আপডেট ৪৭ min আগে ঢাকা, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ ইউরোপ

Share Button

৮৫০ বছরের ঐতিহ্য নটরডেম ক্যাথেড্রল মুহুর্তেই আগুনে শেষ..(ভিডিও)

| ১৯:৫৮, এপ্রিল ১৫, ২০১৯

প্যারিস অফিস। বিবিসি। ফ্রান্স টুয়েন্টিফোর। এডিশনাল রিপোর্ট। সৈয়দ শাহ সেলিম আহমেদ। ইউরোপ, ফ্রান্স তথা সারা বিশ্বের খ্রিস্টানদের ঐতিহ্যমন্ডিত ধর্মীয় উপাসনালয় ছাড়াও সারা বিশ্বের পর্যটকদের নয়নাভিরাম আইকনিক নটরডেম ক্যাথেড্রল আজ সন্ধ্যায় ছাদ থেকে আগুনের সূত্রপাত হয়ে মূল স্পায়ার সহ মুহুর্তেই একেবারে পুরো ছাদ ভস্মীভুত হয়ে যায়। এসময় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোন জাতির উদ্দেশ্যে এখান থেকে ভাষণ দেয়ার জন্য নির্ধারিত ছিলো। তিনিও এই স্থানে এসে আগুণের লেলিহান শিক্ষায় নটরডেম ক্যাথেড্রল জ্বলতে দেখে হতবাক হয়ে যান। ম্যাক্রোনের পূর্বনির্ধারিত ভাষণ বাতিল করা হয়েছে। ইস্টারের সময়ে ক্যাথলিক কম্যুনিটির জন্য এই সপ্তাহ খুবই গুরুত্বপূর্ণ। এই সময়ে নটরডেম ক্যাথেড্রলে আগুণে স্পায়ার ছাদ ভস্মীভুত-তাদের জন্য অত্যন্ত দুঃখ ও বেদনার। এখন পুরো বিল্ডিং ঠিকে থাকাটাই ঝুকিপূর্ণ, আগুণ এখনো জ্বলছে(রিপোর্ট লেখা পর্যন্ত)

এখন পর্যন্ত কোন স্থান বা ফ্রান্স অথরিটির পক্ষ থেকে ক্যাথেড্রলে আগুণ লাগার কোন সন্দেহজনক কারণ বলা হচ্ছেনা। বলা হচ্ছে শুধু ছাদের মধ্যে আগুণ লেগেই ছাদ সহ গোটা ক্যাথেড্রল ভস্মীভুত তথা জ্বলছে। ফায়ার সার্ভিস আগুণ নেভাতে ব্যস্ত।

দুজন প্রত্যক্ষ দর্শীর একজন শিভ মালিক বিবিসিকে লাইভে জানিয়েছেন আগুণ যখন লাগে তখন তিনি ক্যাথেড্রলের ১৫০ মিটার দূরত্বে ছিলেন। বিবিসির প্রশ্নের জবাবে হেলিকপ্টার আগুণ নেভাতে এমন দৃশ্য তিনি দেখেননি।

বিবিসি সহ অন্যান্য সংবাদ মাধ্যম ফ্রান্স অথরিটি, নিজেদের সংবাদ দাতা এবং প্রত্যক্ষদর্শীদের লাইভ সাক্ষাতকার প্রকাশ করছে কোন সন্দেহজনক কোন কিছু কারও দৃষ্ঠি গোচর হয়েছে কিনা- এখন পর্যন্ত কেউই তেমন কিছু দেখার কথা জানাননি।

বর্তমানে নটরডেম ক্যাথেড্রল ৬ মিলিয়ন ইউরো সংস্কার কাজ চলছিলো। আগুণ যখন জ্বলছে তখন মূল স্পায়ার যখন ধবসে পড়ে, এরপরেও রিনোভেশনের জন্য চতুর্দিকে যাবতীয় সরঞ্জাম দেখা যাচ্ছিলো। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভিতরের গ্লাস আগুণে গলতে তারা দেখছেন।

 

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, লন্ডন মেয়র সাদিক খান, জার্মানির চ্যান্সেলর মার্কেল সহ বিশ্ব নেতারা টুইট বার্তায় ক্যাথেড্রল জ্বলছে দেখে দুঃখ প্রকাশ করেছেন।

মার্কেল ফ্রান্সকে সহযোগীতার অফার দিয়েছেন। সাদিক খান ফ্রাসের দুঃখের সাথে লন্ডনের সহাবস্থানের কথা জানিয়েছেন।

Notre Dame fire: spire and roof destroyed৮৫০ বছরের ঐতিহ্যমন্ডিত খ্রিস্টানদের পবিত্র এবং বিশ্ব পর্যটকদের আইকনিক নটরডেম ক্যাথেড্রেল আগুণ, বিশ্ব নেতাদের সহমর্মিতা

Posted by London Times-Salim Ahmed on Monday, 15 April 2019

নটরডেম ক্যাথেড্রল-প্যারিসের লেডি ১১৬০ সালে প্রতিষ্ঠার কাজ শুরু হয়ে ১২৬০ সালে কাজ সম্পন্ন হয়। ৮৫০ বছরের পুরনো এই ঐতিহ্যবাহী ক্যাথেড্রল বছরে ১২ লক্ষাধিকের বেশী পর্যটক ভিজিট করে থাকেন।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, সোমবার বিকেলে ক্যাথেড্রালের ওপরের অংশ থেকে ধোঁয়া বের হতে দেখেন প্রত্যক্ষদর্শীরা। তবে ঠিক কি কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে কিছু জানানো যায়নি। ফ্রান্স টু টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটিকে প্রাথমিকভাবে দুর্ঘটনা হিসেবে দেখছে ফ্রান্সের পুলিশ।

 

ক্যাথেড্রলের মূল স্পায়ার  সম্ভবতঃ ১২২০-১২৩০ এর মধ্যে সম্পন্ন করা হয়েছিলো। পুরো স্পায়ার ৭৫০ টন ওজন ।

French President Emmanuel Macron tweeted shortly after the fire broke out that he was sad to see 'a part of us burn' and sent his sympathies to people across France

The fire spread rapidly across the roof-line of the cathedral leaving one of the spires and another section of the roof engulfed in flames

The flames have engulfed large parts of the Cathedral, located in central Paris. A spurt of water can be seen at the bottom right of the picture as firefighters do battle with the blaze this evening. Officials in Paris said the fire could be linked to restoration works as the peak of the church is currently undergoing a 6 million-euro ($6.8 million) renovation project

The spire collapses while flames are burning through the roof at teh Notre Dame Cathedral in Paris today. The blaze started in the late afternoon at one of the most visited monuments in the French capital

Comments are closed.







পাঠক

Flag Counter

UserOnline



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!