আপডেট ৫৭ min আগে ঢাকা, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩শে মুহাররম, ১৪৪১ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

মুক্তিযুদ্ধে অবদানে তিন কূটনীতিককে সম্মাননা

| ২১:৪২, এপ্রিল ১৮, ২০১৯

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য তিন কূটনীতিককে সম্মাননা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ফরেন সার্ভিস ডে উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হয়।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীতে ফরেন সার্ভিস একাডেমিতে সম্মাননা প্রদান অনুষ্ঠানে অংশ নেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং দেশি-বিদেশি কূটনীতিকরা।

অনুষ্ঠানে ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে অবদানের জন্য সাবেক কূটনীতিক আমজাদুল হক, আনোয়ারুল করিম ও প্রয়াত হোসেন আলীকে মরণোত্তর সম্মাননা দেওয়া হয়। আমজাদুল হকের পক্ষে তার ছেলে ফারুক শামস, আনোয়ারুল করিমের পক্ষে এএসএ মুয়ীজ সুজন ও হোসেন আলীর পক্ষে এম হাবিবুল্লাহ হাবিব সম্মাননা গ্রহণ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, কূটনীতিকে প্রতিরক্ষার প্রথম ধাপ বলা হয়, যা বাস্তব অর্থেই মুক্তিযুদ্ধে বাংলাদেশের কূটনীতিকদের সাহসিকতার মধ্য দিয়ে তা প্রমাণিত হয়েছে। কূটনৈতিক দিক থেকে চূড়ান্ত ধাক্কা খাওয়ার জন্য পাকিস্তানি দখলদাররা প্রস্তুত ছিল না। সাহসী বাঙালি কূটনীতিকরা নয়াদিল্লি, কলকাতা, লন্ডন, ওয়াশিংটন, নিউইয়র্ক, বাগদাদ, ম্যানিলা, কাঠমান্ডুসহ যেখানেই ছিলেন, তারা রুখে দাঁড়িয়েছেন। তারা বাঙালির স্বাধীনতাযুদ্ধকে আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে গিয়েছিলেন। বাংলাদেশের নিরীহ জনগণকে হত্যা করা হয়েছিল এবং এটা যে মানবিক বিপর্যয় ছিল, তা বিশ্বব্যাপী তুলে ধরেছিলেন তারা। এ ছাড়া আন্তর্জাতিক সম্প্র্রদায়ের কাছে স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি আদায়েও ভূমিকা রাখেন কূটনীতিকরা।

Comments are closed.







পাঠক

Flag Counter

UserOnline



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!