আপডেট ৩ ঘন্টা আগে ঢাকা, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

নবী ইবরাহিম, নবী ইসহাক, নবী মুসা, নবী ইউসুফ আলাইহি ওয়াসাল্লামের রওজা-মাকামে জেয়ারত

| ০০:১৬, জানুয়ারি ৮, ২০১৯

জেরিকো সিটি হলো ১০হাজার বছরের পুরনো সিটি। আকা বাকা সর্পিল পাহাড়ের ঢাল পাদদেশ ঘেষে ছিম ছাম সুন্দর বসতী আর যোগাযোগ ব্যবস্থা।অপর প্রান্তেই ইসরাইলের নব বসতী। এই প্রান্তেই প্যালেস্টাইনের পিএলও অফিস। জেরিকোর আল খলিল হাজার বছরের পুরণো ক্রমেই ভুমি থেকে একেবারে নীচের গ্রাউন্ড লেভেলে ঢুকে পড়েছে সিটি-যা মাটির নীচে ক্রমেই যেতে থাকে। সেখানেই  মুসলিম মিল্লাতের পিতা মাকামে হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম এবং রওজা মোবারক ও মসজিদ। এই মাকামে ইবরাহিমিতেই নবী হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লাম, হযরত ইসহাক আলাইহি ওয়াসাল্লাম, হযরত সারা ও হযরত রিফিকা আলাইহি ওয়াসাল্লাম শায়িত।

হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লামের কবর মাটির তলদেশে মাকামে ইবরাহিম ও মসজিদ থেকে আরো ৪০ ফুট নীচে একেবারে গভীরে-যেখানে প্রবেশাধিকার সাধারণের জন্য নয়। তবে মসজিদ থেকে বিশেষ ব্যবস্থায় নির্মিত স্থান থেকে চার ছিদ্র দিয়ে হযরত ইবরাহিম আলাইহি ওয়াসাল্লামের কবর দেখা যায়। আর জেয়ারত করার জন্য মসজিদের মধ্যেই এক পাশে রয়েছে ব্যবস্থা। নামায ও এবাদতেরও। সেই সাথে মসজিদের ভিতরেই হযরত ইসহাক আলাইহি ওয়াসাল্লাম সহ হযরত সারা ও রিফিকা আলাইহি ওয়াসাল্লামের মাকাম ও কবর জেয়ারতেরও ব্যবস্থা বিদ্যমান।

Image may contain: 1 person, sitting

পবিত্র কোরআন শরীফে  বলা হয়েছে, আলেম উলামাদের ওয়াজ মাহফিলে শুনেছি নবী হযরত ইউনূস আলাইহি ওয়াসাল্লামের মাছের পেটে বেচে থাকার কাহিনী। সোবহানাআল্লাহ, আল্লাহর অপরিসীম মেহেরবাণীতে আল খলিলে যাওয়ার পথে প্যালেস্টাইনের ১০ হাজার বছরের পুরনো সিটি জেরিকো সিটির পথে নবী হযরত ইউনূস আলাইহি ওয়াসাল্লামের মাকাম এবং মসজিদে যোহরের নামায পড়ার সৌভাগ্যলাভ হয়। আলহামদুলিল্লাহ

Image may contain: night, mountain, outdoor and nature

জেরিকোতে মাউন্ট টেম্পটেশন-যেখানে নবী হযরত ঈসা আলাইহি ওয়াসাল্লাম ৪০দিন রোযা রেখেছিলেন। এখানে নবী ঈসা আলাইহি ওয়াসাল্লামের রোযা রাখার ও মাকাম ছাড়াও আছে একটি চার্চ, এখানে যেতে হয় ক্যাবল কারের সাহায্যে।

Image may contain: 1 person, standing

আবার জেরিকো সিটি থেকে ১১ কিঃমিঃ সাউথ জেরিকোতে নবী হযরত মুসা আলাইহি ওয়াসাল্লামের মাকাম ও মসজিদ। অধিকাংশ ঐতিহাসিকদের মতে এখানেই তিনি অবস্থান করেছিলেন। যদিও ঐতিহাসিকদের মধ্যে নবি মুসা আলাইহি ওয়াসাল্লামের কবর স্থান নিয়ে বিস্তর ব্যবধান রয়েছে। তবে সেখানকার পন্ডিতব্যক্তি জানালেন এখানেই মুসা আলাইহিওয়াসাল্লাম অবস্থান করেছিলেন, সমস্ত এভিডেন্স এবং ঐতিহাসিকদের মতে তাই। মুসা আলাইহি ওয়াসাল্লামের মাকামের পাশে ছোট্র কূটরিতে বিশাল আসমানি কিতাব রাখা আছে তখনকার সময়ের, অনেকেই সেখানে নিজের স্বাক্ষর রেখে আসেন ।কিন্তু কেন স্বাক্ষর করেন সেই কিতাবে, তার কোন ব্যাখ্যা পাইনি। আমরা মসজিদে নামায পড়েছি, দোয়া দুরুদ করেছি। সবার জন্য আল্লাহর দরবারে দোয়া করেছি।

Image may contain: 1 person

মাকামে ইবরাহিমি থেকে বের হওয়ার পথে রয়েছে মাকামে হযরত ইউসুফ আলাইহি ওয়াসাল্লাম।

Image may contain: 1 person, sunglasses and close-up

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!