বেগুনী বা পারপল কেন নারী দিবসের রং?

প্রকাশিত: ১১:০০ অপরাহ্ণ, মার্চ ৮, ২০১৯ | আপডেট: ১১:০২:অপরাহ্ণ, মার্চ ৮, ২০১৯
হাসিনা আকতার নিগার 
৮ মার্চ নারী দিবস  উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৮৫৭ খ্রিস্টাব্দে মজুরি বৈষম্য, কর্মঘণ্টা নির্দিষ্ট করা, কাজের অমানবিক পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের রাস্তায় নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা। সেই মিছিলে চলে সরকারি লেঠেল বাহিনীর দমনপীড়ন। ১৯০৮ খ্রিস্টাব্দে নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্ব প্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হল। ক্লারা ছিলেন জার্মান রাজনীতিবিদ, জার্মান কমিউনিস্ট পার্টির স্থপতিদের এক জন। এর পর ১৯১০ খ্রিস্টাব্দে ডেনমার্কের কোপেনহাগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি এতে যোগ দিয়েছিলেন। এ সম্মেলনে ক্লারা প্রতি বৎসর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। সিদ্ধান্ত হয়, ১৯১১ খ্রিস্টাব্দ থেকে নারীদের সম অধিকার দিবস হিসেবে দিনটি পালিত হবে। দিবসটি পালনে এগিয়ে আসে বিভিন্ন দেশের সমাজতন্ত্রীরা। ১৯১৪ খ্রিস্টাব্দ থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে লাগল। এরপর ১৯৭৫ সালে ৮ মার্চকে আন্তর্জাতিক দিবস হিসাবে  স্বীকৃতি প্রদান করা হয়। দিবসটি পালনের জন্য বিভিন্ন রাষ্ট্রকে আহ্বান জানায় জাতিসংঘ । সেই   থেকে সারা পৃথিবী জুড়েই দিনটি নারীর সমঅধিকার আদায়ের ব্রত  নিয়ে পালিত হচ্ছে প্রতি বছর ।
Image result for purple color
আন্তর্জাতিক দিবসগুলোর তাৎপর্যের ওপর নির্ভর করে নানা ধরনের অনুষ্ঠান হয়।আর সে সাথে বিশেষভাবে এর প্রতীক হিসাবে কোন একটা  রং কে বেছে নেওয়া হয়। যেমন পয়লা ফাল্গুনে বাসন্তী, একুশে ফেব্রুয়ারিতে সাদা-কালো, স্বাধীনতা দিবসে লাল-সবুজ, বৈশাখে লাল-সাদা। বিশ্ব শান্তি দিবস সবুজাভ নীল, বিশ্ব শ্রম দিবস বা মে দিবস লাল, বিশ্ব পরিবেশ দিবস সবুজ, সিডও বাস্তবায়ন দিবস কমলা ইত্যাদি। সেই হিসেবে আন্তর্জাতিক নারী দিবসের রং মূলত বেগুনি আর সাথে  সাদা।
Image result for purple color
এর মমার্থ হলো  বেগুনী আর সাদা  রং ভেনাসের, যা কিনা নারীরও প্রতীক। বেগুনী নির্দেশ করে সুবিচার ও মর্যাদা, যা দৃঢ়ভাবে নারীর সমতায়নের সাথে সংশ্লিষ্ট।
Image result for purple color
বেগুনী রং এখন  নারীবাদীদের প্রতিবাদের প্রতীক হয়ে দাঁড়িয়েছে। অ্যালিস ওয়াকার রচিত দ্য কালার পারপল বইটি এর অনুপ্রেরণা। এই বইতে তিনি তুলে ধরেছেন নারীদের অধিকারের কথা। মনে করা হয়, সেখান থেকেই নারীবাদী আন্দোলনের সঙ্গে জুড়ে গেছে পারপাল বা বেগুনী রং।
(লেখক – কলামিস্ট )