`ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের নাম বঙ্গবীর জেনারেল ওসমানির নামে নামকরনের দাবি`(ভিডিও)

প্রকাশিত: ১১:৪৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০১৯ | আপডেট: ২:২৭:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

চ্যানেল এইট । লন্ডন অফিস । ১৬ ফেব্রুয়ারি । ২০১৯। এডিশনাল রিপোর্ট। সৈয়দ আবদুল কাদির। সিনিয়র কন্ট্রিবিউটিং এডিটর। আজ পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক সিলেট রত্ন বঙ্গবীর আতাউল গণি ওসমানির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বঙ্গবীর জেনারেল ওসমানি জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ যুক্তরাজ্য এই আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করে। এতে ব্রিটেনের সাংবাদিক, লেখক, কমিউনিটি নেতৃবৃন্দ ছাড়া লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ অংশ গ্রহণ করেন।

সাংবাদিক, লেখক ও কমিউনিটি নেতা কে এম আবু তাহের চৌধুরীর স্বাগত বক্তব্য এবং শিক্ষক আব্দুল গনির কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদক লেখক কবি অধ্যাপক ফরিদ আহমেদ রেজা জেনারেল ওসমানির নানা স্মৃতিচারণমূলক দিক বিশ্লেষণ করেন এবং জেনারেল ওসমানিকে নিয়ে দীনতা পরিহার করে রাষ্ট্রীয়ভাবে সম্মান প্রদর্শনের আহবান জানান।

 

বিশেষ অতিথি খ্যাতিমান আইনজীবি, ব্যারিস্টার অব লিংকন্স ইনের সলিসিটর ব্যারিস্টার মাসুদ চৌধুরী ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের নাম জেনারেল ওসমানির নামে নামকরন করে মুক্তিযুদ্ধের এই বীর জেনারেলের প্রতি যথাযথ রাষ্ট্রীয় সম্মান প্রদর্শনের আহবান জানান। এসময় তিনি বিভিন্ন দেশের স্বাধীনতা যুদ্ধের সময়ের বীরত্বগাথা জেনারেলদের সম্মানে বিভিন্ন জাতির সম্মান প্রদর্শনের নানা তথ্য উপাত্ত তুলে ধরেন।

বিশিষ্ট কমিউনিটি নেতা, লিবারেল ডেমোক্রেট দলের সাবেক এমপি প্রতিদ্বন্ধিতাকারি সৈয়দ নূরুল ইসলাম দুলু  বঙ্গবন্ধুকে শ্রদ্ধার সাথে সাথে মুক্তিযুদ্ধের সমরযুদ্ধের সর্বাধিনায়কের প্রতিও সম্মান প্রদর্শনের উদাত্ত কন্ঠে আহবান জানান।

Image may contain: 4 people, indoor

এসময় অন্যানের মধ্যে আরো বক্তব্য রাখেন  লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনমতের প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, জনমতের নিউজ এডিটর মোসলেহ উদ্দিন,  লন্ডন বাংলা প্রেস ক্লাবের এসিস্ট্যান্ট সেক্রেটারী সাংবাদিক  মতিউর রহমান চৌধুরী, ওসমানী মেমোরিয়াল ফাউন্ডেশন ইউকের এডভাইজার মুক্তিযোদ্ধা এম এ মান্নান, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট বাংলা পোস্ট এর সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী, সংগঠনের উপদেষ্টা ইফতেখার হোসেন চৌধুরী, ব্যারিস্টার মাসুদ চৌধুরী, সংগঠনের ভাইস প্রেসিডেন্ট ও জিএসসি সাউথ ইস্ট রিজিওনের চেয়ারপার্সন মোহাম্মদ ইছবাহ উদ্দিন, সংগঠনের ট্রেজারার ও ব্যাংকার সৈয়দ সুহেল আহমদ, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক ফারুক মিয়া, সাংগঠনিক সম্পাদক কবি শামসুল ইসলাম, সাপ্তাহিক দেশ সম্পাদক সাংবাদিক তাইসির মাহমুদ, লন্ডন টাইমস সম্পাদক সাংবাদিক ও লেখক সৈয়দ শাহ সেলিম আহমদ, সুরমার সাবেক সম্পাদক কবি আহমদ ময়েজ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের আইটি সেক্রেটারি ও বাংলা পোস্ট এর হেড অব প্রোডাকশন সালেহ আহমদ, জিএসসি সাউথ ইস্ট রিজিওনের ট্রেজারার শাহ সুফি সুহেল আহমদ,  সাংবাদিক আফসার উদ্দিন,  শিক্ষক গোলাম কাদের চৌধুরী প্রমূখ। কবিতা আবৃত্তি করেন সংগঠনের প্রেস এন্ড পাবলিসিটি সম্পাদক সাংবাদিক ও কবি শিহাবুজজামান কামাল এবং লন্ডন বাংলা প্রেস ক্লাবের এক্সিকিউটিভ মেম্বার ও সংবাদ পাঠক নাজমুল হোসাইন। মোনাজাত পরিচালনা করেন অধ্যাপক আব্দুল কাদের সালেহ ও মাওলানা আব্দুল কুদ্দুস।

Image may contain: 3 people, people smiling, indoor

এতে উপস্থিত ছিলেন সংগঠনের জয়েন্ট সেক্রেটারী মোঃ আবুল মিয়া, লন্ডন বাংলা প্রেস ক্লাবের কমিউনিকেশন সেক্রেটারী ও ইউকেবিডির প্রধান সম্পাদক এম এ কাইয়ুম, ম্যানেজিং সম্পাদক সাংবাদিক তাওহিদ আহমদ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ট্রেইনিং এন্ড রিসোর্স সেক্রেটারী ইব্রাহিম খলিল,  বাংলা প্রেস ক্লাবের এক্সিকিউটিভ মেম্বার ও সুরমার নিউজ এডিটর কবি কাইয়ুম আব্দুল্লাহ, সাংবাদিক বদরুজ্জামান বাবুল, শিক্ষক আব্দুল গনি প্রমূখ।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সাংবাদিক সৈয়দ আবদুল কাদির ।

Image may contain: 4 people, people sitting