আপডেট ২ ঘন্টা আগে ঢাকা, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে সফর, ১৪৪১ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ এক্সক্লুসিভ

Share Button

অবিশ্বাস্য উদ্যোগঃসাউথ সুদানের লিডারদের পা চেটে দিয়ে শান্তি ও সন্ধির আহ্বান পোপের

| ২১:৩১, এপ্রিল ১২, ২০১৯

সৈয়দ শাহ সেলিম আহমেদ। লন্ডন থেকে । ১২ এপ্রিল। ২০১৯। আপডেট । ২২;০৬ । খ্রিস্টান ধর্মযাজক পোপ ফ্রান্সিস তার ৮২ বছরের জীবনে যা করেননি, আচমকা ভ্যাটিকানে আফ্রিকান নেতাদের শান্তি সম্মেলনে লিডারদের পায় ছুয়ে এবং মুখ দিয়ে চেটে বিনীত অনুরোধ করলেন, ভ্রাতৃদেশসমূহে যুদ্ধ থামিয়ে শান্তি ও সমৃদ্ধির জন্য সন্ধির দিকে এগিয়ে যাওয়ার জন্য।

At the closed two-day retreat in the Vatican for the African leaders, the pope asked South Sudan's president and opposition leader to proceed with the peace agreement

ভ্যাটিকানে সাউথ সুদানের প্রেসিডেন্ট  এবং বিরোধী দলের নেতার মধ্যে শান্তি স্থাপন ও ইতোপূর্বে রচিত সন্ধি চুক্তির বাস্তবায়নের জন্য পোপ ফ্রান্সিস রুদ্ধদ্বার বৈঠক করছিলেন। বৈঠকে সাউথ সুদানের প্রেসিডেন্টের সাথে তার ভাইস প্রেসিডেন্ট ছাড়াও অন্যান্য নেতারা এবং বিরোধীদলীয় নেতা সহ  সাউথ সুদানের ভাইস প্রেসিডেন্ট রেবেকা নায়ানডেং গারাং সহ আরো ৭/৮ জন অফিসিয়াল উপস্থিত ছিলেন।

Pope Francis kisses the feet of the leaders of South Sudan during a spiritual retreat in the Vatican

সাউথ সুদানের লিডারদের সন্ধি স্থাপন ও যুদ্ধ বিরতি চুক্তি মেনে চলে শান্তি স্থাপনের বিনীত আহবানের এক পর্যায়ে পোপ ফ্রান্সিস তাদের পায়ে পড়ে যান, পা ছুয়ে, ঠোট দিয়ে চেটে আহবান জানান, সাউথ সুদানে  শান্তি স্থাপনের জন্য।

Pope Francis kneels to kiss the feet of rival South Sudan leadersসাউথ সুদানে যুদ্ধবিরতি কার্যকর ও শান্তি স্থাপনের জন্য খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস আফ্রিকান নেতাদের পায়ে পরে জুতায় চুমো দিয়ে অনুরোধ করলেন, আর নয় গৃহযুধ, এবার শান্তি স্থাপন করো। সাউথ সুদানের প্রেসিডেন্ট সালভা কার, বিরোধী নেতা রিক মাকার সহ নেতারা কি মানবে? এ পর্যন্ত সাউথ সুদানে গৃহযুদ্ধে ৪০০,০০০ লোকের মৃত্যু হয়েছে, অসংখ্য ঘর বাড়ি সম্পদ নষ্ট হয়েছে

Posted by London Times-Salim Ahmed on Friday, 12 April 2019

এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট এবং বিরোধীদলীয় নেতার মনে কী অনুভুতি জাগ্রত হয়েছে জানা না গেলেও ভাইস প্রেসিডেন্ট রেবেকা নায়ানডেং গারাং বলেন, পোপ ফ্রান্সিসের এমন আচরণে তার চোখ দিয়ে পানি এসে যায়, তিনি হতবিহবল হয়ে পড়েন। কারণ পোপ আন্তরিকভাবে চান সুদানে শান্তি ফিরে আসুক।

Pope Francis poses with South Sudan's President Salva Kiir Mayardit (C-L), South Sudan opposition leader Riek Machar (C-R) and a delegation of South Sudan prelates at the Pope's Santa Marta residence in the Vatican

জানা যায়, সম্মেলনে উপস্থিত ভাইস প্রেসিডেন্ট ও অফিসিয়াল ৭/৮ জন প্রত্যেকেরই পা ছুয়ে পোপ সালাম ও চুমো দিয়ে অনুরোধ করেন।

 

সাধারণতঃ পোপ ফ্রান্সিস তাদের ধর্মীয় রীতি অনুসারে প্রত্যেক হলি বৃহস্পতিবারে প্রত্যেকের পা ধুয়ে দেন। কিন্তু পায়ে পরে এভাবে কখনো চুমো দেননা। এমনকি কোন রাজনৈতিক নেতাদের পা ধরে চুমো দেয়ার রীতি ভ্যাটিকানে প্রচলিত নেই।

 

৮২ বছরের পোপের হাটুতে সমস্যা। অন্য এক সহযোগীর সাহায্য নিয়ে তিনি পা ছুয়ে চুমো দেয়ার জন্য মাটিতে নুয়ে চুমো দেন প্রত্যেককে।

 

উল্লেখ্য ২০১১ সালে সুদানের কাছ থেকে সাউথ সুদান স্বাধীনতা লাভ করে। এর দুবছরের মাথায় গৃহযুদ্ধে সাউথ সুদানে কমপক্ষে ৪০০,০০০ লোক নিহত হয়েছেন। এদিকে গতকাল সুদানের রাজধানীতে সেনা অভ্যুথানের ফলে ওমর আল বাশির ক্ষমতা থেকে নেমেছেন বলে বিশ্ব মিডিয়ায় শিরোনাম হয়েছে সুদান।

 

এদিকে সাউথ সুদানের প্রেসিডেন্ট সালভা কার ও বিরোধীদলীয় নেতা রিক মাকারের মধ্যে সন্ধি স্থাপনের লক্ষে খার্তুম চুক্তি বাস্তবায়নে ইতোমধ্যে দেরী হওয়ায় সাউথ সুদানের রাজনীতিতে এখনো অশনী সংকেত রয়ে গেছে। আগামী মে মাসের ১২ তারিখে বিরোধী নেতা রিক মাকার সাউথ সুদান পৌছার কথা। খার্তুম চুক্তি মোতাবেক তিনি প্রেসিডেন্ট সালভা কার এর ডেপুটি হওয়ার কথা। কিন্তু সুদানে ওমর আল বাসিরের ক্ষমতা হারানো প্রেক্ষিতে খার্তুম চুক্তি বাস্তবায়নে নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে।

 

 

Comments are closed.

পাঠক

Flag Counter

UserOnline

Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!