আপডেট ২ ঘন্টা আগে ঢাকা, ১৭ই নভেম্বর, ২০১৮ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

আকাশপথে নিরাপত্তামানের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেল বেবিচক

| ১৫:৩০, অক্টোবর ১২, ২০১৮

আকাশপথের নিরাপত্তা সূচকে ভালো করায় ‘আইকাও কাউন্সিল প্রেসিডেন্ট সার্টিফিকেট’ অ্যাওয়ার্ড অর্জন করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এই পুরস্কার বা সনদ অর্জন মূলত আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (আইকাও) সদস্য দেশগুলোর নিরাপত্তাব্যবস্থার উন্নতির স্বীকৃতি। এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ।

কানাডার মন্ট্রিলে আইকাও সদর দপ্তরে ১৩তম এয়ার নেভিগেশন কনফারেন্সে গত মঙ্গলবার বাংলাদেশকে এ সনদ দেওয়া হয়। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম নাইম হাসানের হাতে এ পুরস্কার তুলে দেন আইকাও প্রেসিডেন্ট বানার্ড আলিও। এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক, বেবিচক পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন্স) উইং কমান্ডার চৌধুরী মো. জিয়াউল কবীরসহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বেবিচক সূত্র জানায়, আকাশপথের নিরাপত্তা সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার শীর্ষে। আইকাওর সম্প্রতি প্রকাশিত নিরাপত্তা মান সূচকে বাংলাদেশের স্কোর ৭৬। যে আটটি বিষয়ের ওপর আকাশ পরিবহন নিরাপত্তার বিষয়টি বিবেচনা করা হয় সেগুলো হলো ব্যবস্থাপনা, প্রতিষ্ঠান, লাইসেন্স, অপারেশন, বিমান পরিচালনার যোগ্যতা, দুর্ঘটনার তদন্ত, বিমান পরিভ্রমণ সেবা ও বিমানবন্দর। এসব সূচকে বাংলাদেশ ভারতের চেয়ে এগিয়ে। ভারতের স্কোর হচ্ছে ৫৭ দশমিক ৭০। পার্শ্ববর্তী অন্যান্য দেশের মধ্যে থাইল্যান্ডের ৪১ দশমিক ৪৬, মালয়েশিয়ার ৭৪ দশমিক ৯৭, মালদ্বীপের ৬৬ দশমিক ২২ ও ভুটানের ৩৯ দশমিক ১৪।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!