আপডেট ৬ min আগে ঢাকা, ২২শে মে, ২০১৯ ইং, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই রমযান, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

নাসরিন আক্তার মৌসুমীর  সম্পাদনায় “স্বপ্নের সাতকাহন” মোড়ক উম্মোচন

| ০১:৪৪, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

 নজরুল ইসলাম জহির, মধ্যপ্রচ্য প্রতিনিধি, লন্ডন টাইমস নিউজঃ এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে জাঁকজমক পূর্ণ ভাবে “স্বপ্নের সাতকাহন “বইটির মোড়ক উম্মোচণ হয়ে গেলো গত ৮ ই ফেব্রুয়ারী।। এতে অতিথি হিসেবে উপস্হিত ছিলেনঃ -মিসেস আছিরন বেগম (অর্থমন্ত্রনালয়) মাসুদুর রহমান (ঢাকা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট এবং ডেইলি মুক্ত খবরের সম্পাদক) ড.রাইসউদ্দিন আহমেদ (এম.এসসি(ঢাকা), এম.এস(ওরেগন) পিএইডি (ম্যাককারি) প্রাক্তন প্রফেসরঃ অস্ট্রেনিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি, ভাইস প্রেসিডেন্ট এ/এল অস্ট্রেলিয়া। নাফিস জাহান জোয়াদ্দার কৃষি প্রকৌশলী কেজিএল কোম্পানী, আলী-আল ঘানিম-কুয়েত, বিআরআরআই বাংলাদেশ, এসআরটিআই-বাংলাদেশ। ..দিলু রোকিবা সাবেক সিনিয়র শিক্ষক মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয়, জাতীয় কবি পরিষদের কবি, সিনিয়র পরিচালক, বিশিষ্ট আবৃত্তি কার / বহুমাত্রিক লেখক, তিঁনি হচ্ছেন মধ্যপ্রাচ্য প্রবাসী নাসরিন আক্তার মৌসুমী।

১৯৯৯ সাল থেকেই তার প্রবাস জীবন শুরু। তখন থেকেই কুয়েতে বসবাস করছেন। ২০১৫ সাল থেকে লেখালেখির সাথে সম্পৃক্ত হোন তিনি। বিভিন্ন অনলাইনের মাধ্যমে তাঁর লেখালেখির শুরুটা হয়। এভাবেই নিজেকে ধীরে ধীরে পরিচালিত করতে থাকেন। বিভিন্ন অনলাইনে লেখালেখির মাধ্যমে তাঁর পরিচিতির প্রসার ঘটে। হাঁটি হাঁটি পা করে তিনি এখন নিজেকে মিডিয়ার সাথেও সম্পৃক্ত। ২০১৬ সাল থেকে। ২০১৬ সাল থেকে বিভিন্ন চ্যানেলে তিঁনি টক’ শো করে প্রবাসীদের সুখ দুঃখ গুলোকে নিজের মত করে তুলে ধরেন। বর্তমানে তিনি জয়যাত্রা টেলিভিশনের কুয়েত প্রতিনিধি হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন। অল্প সময়ের মধ্যে এখানেও তিনি নিজের একটা স্থান তৈরী করে নিয়েছেন। সকলের প্রিয় ও সদাহাস্যমুখ সবার মন কেড়ে নিয়েছে। শখ থেকে লেখালেখির শুরু হলেও এখন তা তাঁর নেশাতে পরিণত হয়েছে।

 

তিঁনি কবিতা লিখতে ভালোবাসেন। তাই ২০১৮ সালে তাঁর প্রথম যৌথ কাব্য গ্রন্থ প্রকাশ পায় ফেব্রুয়ারির বই মেলায়। তাঁর প্রকাশিত যৌথ কাব্য গ্রন্থ হলোঃ ১.অপেক্ষার চোখে জল ২.নিষিদ্ধ নরক ৩.সম সপ্ন ৪. কাব্যের ফেরিওয়ালা ৫. অপরাজেয় বাংলা। প্রবাসে থেকে নিজের সাহিত্য চর্চাকে এগিয়ে নেওয়ার জন্য মধ্যপ্রাচ্য থেকে প্রথম নারী সম্পাদক হিসেবে প্রকাশ পাচ্ছে ২০১৯ সালের বই মেলায় দীর্ঘ দীর্ঘ আট নয় মাস অক্লান্ত পরিশ্রম করে বইটি প্রকাশ পেয়েছে। এটি মোট আটটি দেশের বাংলা ভাষাভাষী কবিদের নিয়ে যৌথ কাব্যগ্রন্থটি। কাব্য গ্রন্থটির নাম দিয়েছেন “স্বপ্নের সাতকাহন “। মোট চব্বিশজন কবির কবিতা নিয়ে বইটি সংকলিত। মা, মাটি,দেশ।প্রেম-ভালোবাসা,আনন্দ- বিরহ, হাসি- কান্না সব মিলিয়ে কবিতাগুচ্ছ। যেসব দেশের কবিরা এই যৌথ কাব্য গ্রন্থে আছেন তাঁরা হলেনঃ ১. কুয়েতের রাষ্ট্রদূত জনাব এস এম আবুল কালাম ২. দিলু রোকিবা (বাংলাদেশ) ৩. আব্দুর রহিম (কুয়েত ) ৪. মোরশেদ আলম বাদল( কুয়েত) ৫. আখতার বানু শেফালী (আমেরিকা)৬. হুমায়ুন কবির (কুয়েত) ৭. সুজিত অধিকারী (ভারত) ৮. আইনুন নাহার লাকি (কুয়েত) ৯. নিগার হারুন (বাংলাদেশ) ১০. অতুল আই গমেজ (কুয়েত) ১১. ফাহমিদা ইয়াসমিন (লন্ডন) ১২. সৈয়দ মুহাম্মদ মুজাহিদ (কুয়েত)। ১৩. মুহাম্মদ ইসমাইল হুসাইন (সৌদি আরব) ১৪. আফরোজা লীনা (বাংলাদেশ) ১৫. হিমেল রাজ বোরহান ( সৌদি আরব) ১৬. শাহীন নীল (সৌদি আরব) ১৭. লাভলী ইসলাম ইসলাম (ইতালী) ১৮. মামুন তুহিন( উত্তর কোরিয়া) ১৯. সৈকত মাহমুদ (বাংলাদেশ) ২০. জোসনা হক (সৌদি আরব) ২১. মতিউর রহমান শ্রাবণ (বাংলাদেশ) ২২. রহিমা আক্তার রীমা (বাংলাদেশ) ২৩. নাসরিন আক্তার মৌসুমী (কুয়েত) ২৪. সেলিম রেজা (কুয়েত) “স্বপ্নের সাতকাহন “গ্রন্থটির প্রচ্ছদটি অলঙ্করণ করেছেন সুইডিশ মনিকা ইয়াসমিন লিন্ডকিভস্ট। বইটি উৎসর্গ করা হয়েছে প্রবাসে খেটে খাওয়া শ্রমিকদের। বইটি প্রকাশিত হয়েছে “কলম” প্রকাশনা থেকে। বইটি পাওয়া যাবে ২৫৭ নম্বর ষ্টলে। স্বপ্নের সাতকাহন বইটিতে থাকবে হাজারো রঙের স্বপ্ন। প্রবাসীদের পক্ষ থেকে নাসরিন আক্তার মৌসুমী বইটি সম্পাদনা করে বইটির মাধ্যমে প্রবাসী বাঙালী ভাষাভাষীদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছেন। তাঁর স্বপ্ন ঘিরে আছে এখন স্বপ্নের সাতকাহনের মাঝে। আশা করছি তাঁকে সাহিত্য জগতে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে এই “স্বপ্নের সাতকাহন।”আমরা সকলে নাসরিন আক্তার মৌসুমীর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!