাই চিল্লানিতে আছি। যদি সত্যিই জিয়ার আর্দশ আমাদের মধ্যে থাকতো তাহলে আপোষহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আজকে কারাগারে থাকতে হতোনা। স্বার্থের জন্য জিয়ার আদর্শ,জিয়ার চেতনা,এগুলা ব্যবহার করে এই মহান নেতা কে আপনারা কতটুক নিচে নামাই ফেলছেন,একবার ও কি চিন্তা করেছেন? জিয়া কিন্তু একশ্রেণীর মানুষের জন্য যুদ্ধ করেনি, সবার জন্য করেছিল। সাধারণ মানুষের কাছে অনুরোধ। দেশনেত্রী বেগম খালেদা জিয়া মুক্ত ও গনতন্ত্র পূর্ণরুদ্ধার আন্দোলনে ২০ দলীর জোটের সাথে শরীক হয়ে স্বৈরাচারিনীর হাত থেকে দেশ ও জাতিকে মুক্ত করা। দয়া করে আপনারা ঘরে বসে থাকবেন না। আন্দোলনের ডাক আসার সাথে সাথে যে যেখান থেকে পারেন,যেভাবে পারেন,আন্দোলন গড়ে তুলুন,দেশনেত্রী,দেশ,জাতি,ভোটারাধিকার তথা গনতন্ত্র মুক্ত হবে,ইনশাআল্লাহ।

 

 

লেখক: স্কুলবিষয়ক সম্পাদক,খাগড়াছড়ি জেলা ছাত্রদল।

 

(মতামত, ভাষারীতি, বানান রীতি লেখকের নিজস্ব । লন্ডন টাইমসের সম্পাদকীয় নীতি এর সাথে সম্পর্কিত নয় )

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!