আপডেট ২ ঘন্টা আগে ঢাকা, ১৭ই নভেম্বর, ২০১৮ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৭ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ আইন আদালত

Share Button

পুলিশের শীর্ষ পর্যায়ে আসছে ব্যাপক রদবদল

| ১৯:২৮, নভেম্বর ৬, ২০১৮

পুলিশের শীর্ষ পর্যায়ে ব্যাপক রদবদল ও পদোন্নতি হচ্ছে। দুই দিনে ২২ জনের বদলি ও পদায়নের বিষয়ে পৃথক প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের মধ্যে পদোন্নতি পেয়ে ডিআইজি থেকে অতিরিক্ত আইজিপি হয়েছেন ৫ জন। অতিরিক্ত ডিআইজি থেকে পদোন্নতি পেয়ে ডিআইজি হয়েছেন ১৭ জন। দুই-একদিনের মধ্যে বড় ধরনের পদোন্নতি ও রদবদলের বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে। এ সংক্রান্ত ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমোদন হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রজ্ঞাপনের অপেক্ষায় আছে।

তাছাড়া আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে পদোন্নতি সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হবে। আলোচ্য সূচির মধ্যে রয়েছে- অতিরিক্ত পুলিশ সুপার থেকে পুলিশ সুপার পদে পদোন্নতি, পুলিশ পরিদর্শক থেকে সহকারী পুলিশ পরিদর্শক পদে পদোন্নতি, রাসায়নিক পরিদর্শক পদে পদোন্নতি এবং বিবিধ। তাছাড়া ২৩০ পুলিশ কর্মকর্তাকে সুপারনিউমারারির পদোন্নতি দিয়ে যে কোনো দিন প্রজ্ঞাপন জারি হতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পুলিশ সদর দফতরের সংশ্লিষ্ট একাধিক সূত্রে এসব তথ্য জানা গেছে।

দুই দিনে ডিআইজি থেকে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্তরা হলেন- রৌশন আরা বেগম, মেজবাহ উদ্দিন, মো. ইকবাল বাহার, মোশারফ হোসেন ও মো. শাহাব উদ্দিন কোরেশী। অতিরিক্ত ডিআইজি থেকে ডিআইজি পদে যারা পদোন্নতি পেয়েছেন তারা হলেন- ময়নুল ইসলাম, এসএম রোকন উদ্দিন, মাসুদুর রহমান ভূঞা, তওফিক মাহবুব চৌধুরী, নজরুল ইসলাম, কৃষ্ণ পদ রায়, কুসুম দেওয়ান, বশির আহম্মদ, হাবিবুর রহমান, আনোয়ার হোসেন, একেএম হাফিজ আক্তার, মহিদ উদ্দিন, মফিজ উদ্দিন আহম্মেদ, আবদুল বাতেন, ইমতিয়াজ আহমেদ, মাইনুল হাসান ও আবু কালাম সিদ্দিক। ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত ১৭ জনের মধ্যে হাবিবুর রহমানসহ ১০ জন ডিআইজি হিসেবে চলতি দায়িত্বে ছিলেন।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, ৪ জুলাই পুলিশ সদর দফতর থেকে পুলিশের ৪৯৫ কর্মকর্তাকে সুপারনিউমারারি পদোন্নতি দেয়ার প্রস্তাব করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। প্রস্তাবিত ৪৯৫ জনের বিপরীতে ২৩০টি পদ অস্থায়ীভাবে সৃষ্টির জন্য ৩১ অক্টোবর (২০১৮) জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ সম্মতি দেয়। এরপর বিষয়টি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ন সচিব কমিটিতে সুপারিশের জন্য উপস্থাপন করা হয়। সচিব কমিটির অনুমোদনের পর প্রধানমন্ত্রীর দফতরের অনুমোদনের জন্য পাঠানো হয়। অতিসম্প্রতি ওই ফাইলটি প্রধানমন্ত্রীর দফতর থেকে অনুমোদন লাভ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এসেছে। সূত্র আরও জানায়, তফসিল ঘোষণার পর পুলিশে ব্যাপক রদবদল হবে। সেটা পুলিশ সুপার এবং থানার অফিসার ইনচার্জ (ওসি) পর্যায়ে। নির্বাচনকে ঘিরে প্রায় ৩০ ওসি বদলের গুঞ্জন রয়েছে।

সোমবার পুলিশ সুপার পদমর্যাদার দুই কর্মকর্তাকে বদলি বা পদায়ন করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে নাটোর জেলার পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদারকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার ও নরসিংদী জেলার পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুনকে নাটোর জেলার পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে। ২ সপ্তাহ আগে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি মহসিন হোসেনকে রেলওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি পদে ও এন্টি টেরোরিজম ইউনিটের অতিরিক্ত আইজিপি শফিকুল ইসলামকে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি পদে বদলি করা হয়।

এ বিষয়ে পুলিশ সদর দফতরের ডিআইজি (প্রশাসন) হাবিবুর রহমান বলেন, বদলি ও পদোন্নতি একটি চলমান প্রক্রিয়া। পুলিশ প্রশাসনের কাজে গতি বাড়াতেই এ ধরণের বদলি বা পদোন্নতি হয়। যারা ডিআইজি পদে পদোন্নতি পেয়েছেন, তাদের বেশির ভাগই ডিআইজি হিসেবে চলতি দায়িত্বে ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!