ভেনিসে বাংলা কাগজের উদ্যোগে কম্যুনিটি অ্যাওয়ার্ড প্রদান

প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯ | আপডেট: ১:২৭:অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

আখি সীমা কাউসার ।ভেনিস ইটালি থেকে।  ইউরোপে বসবাসরত প্রবাসি বাংলাদেশিদের প্রতি বছর এই সময় আনন্দের একটি সংবাদ থাকে বাংলা কাগজ কমিউনিটি এওয়ার্ড । সফলভাবে স্পেন ফ্রান্সের পর এবার ইতালি প্রবাসি বাংলাদেশী কমিউনিটিতে কাজের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করেছে যুক্তরাজ্য, স্পেন ও বাংলাদেশ থেকে প্রকাশিত বাংলা কাগজ পত্রিকা। ভেনিস বাংলাদেশী কমিউনিটির ইতিহাসে এই প্রথম বড় কোনো অনুষ্ঠানে শতাধিক বৃটিশ বাংলাদেশি যোগদান করেন ।

জমকালো এই অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে ২০ জন প্রবাসি বাংলাদেশিকে এবং একজন ইতালিয়ানকে সম্মাননা পদক প্রদান করা হয়। যিনি জীবন কালে বাংলাদেশের জাতীয়তা লাভ করেন ।আর মৃত্যুর পর তার লাশ সমাহিত করা হয় ইতালি থেকে বাংলাদেশে নিয়ে।

 

এই অনুষ্ঠানে অংশ নিতে বাংলা কাগজ পরিবারের অধিকাংশ সদস্যসহ যুক্তরাজ্য থেকে দুই শতাধিক বৃটিশ বাঙালি এবং স্পেন ইটালিসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে গণমাধ্যমকর্মীসহ কমিউনিটির শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ এই জমকালো জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানেটিত যোগ দেন।

বর্ণাঢ্য ও জমকালো এইঅনুষ্টানে ইতালির বিভিন্ন শহরে বাঙালি কমিউনিটিতে সর্বোচ্চ বিদ্যাপীঠে (Tor Vergatha University)কৃতিত্বের সহিত সাফল্য অর্জনকারী ও বিভিন্ন কীর্তিমান ব্যক্তিদের অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

 

ভেনিসের স্থানীয় একটি ফোর স্টার হোটেলের বলরুম হলে বাংলা কাগজের নির্বাহী সম্পাদক রিয়াদ আহাদ ও ফেরদাউস পলির উপস্থাপনায় অনুষ্ঠিত এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে আগত অতিথিরা বলেন, এওয়ার্ড হল যে কোন ভালো কাজের স্বীকৃতি, এই সম্মাননা ইউরোপে বসবাসরত প্রবাসি বাংলাদেশীদের ও নতুন প্রজন্মকে আরো ভালো কাজ করতে এবং সর্বোচ্চ লেখাপড়ায় উৎসাহিত করবে।

 

বক্তারা আরো আশা প্রকাশ করেন ভবিষ্যতে ও যেন এই অ্যাওয়ার্ড সুনামের সহিত যোগ্য ব্যক্তির হাতে তুলে দেয়া হয় ।একটি স্বীকৃতি যখন যোগ্য ব্যক্তির হাতে যাবে তখন দেখা যাবে সমাজের ব্যক্তিরা আরো ভালো কাজ করতে উৎসাহ পাবে । এতে প্রবাসে আমাদের বাঙালি কমিউনিটি বাংলাদেশের সুনাম অর্জনের যোগ্য ব্যক্তি পাবে ।যে কোনো অ্যাওয়ার্ড সুন্দর সুশৃংখল সমাজ গঠনে বড় একটি ভূমিকা রাখে ।

এই জমকালো অ্যাওয়ার্ড অনুষ্ঠানে আরও অনেকেই শুভেচ্ছা বক্তব্য রাখেন । কমিউনিটির বিভিন্ন কাজে নিবেদিত প্রান আর ব্যাপক অবদানের জন্য ইতালিতে বাংলা কাগজের এই জমকালো অনুষ্ঠানে চিকিৎসা বিজ্ঞানে ড: রাসেল মিয়া কমিউনিটি উন্নয়নে মুজিবুর রহমান সরকার, সাংবাদিকতায় লুৎফুর রহমান, কামরুল সরকার ব্যান্ডিং বাংলাদেশ টাটকা ব্র্যান্ড , ফ্রেন্ডস ইন বাংলাদেশ মারিনো রিগন।

 

এছাড়া সফল ব্যবসায়ী ইকরাম ফরাজী ,কুদ্দুস চৌধুরী,তাজুল ইসলাম,ভেনিস বাংলা স্কুল,নজরুল ইসলাম,বরকত মৃধা , ব্যাংকার সমিতি রোম,অলি উদ্দিন শামীম , অঙ্কুর,লুৎফুর রহমান খান, লায়লা শাহ ,রিপন সরকার, হোসনেআরা বেগম,ডালিয়া আক্তার সুমিকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্টানে বৃটেন থেকে চ্যানেল এস চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সভাপতি এমদাদ চৌধুরী,সাধারন সম্পাদক মোহাম্মদ জুবায়ের, আই অন টেলিভিশনের ডাইরেক্টর রেজা আহমেদ ফায়সাল চৌধুরী শোয়েব ,লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি নবাব উদ্দিন,লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি নাহাস পাশা, সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ, সাপ্তাহিক বাংলা পোষ্ট সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী, সত্যবাণীর সম্পাদক আনাস পাশা,ডাঃ আনোয়ারা আলী এবং টিভি ওয়ানের গোলাম রাসুল এ অনুষ্টানে যোগ দেন। অ্যাওয়ার্ড প্রদান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান লন্ডন , আমেরিকা ও ভেনিসের শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন।

 

এ সময় ইতালি বাংলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক রিয়াজ হোসেন গাজী টিভির ইতালি প্রতিনিধি শাহীন খলিল কাউসার, প্রবাস মেলার ইতালি প্রতিনিধি আখি সীমা কাউসার ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

 

এক প্রতিক্রিয়ায়  অ্যাওয়ার্ড প্রাপ্তরা বলেন এমন আয়োজন অবশ্যই প্রসংশার দাবীদার। সমাজে উন্নয়নে যারা কাজ করে তারা উৎসাহ পাবে এবং ভবিষ্যতে ভালো কাজ করার জন্য অনুপ্রাণিত হবে সবাই ।