আপডেট ১৪ min আগে ঢাকা, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ অর্থ-বণিজ্য

Share Button

২০০০ পাউন্ডের বিনিময়ে মাসুদ রাজা গ্যাংদের সিটিজেনশিপ টেস্ট ব্লুটুথ দিয়ে পাশের জালিয়াতি ফাঁস

| ০১:০০, ফেব্রুয়ারি ৫, ২০১৯

বিবিসি আন্ডার কভার ইনভেস্টিগেশন রিপোর্ট । চ্যানেল এইট । লন্ডন । ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস, নাগরিকত্ব লাভের জন্য হোম অফিস কর্তৃক চালুকৃত অত্যন্ত কড়া নিরাপত্তা বেষ্টনির মাধ্যমে সিটিজেনশিপ টেস্ট চালু রয়েছে বেশ কবছর ধরে।ধারণা করা হয়, এই টেস্ট এর নিরাপত্তাব্যুহ এতো কড়া যে, কারও পক্ষে এই নিরাপত্তা ভেঙ্গে জালিয়াতি করা সম্ভব নয় অথবা দুঃসাধ্য। কিন্তু চোর না শুনে ধর্মের কাহিনী।

Masoud

আবদুল রাজা মাসুদ নামের জালিয়াতি চক্রের কাছে হোম অফিসের সকল নিরাপত্তা ভেঙ্গে খান খান হয়ে যায়। বিবিসির আন্ডার কভার ইনভেস্টিগেশন রিপোর্টে হাতে নাতে এই জালিয়াতি চক্রের অপকর্ম ফাস হয়ে যায়।

Masoud

জানা যায়, এই মাসুদ চক্র সিটিজেনশিপ টেস্ট পাশের জন্য অ্যাকাডেমিক কোর্স চালুর মাধ্যমে এখানে ভর্তি হতে আসা নারী পুরুষদের নিশ্চিত পাশের গ্যারান্টি দিয়ে থাকে। এই চক্র দুই হাজার পাউন্ডের মাধ্যমে তাদের ক্লায়েন্টকে ট্রেনিং দিয়ে পরীক্ষার হলে পাঠায়। সঙ্গে অত্যাধুনিক দুই মুখের মাইক্রো চীপ যা ব্লুটুথের মাধ্যমে বাইরে থেকে অডিও সাউন্ড কন্ট্রোলের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়ে থাকে। তারা বাইরে থেকে হলে থাকা পরীক্ষার্থীর কাছ থেকে প্রশ্ন পত্র জেনে উত্তর জানিয়ে দেয়, যা পরীক্ষার্থী হলের ভিতরে থেকে তা শুনে শুনে কম্পিউটরে শুধু বাটনে চাপ  বা ক্লিক দিয়ে চলেন আর পাশ করেন।

এ পর্যন্ত হোম অফিসের এই টেস্টে ১৫০ হাজার লোক দিয়েছেন, ২৪টি প্রশ্নের উত্তরে ১৮টি ঠিক হলেই যে কেউ পাশ বলে বিবেচিত হন।

Pass notification letter

বিবিসির আন্ডার কভার রিপোর্টারের কাছে মাসুদ চক্র স্বীকারোক্তি দিয়েছে, তাকেও পাশ করিয়ে দিবে যেভাবে ২০০০ পাউন্ডের বিনিময়ে বিশেষায়িত ডিভাইস সিস্টেমের দ্বারা।

হোম অফিস বলছে এটা সিরিয়াস ক্রাইম। টেস্ট সেন্টারে কোন ডিভাইস নিয়ে প্রবেশের ব্যবস্থা নেই।

Bluetooth device

মাসুদ রাজা আব্দুল বলছে, সে পাচ বছর ধরে এই ব্যবস্থায় কাজ করছে। কেউ ধরা পড়েনি। সে উত্তর বলে দিবে-পরীক্ষার্থী পাশ করে ফেলবে।

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!