আপডেট ১০ ঘন্টা আগে ঢাকা, ২০শে এপ্রিল, ২০১৯ ইং, ৭ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ই শাবান, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ গণমাধ্যম

Share Button

আমার অবস্থা শেখ হাসিনার মতই: প্রণব মুখোপাধ্যায়

| ০৯:২৩, ফেব্রুয়ারি ৮, ২০১৯

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় বৃহষ্পতিবার দুপুরে কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল উদ্বোধন করে ভারতের সদ্য ভারতরত্নপ্রাপ্ত সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় অনেকটাই নস্টালজিক হয়ে উঠেছিলেন। প্রকৃত বইবন্ধু ৮৪ বছরের এই মানুষটি জানালেন, আমার অবস্থা শেখ হাসিনার মতই। সেদিন একটা লেখায় পড়ছিলাম, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা। তাঁর সঙ্গে আমার দুঃখের মিল রয়েছে। তিনি আক্ষেপ করে বলেছেন,  এখন আর পারি না। সময় পাই না। নানা বাঁধা। কিন্তু মনটা চলে যায় ছোটবেলার দিকে, বিশ্ববিদ্যালয়ের দিনগুলোর দিকে।

যখন সকাল থেকে সন্ধে পর্যন্ত বইমেলায় ঘুরতাম। পাতা উলটে দেখতাম। সারাটা দিন বইমেলায় ঘুরতাম। এইভাবে বইমেলা নিযে তার আবেগ ছড়িয়ে দিয়ে প্রণববাবু বলেছেন, সরকারি কাজে আটকে না গেলে আমার মনে পড়ে না, এমন কোনও বইমেলা হয়েছে যে আমি আসিনি। শুধুমাত্র কোনও অনুষ্ঠানে যোগ দিতে নয়, বইমেলার আনন্দে অংশ নিতেই আমি বইমেলায় আসতাম। তিনি আরও বলেছেন, কিছুদিন আগে ৮৪ বছর পূর্ণ করেছি। এখনও সুস্থ আছি। রাষ্ট্রপতির পদ থেকে অব্যাহতি পাওয়ার পরে হিসেব করে দেখেছি, গত দেড় বছরে প্রায় দুলক্ষ তেষট্টি হাজার কিলোমিটার ঘুরেছি ভারতবর্ষের বিভিন্ন জায়গায়। ভারতবর্ষের বাইরে একটি দেশেই গিয়েছি, সেটা বাংলাদেশ। চট্টগ্রামেও গিয়েছিলাম। এদিন ভারতরত্ন সম্মান প্রাপ্তির জন্য তাঁকে সংবর্ধনা জানিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড ।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি শঙ্খ ঘোষ, সাহিত্যিক সমরেশ মজুমদার এবং দশটি দেশের দশজন অতিথি-সাহিত্যিক। অনুষ্ঠানে স্বাগত ভাষণে গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় বলেছেন, মাননীয় প্রণব মুখোপাধ্যায় শুধু আজ নয়, গত চল্লিশ বছর ধরে কলকাতা বইমেলার আপনজন। সত্তর দশকের শেষ থেকে যখনই একটু সময় পেয়েছেন, চলে এসেছেন বইমেলায়। ঘুরেছেন বিভিন্ন স্টলে। সেইসব ছবি আমাদের আছে সম্পদ হয়ে আছে। রাষ্ট্রপতি হবার কিছুদিন আগেও তিনি বইমেলায় এসেছিলেন, গিল্ড প্রবর্তিত পুরস্কার প্রদান করতে। সেবার পুরস্কার পেয়েছিলেন নবনীতা দেবসেন। যখনই কলকাতা আন্তর্জাতিক বইমেলা বিপন্ন হয়েছে তখনই পাশে থেকেছেন প্রণবদা। কারণ তিনি বইবন্ধু।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!