আপডেট ৪ ঘন্টা আগে ঢাকা, ২৬শে মে, ২০১৯ ইং, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০শে রমযান, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

দলীয় সমীক্ষার রিপোর্ট:একশ’ এক আসনে চড়ে ক্ষমতায় আসছে কংগ্রেস

| ০০:০৩, মে ১৩, ২০১৯

বিজেপি আর ক্ষমতায় ফিরছে না। এবার সরকার গড়বে কংগ্রেস। লোকসভা নির্বাচন শুরুর আগেই সেই সুর তুলেছিল প্রধান বিরোধী দলটি। ভোট চলাকালেও সেই আত্মবিশ্বাস দেখা গেছে দলটির নেতা-কর্মী-সমর্থকদের চোখে-মুখে। ষষ্ঠ ধাপে ভোট দিয়ে সেই একই কথা বলেছেন দলের সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধী।

তিনি বলেন, ‘এটা পরিষ্কার, নিশ্চিতভাবেই হারতে চলেছে বিজেপি। মোদি হাওয়ায় ভোট পড়ছে না। মোদি সরকারকে গদি ছাড়তেই হচ্ছে।’ এছাড়া রোববার প্রকাশিত দলটির এক সমীক্ষাতেও উঠে এসেছে একই চিত্র। সমীক্ষার রিপোর্ট মতে, কমপক্ষে একশ’ এক আসন নিশ্চিত করে ক্ষমতায় আসছে কংগ্রেস। খবর এনটিভির।

২০১৪ সালে বিজেপির কট্টর হিন্দুত্ববাদ আর মোদি হাওয়ায় ভর করে বিজেপি এককভাবে রেকর্ড ২৮২টি আসন জিতে নিয়েছিল। বিপরীতে ২০০৯ সালের দুই শতাধিক আসন থেকে কমে মাত্র ৪৪টি আসন ঘরে তুলতে পেরেছিল কংগ্রেস। তবে এবার মোদি ঝড়ের অবসান ঘটিয়ে ক্ষমতায় ফেরার ব্যাপারে নিশ্চিত কংগ্রেস।

দলটির অভ্যন্তরীণ এক সমীক্ষা থেকে স্পষ্ট যে, খুব বাজে ফল করলেও কমপক্ষে একশ’ একটি আসন পাচ্ছে তারা। আর ভালো করলে ১৫০ থেকে ২০০টি আসন পেতে পারে। কোন রাজ্যে কতগুলো আসন তাদের নিশ্চিত তারও একটা আভাস দেয়া হয়েছে সমীক্ষাটিতে।

কংগ্রেসের দাবি, উত্তরপ্রদেশে দুটি, কেরালায় ১৪টি, কর্নাটক, পাঞ্জাব, মধ্যপ্রদেশ ও রাজস্থানে যথাক্রমে ১০টি করে আসন তারা পাচ্ছেই। আর ছত্তিশগড় থেকে আসবে সাতটি আসন। তামিলনাড়ুতেও কংগ্রেস পাঁচটি আসন জেতার ব্যাপারে আশাবাদী। এছাড়া হরিয়ানায় দুটি, বিহারে তিনটি, আসামে চারটি আসনে জিতবে তারা। আর পশ্চিমবঙ্গ, গোয়া, মেঘালয়, পুদুচেরি থেকে একটি করে আসন তারা পাবেই।

সমীক্ষায় দাবি করা হয়েছে, এবার লোকসভায় তারা ভালো ফল করতে চলেছে। এমনকি গতবারের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এবার কংগ্রেস তাদের আসন সংখ্যা ১৫০টির বেশি বাড়িয়ে নিতে সক্ষম হবে। একক শক্তিতে ১৫০ ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনায় আত্মবিশ্বাসী কংগ্রেস।

সমীক্ষায় আরও দাবি করা হয়েছে, কংগ্রেস যদি খুব খারাপ ফলও করে, ১০০ আসন ছাড়িয়ে যাবে দল। আর ভালো ফল হলে ১৫০ ছাড়িয়ে ২০০-র কাছাকাছি পৌঁছে যেতে পারে। পঞ্চম দফা নির্বাচনের পরই এ ফলাফল নিয়ে আশাবাদী কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!