ভিজিট মাই মস্ক’ দিবসে আড়াইশ’ মসজিদ ঘুরে দেখলেন শতশত নন-মুসলিম

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, মার্চ ৩, ২০১৯ | আপডেট: ১০:১৫:অপরাহ্ণ, মার্চ ৩, ২০১৯

 

তাইসির মাহমুদ। সম্পাদক। সাপ্তাহিক দেশ। বিট্রেনে দিনদিন বাড়ছে মসজিদ। বাড়ছে gমুসলমানের সংখ্যা। প্রসারিত হচ্ছে মুসলিম কমিউনিটি। একই সাথে আবার মসজিদ ও ইসলাম নিয়ে নন-মুসলিমদের মধ্যে বাড়ছে নানা বিভ্রান্তি। কিছু ডানপন্থী মিডিয়া ইসলামকে নেতিবাচকভাবে উপস্থাপন করছে। আর তাই অমুসলিমদের মধ্যে ইসলামের ব্যাপারে সচেতনা সৃষ্টি করতে ২০১৫ সাল থেকে শুরু হয়েছে ‘ভিজিট মাই মস্ক কর্মসূচি’। মুসলিম কাউন্সিল অব ব্রিটনের ডাকে পরিচালিত এই বিশেষ কর্মসূচিতে বছরের একটি দিন সকল অমুসলিম নারী-পুরুষের জন্য মসজিদগুলো উন্মক্ত করে দেয়া হয়। চা-বিস্কিট দিয়ে আপ্যায়ন করা হয় নন-মুসলিমদের । তাঁরা মসজিদগুলো ঘুরে দেখেন। ইসলাম সম্পর্কে জানতে পারেন।

গত চার বছরের ব্যাপক সাফল্যের ধারাবাহিতায় ৩ মার্চ রোববার সারাদেশ পালিত হলো ‘ভিজিট মাই মস্ক’ কর্মসূচি। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারাদেশের আড়াই শতাধিক মসজিদে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। বিভিন্ন এলাকায় স্থানীয় এমপিরা মসজিদ পরিদর্শনে যান।

বৃটেনের বৃহত্তর মসজিদ ইস্ট লন্ডন মসজিদ পরিদর্শন করেন স্থানীয় এমপি রুশনারা আলী, মেয়র জন বিগসসহ বিশিষ্টজন। ফিন্সবারী পার্ক মসজিদ পরিদর্শন করেন লেবার পার্টির লিডার জেরিমি করবিন এমপি। নেতৃবৃন্দের আশাবাদ, ‘ভিজিট মাই মস্ক’ কর্মসূচি নন-মুসলিমদের মধ্যে ভুল বুঝাবুঝি ও বিভ্রান্তি দুরীকরণের গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছে।